স্লিপ অব টাং

এই খবর শেয়ার করুন (Share this news)

আমাদের দৈনন্দিন জীবনে প্রায় প্রতিদিনই এমন কিছু ঘটনা ঘটে যায় , যে গুলোকে আমরা নানাভাবে ব্যাখ্যা করি । এই ব্যাখ্যা করার ক্ষেত্রেও আবার সময় ও অবস্থান বিবেচনা করা হয় । যেমন ‘ হাত ফসকে বেরিয়ে যাওয়া ’ , ‘ পা ফসকে পড়ে যাওয়া ’ , ‘ কলম ফসকে বেরিয়ে যাওয়া ‘ , ‘ মুখ ফসকে বেরিয়ে যাওয়া ইত্যাদি । ইংরেজিতে যাকে বলা হয় ‘ স্লিপ অব হ্যাণ্ড ’ , ‘ স্লিপ অব ল্যাগ ’ , স্লিপ অব পেন ’ এবং ‘ স্লিপ অব টাং ’ । দুটো স্লিপকে দুর্ঘটনা হিসেবে ধরা হয় । হাত বা পা ফসকে গেলে সাধারণত ক্ষতি হয় । যেমন অঙ্গহানি বা সম্পদহানি । অন্য দুটি স্লিপকে সাধারণত ভুল অর্থে ধরা হয় ।

আমরা কলম দিয়ে কিছু লিখতে গিয়ে মনের অজান্তে যদি কোনও ভুল করে থাকি , অথবা কথা বলার সময় মনের অজান্তে যদি কোনও কথা বা শব্দ উচ্চারণ করে থাকি । সেগুলোকে সাধারণত আমরা ‘ স্লিপ অব পেন ’ এবং ‘ স্লিপ অব টাং ’ বলে থাকি ভুলটাকে মান্যতা বা নাম্যতা দেওয়ার জন্য । এখন সব থেকে বড় প্রশ্ন এবং আলোচ্য বিষয় হচ্ছে ‘ স্লিপ অব পেন ’ বা ‘ স্লিপ অব টাং ’ এই ভুলগুলি কী সত্যিই মনের অজান্তে হয় ? নাকি ইচ্ছাকৃত ভুল করে পরে দোষ বা দায় এড়ানোর জন্য বলা হয় ? কলম দিয়ে লিখতে গিয়ে বড় ধরনের ভুল হয় । যেমন বানান ভুল , প্রদত্ত তথ্যের ভুল , সংখ্যায় ভুল , তারিখ ভুল ইত্যাদি ।

কিন্তু কলম কী হাত থেকে ছুটে যায় বা ফসকে যায় ? না , যায় না । কলম নিজে চলে না । কলম তো চালায় মানুষ । তারপরেও কেন বলা হয় ‘ স্লিপ অব পেন ’ ? কারণ নিজের দোষ ঢাকার বা আড়াল করার জন্য এটা একটা সাধারণ কৌশল । তবে এটা সত্য যে , মানুষ যখন লেখার সময় মনযোগ হারিয়ে ফেলে — তখন লেখায় ভুল হওয়ার সম্ভাবনা থাকে । ছোট্ট একটি ভুল বড় ধরনের সর্বনাশ বা বিপদ ডেকে আনতে পারে । তাই লেখার সময় অমনযোগী হওয়া একদমই উচিত নয় । ইচ্ছাকৃত ভুলের ক্ষেত্রে বিষয়টি অবশ্য একদমই আলাদা । এবার আসা যাক স্লিপ অব টাং ’ – এর বিষয়ে ।

মানুষ যখন মনের অজান্তে সম্পূর্ণ বিপরীত শব্দ বলে ফেলে – সাধারণ সেই ভুলকে ‘ স্লিপ অব টাং ’ বলা হয় । ধরা যাক একজন রাজনৈতিক নেতা বা নেত্রী কোথাও ভাষণ দিচ্ছেন । দীর্ঘ সময় তিনি একটি দলের প্রতিনিধিত্ব করে এসেছেন । দীর্ঘ সময় এক ধরনের কথা বলে আসছেন । সম্প্রতি তিনি দল পরিবর্তন করেছেন । এমন নেতা বা নেত্রীর বক্তব্যে মুখ ফসকে কিছু ‘ বিপরীত শব্দ ’ বেরিয়ে যেতেই পারে । এটাকে ‘ স্লিপ অব টাং ’ বলা যেতেই পারে । এছাড়াও মনের অজান্তে কোনও বিপরীত শব্দ যদি বেরিয়ে যায় এবং সাথে সাথে সেই ভুল সংশোধন করে নেন বা দুঃখ প্রকাশ করে নেন , তাহলেও সেটাকে ‘ স্লিপ অব টাং ’ বলা যেতে পারে ।

কিন্তু যখন জেনে বুঝে কোনও বিষয়ে মতামত রাখা হয় যা বিশ্লেষণধর্মী , সেখানে কতগুলো বক্তব্য সরসরি উদ্দেশ্যমূলক বলা হয় । সেটা কিছুতেই ‘ স্লিপ অব টাং ’ হতে পারে না । বাক্য শোনার পর যখন শ্রোতাদের মধ্যে প্রবল বিতর্ক ও ক্ষোভের সৃষ্টি হয় , তখন ঠেলা সামলাতে না পেরে বলা হয় এটা ‘ স্লিপ অব টাং ’ । এটা স্পষ্টতই নিজেকে বাঁচানোর রাজনৈতিক কৌশল । এতগুলো কথা বলার একটাই কারণ , গত বুধবার লোকসভার কংগ্রেস দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী দলের বিক্ষোভ চলাকালীন রাষ্ট্রপতি ভবনে গিয়ে স্মারকলিপি দেওয়া হবে বলতে গিয়ে বলে ফেলেন ‘ রাষ্ট্রপত্নী ‘ । আর একেই ঘিরে গত দুইদিন ধরে সংসদ থেকে শুরু করে গোটা দেশ উত্তাল ।

শুধু উত্তাল বললে হয়ত সঠিক হবে না । সংসদে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী বনাম বিজেপি নেত্রী স্মৃতি ইরানির কাজিয়াও চরমে উঠেছে । শাসকদল বিজেপি অধীর চৌধুরীর ওই শব্দবাক্যকে দেশের রাষ্ট্রপতিকে সরাসরি অপমান , দেশের আদিবাসীদের অপমান ও দেশের মহিলাদের অপমান এবং কুরুচিকর মনোভাবের বহি : প্রকাশ বলে দাবি করে – কংগ্রেস দলকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য সরব হয়েছে । অপরদিকে কংগ্রেস দলও অধীর চৌধুরীর বক্তব্য নিতান্তই ‘ মুখ ফসকে ’ বেরিয়ে যাওয়া ভুলকে বিজেপি রাজনৈতিক রং দিয়ে জনগণের নজরকে অন্য দিকে ঘুরিয়ে দিতে চাইছে ।

যতটুকু খবর , বক্তব্যের পর অধীরবাবু নিজেই ভুল সংশোধন করে মিডিয়াকে ডেকে এনে দু : খ প্রকাশ করে বলেছেন , ‘ আমার ভুল হয়েছে উচ্চারণ করতে । মুখ ফসকে বলে ফেলেছি । ‘ অর্থাৎ ‘ স্লিপ অব টাং ‘ । সত্যিই কী তাই ? এর জবাব হয়ত কোনও দিনই পাওয়া যাবে না।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

16 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago