Categories: দেশ

স্বদেশি প্রযুক্তিতে দেশেও চালকহীন ট্রেন চালাবে রেল

এই খবর শেয়ার করুন (Share this news)

অটোমেশনের ক্ষেত্রে ভারতীয় রেলে নিঃশব্দ বিপ্লব ঘটতে চলেছে। এমনিতে জটিল রেলওয়ে নেটওয়ার্কের জন্য পরিচিত ভারতীয় রেল। তবে সেই জটিলতা কাটিয়ে
শীঘ্রই প্রচলিত রেলওয়ে সিগন্যালিং সিস্টেম থেকে ব্যাপক পরিবর্তনের সাক্ষী হতে চলেছে রেল। সেদিনের আর বেশি দেরি নেই যেদিন সম্পূর্ণ স্বদেশি প্রযুক্তিতে বর্তমান রেল
লাইনের উপর দিয়েই চালকহীন ট্রেন চালাবে ভারতীয় রেল। দিল্লি মেট্রো রেলে এই ব্যবস্থা ইতিমধ্যে চালু হয়েছে। একই জিনিস সাধারণ
ট্রেনের ক্ষেত্রেও করা হতে পারে। এ ব্যাপারে ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (বিইএল)-এর সঙ্গে চুক্তি করেছে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (ডিএমআরসি)। এই চুক্তি অনুযায়ী সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তি
ব্যবহার করেই চালকহীন ট্রেন চালানোয় উদ্যোগী হবে রেল। দেশীয় প্রযুক্তিতে তৈরি হবে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম (আই-সিবিটিসি)। ভারতে এর আগে আই- সিবিটিসি চালু হয়নি কোথাও। এ বার
সেই উদ্যোগ নিয়েছে রেল। রেলের দাবি, ভারত সরকারের ‘আত্মনির্ভর ভারত’ স্লোগানের বাস্তবায়নে এটি বড় পদক্ষেপ হতে চলেছে। বিইএল এবং ডিএমআরসি এই কাজ করলেও গোটা কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকবে কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন
মন্ত্রক। কলকাতা মেট্রোয় যে ট্রেনগুলি
চলে, তাকেও চালকহীন ভাবে চালানোর ভাবনা রয়েছে। তবে যাত্রী স্বার্থে চালক দিয়েই মেট্রো চালানো হয়। ভারতীয় রেলপথ গোটা দেশ জুড়ে বিস্তৃত । ২০২২ সালের ৩১
মার্চের হিসাব অনুযা্য়ী, ভারত বিশ্বের
চতুর্থবৃহত্তম জাতীয় রেল নেটওয়ার্ক। ভারতে মোট রেলপথের দৈর্ঘ্য ৬৮ হাজার ১০৩ কিলোমিটার বা ৪২ হাজার ৩১৭ মাইল। ভারতীয় রেল দেশের প্রধান পরিবহণ সংস্থা, তথা এশিয়ার বৃহত্তম রেল নেটওয়ার্ক এবং একক ব্যবস্থাপনার প্রশ্নে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। ইতিমধ্যেই দেশের ৮৫ শতাংশ রেলপথের বৈদ্যুতিকরণ হয়ে গিয়েছে। রেল পরিষেবায় নিত্যনতুন পরিষেবা যুক্ত হয়েছে। আধুনিক সিগন্যালিং ব্যবস্থাও চালু হয়েছে
দেশে। এ বার আই-সিবিটিসি চালু হতে চলেছে। আই-সিবিটিসি হল একটি আধুনিক যোগাযোগ ভিত্তিক সিস্টেম যা সময় মতো এবং সঠিক ভাবে ট্রেনকে নিয়ন্ত্রণ তথা সঠিক
সময়ে সঠিক গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করে। এই পদ্ধতিতে রেডিয়ো কমিউনিকেশনের মাধ্যমে ট্রেন চলাচল
নিয়ন্ত্রিত হবে। তবে কত দিনের মধ্যে সাধারণ ট্রেনে এই পরিষেবা দেখা যাবে সে সম্পর্কে এখনও কিছুজানা যায়নি। দিল্লি মেট্রো এক বিবৃতিতে জানিয়েছে, এটি ভারতে একটি
দেশীয়ভাবে নির্মিত সিগন্যালিং সিস্টেমের বিকাশের দিকে একটি বড় পদক্ষেপ হতে চলেছে। রেল সূত্রে খবর, আধুনিক যোগাযোগ ভিত্তিক সিস্টেম ট্রাফিক ব্যবস্থাপনা একটি ট্রেনের সুনির্দিষ্ট অবস্থান ট্র্যাক করতে সাহায্য করে, যা প্রথাগত সিগন্যালিং সিস্টেমের চেয়ে উন্নত। এটি রেলওয়ে ট্র্যাফিক পরিচালনার ক্ষেত্র আরও দক্ষ এবং নিরাপদ। শুধু মেট্রো নয়, সাধারণ
রেল পরিষেবাতেও এই প্রযুক্তি কাজ করতে পারে। অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়ের কারণে আই-সিবিটিসি বিশ্বব্যাপী গণ-ট্রানজিট রেলওয়ে অপারেটরদের পছন্দ। বর্তমানে গোটা বিশ্বে একশোরও বেশি এই সিস্টেম (আই-সিবিটিসি) কাজ করে চলেছে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

ফ্রি-ফ্রি-ফ্রি!

দিল্লী বিধানসভা ভোটকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলির মধ্যে যেন প্রতিশ্রুতির প্রতিযোগিতা শুরু হয়েছে। ভোটারদের মন…

5 hours ago

এ কে-৪৭ ও প্রচুর কার্তুজ সহ ৬ বৈরী ধৃত মিজোরামে, চাঞ্চল্য!!

অনলাইন প্রতিনিধি:- বাংলাদেশ থেকে কাঞ্চনপুর মহকুমার ভারত- বাংলাদেশ সীমান্ত দিয়ে মিজোরামে যাওয়ার পথে মামিত জেলার…

1 day ago

ফাইফরমাশ খাটছেন টিএসআর জওয়ানরা !!

অনলাইন প্রতিনিধি :- নিরাপত্তার কাজে নয়, টিএসআর জওয়ানদের খাটানো হচ্ছে আর্দালি হিসাবে। পুলিশ আধিকারিকদের ও…

1 day ago

ইন্ডিগো আরও একটি দিল্লীর বিমান চালু করছে!!

অনলাইন প্রতিনিধি :- ইন্ডিগো আগরতলা- দিল্লী রুটের উভয় দিকে যাতায়াতে আরও একটি বিমান চালু করছে।…

1 day ago

ইন্দ্রপ্রস্থে ভোট!!

দিল্লীর বিধানসভা ভোট নিয়ে সরগরম দিল্লী। দিল্লীতে এবার এক আঙ্গিকে বিধানসভা ভোট হচ্ছে। গত পরিস্থিতির…

1 day ago

বহিঃরাজ্যে গেল “ধানি লঙ্কা”ওরফে ধান্না মরিচ!!

অনলাইন প্রতিনিধি :-ত্রিপুরায় উৎপাদিত" অর্গানিক বার্ড আই চিলি " স্হানীয় ভাষায় যাকে বলা হয় ধানি…

2 days ago