Categories: খেলা

স্কুলস্তরে দাবার গুরুত্ব মুখ্যমন্ত্রীর

এই খবর শেয়ার করুন (Share this news)

তামিলনাড়ুতে হতে চলা ৪৪ তম চেস অলিম্পিয়াডের প্রচারে কয়েক ঘণ্টার জন্য আগরতলায় এসে গেল মশাল টর্চ । গোটা দেশের বিভিন্ন শহর পরিক্রমা করছে এই টর্চ । যা বৃহস্পতিবার আগরতলাতেও এসে গেল । দেশের অন্যতম গ্র্যাণ্ডমাস্টার মিত্রাবহ গুহ এ দিন বিকালে গুয়াহাটি থেকে সেই টর্চ নিয়ে আগরতলায় এলেন । পরে বিমানবন্দর থেকে হুড খোলা গাড়ি করে এবং সুসজ্জিত বাইক র‍্যালি করে তা আগরতলার টাউন হলে নিয়ে আসা হয় । রাজ্য যুব কল্যাণ ক্রীড়া দপ্তরের উদ্যোগে টাউন হলে আয়োজিত অনুষ্ঠানে সেই টর্চ গ্র্যাণ্ডমাস্টার মিত্রাবহ গুহর কাছ থেকে গ্রহণ করেন মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা । সেই টর্চ গতকাল রাতেই আগরতলা ছেড়েছে ।

তা এখান থেকে উড়িশা যাচ্ছে । গত ১৯ জুন থেকে দেশের বিভিন্ন শহর ঘুরছে এই টর্চ । ৪০ দিনে দেশের ৭৫ টি শহর ঘুরে এই টর্চ তামিলনাড়ুর মহাবালিপুরমে যাবে । যেখানে আগামী ২৮ জুলাই থেকে বসছে ৪৪ তম দাবা অলিম্পিয়াড । প্রতিযোগিতাটি চলবে ১০ আগষ্ট পর্যন্ত । ১৯২৭ সালে শুরু হয়েছিল দাবা অলিম্পিয়াড । আর এই প্রথমবার ভারতে হচ্ছে দাবার এই বৃহৎ যজ্ঞ । আয়োজক ভারত । স্বভাবত কারণে এই চেস অলিম্পিয়াড নিয়ে গোটা দেশ উচ্ছ্বসিত । আর এই চেস অলিম্পিয়াডের সাথে এ প্রথমবার সংযোজন হলো মশাল দৌঁড় বা টর্চ রিলে । যা এখন থেকে নিয়মিত হবে ।

চেস অলিম্পিয়াডের প্রচারে আজ আগরতলার সেই টর্চ আসতেই রাজ্যের ক্রীড়া মহলে বিশেষ করে দাবাড়ুদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে । টাউন হলে খেলোয়াড়দের অগণিত সংখ্যার উপস্থিতি তা বুঝিয়ে দিয়েছে । তবে আধঘণ্টা দেরিতে বিকাল সাড়ে পাঁচটায় মূল অনুষ্ঠান শুরু হয় টাউন হলে । এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার , পশ্চিম জেলার জেলাশাসক দেবপ্রিয় বর্ধন , ক্রীড়া সচিব শরদিন্দু চৌধুরী , রাজ্য এনওয়াইকেএসের অধিকর্তা জবা চক্রবর্তী , অল ত্রিপুরা চেস অ্যাসোসিয়েশনের সভাপতি প্রশান্ত কুণ্ডু , আন্তর্জাতিক দাবাড়ু অসিয়া দাস , পশ্চিম ত্রিপুরা জিলা পরিষদের সভাধিপতি অন্তরা দেব সরকার , ক্রীড়া অধিকর্তা সুবিকাশ দেববর্মা ও গ্র্যান্ডমাস্টার মিত্রাবহ গুহ সহ অনেকেই । শুরুতেই গ্র্যাণ্ডমাস্টার থেকে টর্চ গ্রহণ করেন মুখ্যমন্ত্রী । চেস অলিম্পিয়াড আসর নিয়ে মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা বলেন , বৃহৎ চেস অলিম্পিয়াড আসর আয়োজনের দায়িত্ব পেয়েছে প্রথমবার ভারত । স্বাভাবিক কারণে এটা দেশবাসীর কাছে একটা গর্ব বলা যায় । চেস অলিম্পিয়াডের প্রচারে এই মশাল গোটা দেশ ঘুরছে । আজ আগরতলায় এলো । প্রধানমন্ত্রীর স্বপ্ন গোটা দেশকে এক সুতোয় বাঁধা । সেই কাজটা হচ্ছে । আজ টর্চ আগরতলায় আসার মধ্য দিয়ে টর্চ অলিম্পিয়াডের সাথে আমরাও যুক্ত হয়ে গেলাম । মুখ্যমন্ত্রী বলেন , চেস খেলাটার মধ্য দিয়ে ছেলেমেয়েদের মানসিক বিকাশ ঘটে ।

এতে পড়াশোনারও ভালো হওয়া সম্ভব । খেলাধুলার সাথে পড়াশোনাটাকে সঠিকভাবে চালিয়ে যাওয়া সম্ভব এতে । অল ত্রিপুরা চেস অ্যাসোসিয়েশনের সভাপতির বক্তব্যের প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন , রাজ্যে স্কুল স্তরে দাবা খেলাটাকে বাধ্যতামূলক করা প্রয়োজন । সরকার রাজ্যে দাবার প্রসার ও প্রচারের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে । রাজ্যের স্কুলগুলোতে দাবা যাতে চালু করা যায় সেই উদ্যোগ নিতে চেষ্টা করা হবে । অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত অন্যান্য অতিথিরাও ভাষণ রাখেন । অনুষ্ঠানে চেস অলিম্পিয়াড নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক বার্তা ভিডিও স্কিনে দেখানো হয় । এদিকে আজকের অনুষ্ঠানে জেলাশাসক এবং গ্র্যাণ্ডমাস্টারকে কোনও বক্তব্য রাখতে দেওয়া হয়নি যা নিয়ে উদ্যোক্তাদের ভূমিকায়ও প্রশ্ন উঠেছে । এছাড়া টাউন হলে আজ প্রচণ্ড বিশৃঙ্খলা সৃষ্টি হয় বসার জায়গা নিয়ে ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

8 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago