স্বাধীনতা দিবসে ছুটি দিচ্ছে না যোগী সরকার

 স্বাধীনতা দিবসে ছুটি দিচ্ছে না যোগী সরকার
এই খবর শেয়ার করুন (Share this news)

স্বাধীনতা দিবস আর শুধুই ছুটির দিন নয় । ৭৫ তম স্বাধীনতা দিবসে বন্ধ থাকবে না স্কুল – কলেজ শিক্ষা প্রতিষ্ঠান । খোলা থাকবে সরকারি – বেসরকারি অফিস কাছারিও । এই মর্মে নির্দেশিকা জারি হয়েছে বিজেপিশাসিত উত্তরপ্রদেশে রাজ্য সরকার । অর্থাৎ এবার ১৫ আগস্টে সকলকে অন্যান্য দিনের মতোই হাজির থাকতে হবে শিক্ষা প্রতিষ্ঠান এবং অফিসে । আর এই নির্দেশ অত্যন্ত কঠিন ভাবে মেনে চলার নির্দেশও দেওয়া হয়েছে। স্বাধীনতার ৭৫ তম বর্ষে দেশজুড়ে পালিত হচ্ছে ‘ আজাদি কা অমৃত মহাৎসব ‘ । উত্তরপ্রদেশের প্রতিটি জেলায় বিশেষভাবে পালিত হবে এই দিনটি । বিশেষ কর্মসূচি নিয়েছে সরকার ।

এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ । কিন্তু অন্যান্যবারের মতো স্কুল – কলেজ অফিসে রুটিনমাফিক জাতীয় পতাকা উত্তোলন কিংবা সামান্য অনুষ্ঠান করে দিনটি উদযাপন করা চলবে না । মুখ্যমন্ত্রী জানিয়েছেন , সকলকে হাজির থাকতে হবে নিজ – নিজ প্রতিষ্ঠানে । অংশ নিতে হবে স্বাধীনতা দিবস উদযাপনে । এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যসচিব ডি এস মিশ্র জানিয়েছেন , স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ সাফাই অভিযানের আয়োজন করা হবে রাজ্যের প্রতিটি জেলায়। সাধারণত এই সাফাই অভিযান প্রতিবার দীপাবলির সময় আয়োজিত হয় ।

কিন্তু এবার এই অভিযানকে জাতীয় কর্মসূচিতে পরিণত করাই লক্ষ্য । এ প্রসঙ্গে তিনি বলেন , ‘ স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে যোগ রয়েছে এমন সমস্ত এলাকায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। স্বাধীনতা দিবস উপলক্ষে সপ্তাহভর নানা কর্মসূচি থাকছে । রাজ্যের সমস্ত স্তরের মানুষকে অনুষ্ঠানে অংশ নিতে হবে । ‘ উত্তরপ্রদেশের মুখ্যসচিব জানিয়েছেন , সংগঠন , আরও অনুষ্ঠানে স্বেচ্ছাসেবী এনসিসি , এনএসও – র ক্যাডেটের পাশাপাশি আমজনতাকেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নিতে হবে । সাধারণ মানুষকে সেখানে যুক্ত করতে হবে । এই কর্মসূচির অংশ হিসেবে স্বাধীনতা দিবসে স্কুল – কলেজ – সরকারি বেসরকারি অফিস খুলে রাখার পথে হাঁটল যোগী প্রশাসন । যা স্বাধীনতার পরবর্তী সময় প্রথমবার ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.