হোয়াইট হাউসে উচ্চপদে ভারতীয় বংশোদ্ভূত আরতি

এই খবর শেয়ার করুন (Share this news)

বিজ্ঞান , প্রযুক্তিও উদ্ভাবনী ক্ষেত্রে নতুন জোয়ার আনতে হোয়াইট হাউসের বিজ্ঞান উপদেষ্টা পদে ভারত – মার্কিন বংশোদ্ভূত ড . আরতি প্রভাকরকে মনোনীত করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন । এবার তার এই সিদ্ধান্তে সেনেট যদি সবুজ সঙ্কেত দেয় , তাহলে হোয়াইট হাউসের পরবর্তী বিজ্ঞান উপদেষ্টা হবেন ভারত – মার্কিন বংশোদ্ভূত আরতি । হোয়াইট হাউস এক বিবৃতিতে জানা গিয়েছে , প্রেসিডেন্ট জো বাইডেন সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি মন্ত্রকের ডিরেক্টর হিসেবে ড . আরতি প্রভাকরকে নিযুক্ত করার ব্যাপারে প্রেসিডেন্ট তার ইচ্ছের কথা জানিয়েছেন । পাশাপাশি বিজ্ঞান , প্রযুক্তি ক্ষেত্রে প্রেসিডেন্টের সহকারী হিসাবেও ড . প্রভাকরকে নিয়োগ করার কথা জানিয়েছেন তিনি । সেইমতো বিজ্ঞান ও প্রযুক্তিক্ষেত্রে ড . প্রভাকর প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করবেন ।

সেইসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তিক্ষেত্রে প্রেসিডেন্টের কাউন্সিল অফ অ্যাডভাইসারের পদে নিযুক্ত হবেন । এবং ক্যাবিনেটের একজন সদস্য হিসেবে থাকবেন । ড . প্রভাকরকে একজন অত্যন্ত মেধাবী এবং খুবই উচ্চপর্যায়ের ইঞ্জিনিয়ার বলে উল্লেখ করেছেন বাইডেন । প্রেসিডেন্ট জানিয়েছেন বিজ্ঞান , প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয় সংক্রান্ত অফিসে ভারতীয় – মার্কিনরাই নেতৃত্ব দেবেন । এর আগে ড.প্রভাকরকে ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজিতে সর্বসম্মতিক্রমে সেনেটের অনুমোদন দিয়েছিলেন তিনি । ভারতীয় মার্কিন বংশোদ্ভূত ড.প্রভাকরই প্রথম মহিলা যিনি এই সুযোগ পেয়েছিলেন । মাত্র তিন বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে ভারত থেকে আমেরিকায় এসেছিলেন । প্রথমে তার পরিবার শিকাগোয় থাকতে শুরু করেন । তারপর তার যখন দশ বছর বয়স , পরিবার টেক্সাসের লুব্বুকে যান । টেক্সাস ইউনিভার্সিটি থেকে তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি পান । গত সপ্তাহে মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত হন ভারতীয় বংশোদ্ভূত রাধা আয়েঙ্গার গ্লাম্ব । আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের ডেপুটি আন্ডার সেক্রেটারি পদে বসতে চলেছেন তিনি । এর মধ্যেই সামনে এল আরতির নামও।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago