স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন ভাবনা সরকারের

 স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন ভাবনা সরকারের
এই খবর শেয়ার করুন (Share this news)

আগামী ১৫ আগস্ট উপলক্ষ্যে ভারত সরকার নানাভাবে দিনটিকে স্মরণীয় করে রাখতে চাইছে । তারা এই দিনটিকে ‘ আজাদি কা অমৃত মহোৎসব ’ বলে প্রচার চালাচ্ছে । আর সেখানে এবার দেশের সব থেকে বেশি জনপ্রিয় খেলা ক্রিকেটকেও অর্ন্তভুক্ত করতে চাইছে । আর এই পরিকল্পনার অংশ হতে চলা ক্রিকেট নিয়ে অভিনব ভাবনা ভারত সরকারের । ‘ আজাদি কি অমৃত মহোৎসব’কে সামনে রেখে এবার ভারতীয় সংস্কৃতি মন্ত্ৰক চাইছে ২২ আগাস্ট ভারত একাদশ বনাম বিশ্ব একাদশের ম্যাচ অনুষ্ঠিত করতে । এই নিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সঙ্গেও মোদী সরকারের আলোচনা হয়েছে বলে সূত্র মারফত খবর গিয়েছে।

ভারতের একটি শীর্ষস্থানীয় সংবাদসংস্থা জানিয়েছে , সৌরভ গঙ্গোপাধ্যায় – জয় শাহর বোর্ডকে চিঠি দিয়েছে ভারত সরকার এই ম্যাচের জন্য । আর এই নিয়ে বিসিসিআইও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির সঙ্গে কথা বলবে বলে জানিয়েছে । বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও বোর্ড সচিব জয় শাহ আগামী ২৪ জুলাই পর্যন্ত ইংল্যান্ডে থাকবেন । যোগ দেবেন আইসিসি – র বার্ষিক সম্মেলনে । যা চলবে ২২ – ২৬ জুলাই । এখানেই সৌরভ – জয় কেন্দ্রের প্রস্তাব নিয়ে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসির সঙ্গে আলোচনা করবেন ।

271995-cricket-reuters

বিভিন্ন দেশ থেকে ক্রিকেটার জোগাড় করে এই ম্যাচ আয়োজন করা বেশ কঠিন কাজ হবে , তা বলার অপেক্ষা রাখে না । সেই কারণেই কীভাবে এই ম্যাচ আয়োজন করা যায় তা আইসিসি – র সঙ্গে আলোচনা করে ঠিক করবে বিসিসিআই । ১৯৯৭ সালে ভারতের ৫০ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ইন্ডিপেন্ডেস কাপ নামের চার দলীয় একটি টুর্নামেন্ট আয়োজিত হয়েছিল । শচিন তেন্ডুলকরের নেতৃত্বে খেলতে নেমে ভারত সেমিফাইনালে হেরেছিল পাকিস্তানের কাছে । সেই ইন্ডিপেডেন্স কাপের ফাইনাল হয়েছিল কলকাতার ইডেন গার্ডেন্সে । পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ান হয়েছিল শ্রীলঙ্কা ।

আগস্টের ওই সময় ইংল্যান্ডে ঘরোয়া ক্রিকেট চলবে । পাশাপাশি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগও শুরু হয়ে যাবে । বিসিসিআই আর্থিক ক্ষতিপূরণের কথাও ভেবে রেখেছে । ভারতের জিম্বাবোয়ে সফর শেষ হবে ২০ আগাস্ট । তবে ওই সিরিজে বিরাট- রোহিতদের মতো তারকা ক্রিকেটাররা খেলবেন কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না । আগামী ২৭ অগাস্ট থেকে শ্রীলঙ্কার শুরু হবে এশিয়া কাপ । ফলে তার আগে ২২ আগাস্ট বিশেষ ম্যাচ হলে দেশের প্রথম সারির ক্রিকেটারদের খেলাতে অসুবিধা হবে না বলেই খবর ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.