স্কলারশিপ পেল ১৬১ জন ভারতীয় ছাত্র

 স্কলারশিপ পেল ১৬১ জন ভারতীয় ছাত্র
এই খবর শেয়ার করুন (Share this news)

১৬১ জন ভারতীয় ছাত্র , তাদের মধ্যে ৮৮ জন মহিলা , ২০২০-২২ শিক্ষাবর্ষে শুরু হওয়া ডিগ্রি প্রোগ্রামগুলির জন্য মর্যাদাপূর্ণ ইরাসমাস মুন্ডাস বৃত্তি প্রদান করা হয়েছে । এর সাথে ভারত ১৬৭ টি দেশের মধ্যে টানা রাখতে দ্বিতীয় বছর প্রথম স্থানে রয়েছে । সম্প্রতি এই মাইলফলক স্মরণে রাখতে ভারতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল একটি অনুষ্ঠানের আয়োজন করে । ইউরোপীয় ইউনিয়নের ইরাসমাস প্রোগ্রামের অর্থায়নে ইরাসমাস মুন্ডাস জয়েন্ট মাস্টার ডিগ্রির এর জন্য বৃত্তি পেয়েছে এমন ভারতীয় ছাত্ররা শীঘ্রই তাদের উচ্চ শিক্ষার জন্য ইউরোপে চলে যাবে ।

শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে , ভারত ও ভুটানে ইইউ রাষ্ট্রদূত মিঃ উগো আস্তুতো বলেন , “ এখন পর্যন্ত ৬০০০ অধিক ভারতীয় ছাত্র এবং শিক্ষাবিদ ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ থেকে উপকৃত হয়েছেন , যা পরপর দুই বছর ধরে দেশটিকে শীর্ষস্থানীয় প্রাপক করে তুলেছে ।

এটি ইইউ এবং ভারতের মধ্যে ক্রমবর্ধমান জন – মানুষের সংযোগ এবং গতিশীলতার উপর জোর দেয় , যা আমাদের অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ । ” তিনি যোগ করেছেন , “ ইরাসমাস স্কলারশিপ পেশাদার এবং ব্যক্তিগত উন্নয়নের জন্য আজীবন সুযোগ দেয় । শিক্ষার্থীদের দক্ষতার উন্নতির পাশাপাশি , ইউরোপের বৈচিত্র্যের কারণে এটি তাদের একটি সমৃদ্ধ সাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন করতে দেয় । আমি ছাত্রদের এই উত্তেজনাপূর্ণ এবং সমৃদ্ধ যাত্রা শুরু করার জন্য শুভকামনা জানাই । ” এই সংস্থার ব্যাচের জন্য নির্বাচিত ভারতীয় ছাত্ররা ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত অন্তত দুটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন ও গবেষণা পরিচালনা করার এবং যৌথ , দ্বিগুণ বা একাধিক ডিগ্রি অর্জনের সুযোগ পাবে । সম্পূর্ণ অর্থায়িত বৃত্তি অংশগ্রহণের খরচ , ভ্রমণ খরচ এবং প্রাপকের জীবন ভাতা কভার করবে । ইউরোপে আজ ৪০০০ টিরও বেশি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে , শীর্ষ – স্তরের গবেষণা প্রতিষ্ঠান থেকে শুরু করে ছোট , শিক্ষাকেন্দ্রিক কলেজ , যেখানে ১৭ মিলিয়নেরও বেশি শিক্ষার্থী এবং ১.৫ মিলিয়ন শিক্ষাবিদ রয়েছে , যার মধ্যে ৪,৩৫,০০০ গবেষক রয়েছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.