১২টি রাজ্যসভার শূন্য আসনে ভোট ৩ সেপ্টেম্বর!

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ত্রিপুরা সহ দেশের নয়টি রাজ্যের মোট ১২টি রাজ্যসভার শূন্য আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ সেপ্টেম্বর।এই মর্মে জাতীয় নির্বাচন কমিশন ৭ আগষ্ট ভোটের নির্ঘন্ট জারি করেছে।বিজ্ঞপ্তি অনুযায়ী রাজ্যগুলি হলো আসাম, বিহার, হরিয়ানা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান,ত্রিপুরা, তেলেঙ্গানা এবং ওড়িশা। ভোট হবে আসামের ২টি আসনে, বিহারের ২টি আসনে, হরিয়ানা ১টি আসনে, মধ্যপ্রদেশে ১টি আসনে,মহারাষ্ট্রে ২টি আসনে, রাজস্থানে ১টি আসনে, ত্রিপুরা ১টি আসনে, তেলেঙ্গানা ১টি আসনে এবং ওড়িশা ১টি আসনে।
নির্ঘন্ট অনুযায়ী ভোটের নোটিফিকেশন জারি হবে ১৪ আগষ্ট।মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ আগষ্ট। ২২ আগষ্ট মনোনয়ন পরীক্ষা হবে।আসাম, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং ত্রিপুরায় মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ আগষ্ট।বিহার, হরিয়ানা, রাজস্থান, তেলেঙ্গানা এবং ওড়িশায় মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ আগষ্ট।ভোট গ্রহণ হবে ৩ সেপ্টেম্বর। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।একই দিনে ভোট
গ্রহণ শেষে ভোট গণনা হবে। ৬ সেপ্টেম্বর যাবতীয় প্রক্রিয়া শেষ হবে।
আসামের দুই রাজ্যসভার সাংসদ কামাখ্যা প্রসাদ টাসা এবং সর্বানন্দ সোনোওয়াল অষ্টাদশ লোকসভা নির্বাচনে লড়াই করে জয়ী হয়েছেন। দুজনই বিজেপির সাংসদ। বিহার থেকে মিসা ভারতী (আরজেডি) এবং বিবেক ঠাকুর (বিজেপি) দুজন লোকসভা ভোটে জয়ী হয়েছেন।হরিয়ানা থেকে দীপেন্দ্রর সিং হুড্ডা (কংগ্রেস) লোকসভায় জয়ী হয়েছেন। মধ্যপ্রদেশ থেকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (বিজেপি) লোকসভায় জয়ী হয়েছেন।মহারাষ্ট্র থেকে উদয়ন রাজে ভোষলে (বিজেপি) এবং পীযূষ গোয়েল (বিজেপি) লোকসভায় জয়ী হয়েছেন। রাজস্থান থেকে লোকসভায় জয়ী হয়েছেন কংগ্রেসের কে সি বেণুগোপাল।ত্রিপুরা থেকে বিপ্লব কুমার দেব (বিজেপি) লোকসভায় জয়ী হয়েছেন। তেলেঙ্গানা থেকে বিআরএসের রাজ্যসভার সাংসদ কে কেশভা রাও কংগ্রেসে যোগ দেওয়ায় তিনি রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তাফা দিয়েছিলেন।ওড়িশা থেকে বিজু জনতা দলের রাজ্যসভার সাংসদ মমতা মোহন্ত দল এবং সাংসদ পদ থেকে ইস্তাফা দিয়েছেন।ফলে নয় রাজ্যের ১২টি রাজ্যসভার আসন শূন্য হয়ে যায়।এখন নিয়ম অনুযায়ী ওই ১২টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।এই ১২টি আসনের মধ্যে বিজেপির সাংসদ ছিলেন ৭ জন।২ জন কংগ্রেসের, ১ জন আরজেডি এবং ১ জন করে বিজেডি এবং বিআরএসের। ভোেট পরবর্তী পরিসংখ্যান অনুযায়ী ১২টি আসনের মধ্যে বিজেপি ১০টি আসনে জয়ী হতে পারে।
এদিকে রাজ্যসভার শূন্য আসনে ভোটের নির্ঘন্ট প্রকাশ হতেই রাজ্য রাজনীতিতে দৌড়ঝাপ শুরু হয়ে গেছে। বিপ্লব কুমার দেবের শূন্য আসনে রাজ্যসভায় কাকে টিকিট দেওয়া হবে?এ নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। দৌড়ে আছেন বেশ কয়েকজনই।শেষ পর্যন্ত কার ভাগ্যে জুটে টিকিট?সেটাই এখন দেখার।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago