Categories: দেশ

১ম দফায় ৬০% ভোট!!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- ২০২৪-এর লোকসভা ভোটযুদ্ধের প্রথম দফাতে ভোট পড়লো গড়ে ৬০%। এদিন দেশের ২১টি রাজ্যের ১০২টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। কিছু কিছু হিংসার খবর এসেছে মণিপুর, পশ্চিমবঙ্গ থেকে। তেমনি ছত্তিশগড়ে একটি গ্রেনেড আক্রমণে প্রাণ গেছে এক সিআরপিএফ জওয়ানের। দিল্লীতে নির্বাচন কমিশনের এক মুখপাত্র জানান, গোটা দেশের ২১টি বাজ্যে প্রথম দফার ভোট মোটের উপর শান্তিতেই মিটেছে। তবে ভোটের হার আরও বাড়তে পারে। কেননা গোটা দেশের সব রাজ্য থেকে খবর এখনও আসেনি। শুক্রবার ৭ দফার প্রথম দফা শুরু হয় সকাল ৭টাতে। ১০২টি আসনে লোকসভা ভোটের সাথে অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা ভোটও হয় এদিন। একদিকে বিজেপি দাবি করছে ফের কেন্দ্রের গদিতে আসীন হওয়া শুধু সময়ের অপেক্ষামাত্র। নরেন্দ্র মোদি ক্ষমতার হ্যাটট্রিক করতে যাচ্ছেন। অন্যদিকে, বিরোধীরা এবার ইন্ডিয়া জোটের ছাতার তলায় একত্রিত হয়ে লড়াই করছে। বিরোধীদের বক্তব্য,এবার কেন্দ্রের গদি থেকে নরেন্দ্র মোদির বিদায় নিশ্চিত।
এদিন ভোটগ্রহণকে ঘিরে কিছু কিছু রাজ্য থেকে অভিযোগ এসেছে। তামিলনাড়ু, অরুণাচল প্রদেশ, আসাম, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ইভিএম নষ্টের অভিযোগ এসেছে। পশ্চিমবঙ্গের কোচবিহারের বেশ কিছু অঞ্চলে হিংসার খবর এসেছে। তৃণমূল কংগ্রেস এবং বিজেপি একে অপরের বিরুদ্ধে হিংসার অভিযোগ করেছে। গত প্রায় এক বছর হতে চললো হিংসায় জ্বলছে মণিপুর। ভোটের দিনও মণিপুর থেকে হিংসার অভিযোগ এসেছে। ইনার মণিপুর আসনের বিভিন্ন জায়গা থেকে ভোটে গণ্ডগোলের খবর এসেছে। ছত্তিশগড়ের মাও অধ্যুষিত বস্তার জেলায় এদিন ভোট পড়েছে ৬৩.৪১%। এরই মধ্যে একটি গ্রেনেড বিস্ফোরণের খবর আসে। এতে এক সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়। তামিলনাডুতে ৬৩.২০% ভোট পড়েছে। এই রাজ্যে একদফায়ই এদিন ভোট হয় রাজ্যের ৩৯টি আসনে। কিছু কেন্দ্রে ইভিএমের গণ্ডগোলের কারণে ভোট প্রক্রিয়ায় বিঘ্ন ঘটে। অরুণাচল প্রদেশে ভোট পড়েছে ৬০%-এর মতো। প্রথমদিকে ভোট ধীরগতিতে চলে। বেলা বাড়তেই ভোটের হার কিছুটা বাড়ে। অরুনাচল প্রদেশের কিছু কেন্দ্রে ইভিএমে গণ্ডগোল দেখা দেওয়ায় ভোটগ্রহণ ধীরলয়ে চলে। কিছু কেন্দ্রে ভোটকে ঘিরে হিংসার ঘটনার খবর আসে। ইভিএম ভাঙচুর, নষ্টের অভিযোগ উঠে রাজ্যের তিনটি জেলার বেশকিছু বুথে। আসামেও বেশকিছু বুথে ইভিএম গণ্ডগোলের খবর আসে। বিহারে বেলা ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৪৬.১২%। রাজ্যে এদিন চারটি কেন্দ্রে প্রায় ৭৫ লক্ষ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।
জম্মু কাশ্মীরের একটি আসনে এদিন ভোট পড়ে প্রায় ৬৫.০৬%। রাজস্থানে ভোট পড়েছে ৫০.২৭%। রাজস্থানের ১২টি আসনে এদিন ভোট হয়। মহারাষ্ট্রে ভোট পড়েছে ৫৪.৮৫%। উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৫৭.৫৪%। উল্লেখ্য, প্রথম দফার ভোটে এদিন ভোটার ছিল ১৬.৬৩ কোটি। এর মধ্যে প্রথমবার ভোট দেয় ৩৪.৬৭ লক্ষ ভোটার। এছাড়া ২০-২৯ বছরের ভোটার ছিল ৩.৫১ কোটি। সব মিলিয়ে ১৮ লক্ষ পোলিং কর্মী ছিল। মোট পোলিং স্টেশন ছিল ১.৮৭ লক্ষ।

Rama Chandra, 76, a Sadhu or a Hindu holy man, votes at a polling station during the first phase of the general election, at Tiruvannamalai in Tamil Nadu, India, April 19, 2024. REUTERS/ Navesh Chitrakar
Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

21 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago