হিন্দি ও দেবনাগরী, অমিত শাহের বক্তব্যে ককবরকভাষীদের অস্বস্তি।

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইনঃ   ৫৬ টি সংগঠনের ঐক্য সংগঠনের তরফে শুক্রবার ককবরকের জন্য রোমান লিপির দাবি সামনে রেখে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যে তাদের উদ্বেগ প্রকাশ করেছে । আগরতলা প্রেস ক্লাবে আহুত সাংবাদিক সম্মেলনে ঐক্য সংগঠন আরএসকেসির তরফে বলা হয়েছে , উত্তরপূর্বের সব রাজ্যে হিন্দি ভাষা অবশ্য পাঠ্য করার ঘোষণার পাশাপাশি লিপিহীন ভাষার লোকদের দেবনাগরী লিপি নেওয়ার কথা বলেছেন , যা গভীর উদ্বেগের ।
 আরসিকেএস হিন্দি বা দেবনাগরীর বিরুদ্ধে নয় । বরং ছেলেমেয়েরা সিবিএসই , আইসিএসসিতে এই ভাষা পড়ছে । ত্রিপুরায় দুটি সরকারী ভাষা ককবরক এবং বাংলা । ককবরকভাষী ছাত্রছাত্রীরা এই দুটি ভাষায় পঠনপাঠনের পাশাপাশি ইংরেজিও পড়ে থাকে । ইংরেজি মাধ্যমে তো পড়তেই হয় । এবার যদি হিন্দিও বাধ্যতামূলক হয় তাহলে হয়তো তাদের নিজ মাতৃভাষাকেই ত্যাগ করতে হতে পারে । কেন্দ্র রাজ্য সম্পর্কে ভাষা রাজ্যের বিষয় । আরএসকেসি মনে করে উত্তরপূর্বে হিন্দি বাধ্যতামূলক করার অর্থ হবে শিশুর সাংবিধানিক অধিকার অর্থাৎ মাতৃভাষার শিক্ষা গ্রহণকে অস্বীকার করা । ত্রিপুরার সরকারীভাষা ককবরক ইউনেস্কো ঘোষিত বিলুপ্তপ্রায় ভাষাগুলির একটি । এই ভাষার মানুষ আসাম , মিজোরামেও বসবাস করেন । দেশের বাইরে বাংলাদেশেও তাদের বসবাস । 
বাংলাদেশে রোমান হরফেই ককবরক পড়ানো হয় । ত্রিপুরা , আসাম , মিজোরাম সর্বত্র এই ভাষার জন্য রোমান লিপির দাবি রয়েছে । আশ্চর্যের বিষয় হলো , এই লিপিহীন মানুষগুলির ভাষা সুরক্ষায় কেন্দ্রীয় সরকার কোনও আগ্রহ দেখাচ্ছে না , তাদের আগ্রহ দেবনাগরী চাপানোয় । ত্রিপুরায় ককবরকের জন্য রোমান লিপির কথা বলেছে শ্যামাচরণ ত্রিপুরা কমিটি এবং পবিত্র সরকার ভাষা কমিশন । সাংবাদিক সম্মেলনে বক্তারা জানিয়েছেন , আরএসকেসি কোনওভাবেই দেবনাগরী লিপি চাপিয়ে দেওয়া মেনে নেবে না । ককবরকে লিপি চাপানো হলে বিষয়টি অতি স্পর্শকাতর হয়ে উঠবে । শচীন দেববর্মণ , আর ডি বর্মণদের পরম্পরার কথা স্মরণ করিয়ে বক্তারা বলেন , মূল নিবাসীদের নিজ ভাষার লিপি পছন্দের অধিকার রয়েছে । তাদের উপর লিপি চাপানোর কোনও অধিকার কেন্দ্রীয় সরকারের নেই । হিন্দি ভাষাকে অবশ্য পাঠ্য করা কিংবা দেবনাগরী লিপি চাপানো কোনওভাবে মেনে নেবে না আরএসকেসি ।
 সাংবাদিক সম্মেলনে আরএসকেসি ( রোমান স্ক্রিপ্ট ফর ককবরক চবা ) এর চেয়ারম্যান , ভাইস চেয়ারম্যান যথাক্রমে বিকাশরাই দেববর্মা , চন্দ্রকান্ত মুড়াসিং , টিএসএফের বিশু কুমার দেববর্মা প্রমুখ উপস্থিত ছিলেন ।

Dainik Sambad

Share
Published by
Dainik Sambad

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago