১২১ বছর পরে ভারতে দেখা মিলল নীল পিঁপড়ের!!

 ১২১ বছর পরে ভারতে দেখা মিলল নীল পিঁপড়ের!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ভারতের জীববৈচিত্র্যের মুকুটে জুড়ল নয়া পালক।দীর্ঘ ১২১ বছর পর ভারতে খোঁজ মিলল বিরল নীল রঙের পিঁপড়ের। উত্তর পূর্ব ভারতের সিয়াঙ উপত্যকায় খোঁজ মিলেছে মেটালিক নীল রঙের বিরল প্রজাতির এই পিঁপড়ের। এধরনের প্রজাতির পিঁপড়ের গা এতই চকচকে ধাতুর মতো যে জঙ্গলে বিজ্ঞানীরা খোঁজ করার সময় চমকে যান, ভাবেন চকচকে কোনো ধাতু পড়ে রয়েছে।সিয়াঙ উপত্যকার প্রত্যন্ত ইয়েনকু গ্রামে এক সন্ধ্যায় মাটির রাস্তার পাশে গাছের গুঁড়ির ১০ ফুট ওপরে পরীক্ষা চালানোর সময় ২টি চকচকে গা- ওয়ালা পোকামাকড় দেখেন।পরে পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা যে ওই পোকাগুলি আদতে পিঁপড়ে।
পিঁপড়ের গায়ের রঙ, মাথা ও দেহের আকার পরীক্ষা করে নিশ্চিত হন বিজ্ঞানীদের দল। নয়া প্রজাতির পিঁপড়ের বৈজ্ঞানিক নাম রাখা হয়েছে ‘পারাপারাট্রেকইনা নীলা’। গায়ের রঙ নীল বলে বৈজ্ঞানিক নামের মধ্যে ‘নীলা’ রাখা হয়েছে।১৯০২ সালের পর এই প্রথমবার এই প্রজাতির পিঁপড়ের খোঁজ মিলল।তাও আবার ভারতে। এখনো পর্যন্ত এই জিনের অন্তর্ভুক্ত ৩৮ রকমের প্রজাতির ক্ষুদ্র পিঁপড়ের খোঁজ মিলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ভারত ছাড়া আফ্রিকা, অস্ট্রেলিয়া আর এশিয়ার মহাদেশের মোট ১৭টি দেশে এই নীল পিঁপড়ের খোঁজ মিলেছে।
নতুন এই প্রজাতির পিঁপড়ে লম্বায় ০.০৮ ইঞ্চি।তবে চোখ ২টি মাথার তুলনায় অস্বাভাবিক বড়ো।পতঙ্গ বা প্রাণী জগতে মেটালিক নীল গায়ের রঙ একেবারে বিরল। তাই সেদিক থেকে নয়া প্রজাতির পিঁপড়ে একেবারে আলাদা।তবে কীভাবে গায়ের রঙ এত চকচকে নীল রঙের হল তা নিয়েই এখন গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীদের।’জু- কিস্’ নামের প্রাণিবিজ্ঞান সম্পর্কিত সাময়িকীতে জুলাই মাসের সংখ্যায় এই তথ্য প্রথম প্রকাশ পেয়েছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.