১২ হাজার মার্কিন বাসিন্দাকে আঁধারে ডুবিয়ে রাখল সাপ!!

 ১২ হাজার মার্কিন বাসিন্দাকে আঁধারে ডুবিয়ে রাখল সাপ!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি:-আমেরিকার ভার্জিনিয়া।
উন্নততর এই শহর প্রায় দেড় ঘণ্টা ডুবে রইল আঁধারে। খোঁজ নিয়ে পৌরকর্তৃপক্ষ দেখলেন,’অপরাধী’ কোনও মানুষ নয়, বরং একটি সাপ!
ভার্জিনিয়া শহরে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে রয়েছে ডমিনিয়ম এনার্জি নামের একটি বেসরকারি সংস্থা। আমেরিকার মতো দেশে যেখানে বিরাট কোনও প্রাকৃতিক দুর্যোগ ছাড়া কোথাও লোডশেডিং হয় না, সেখানে এমন ঘটনা কী করে ঘটল?ডমিনিয়ন এনার্জির তরফে পরে জানানো হয়, একটি সাপের কারণে এমন বিদ্যুৎ বিভ্রাট।কী ভাবে?উচ্চ ক্ষমতাসম্পন্ন (হাই টেনশন) বিদ্যুতের তার যেখান দিয়ে গেছে,সেখানে ঢুকে পড়েছিল একটি সাপ।হেলেদুলে এগিয়ে যাওয়ার সময় সেটির শরীর ট্রান্সফরমারে লাগতেই বিকট শব্দ হয়। সঙ্গে সঙ্গে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন ভার্জিনিয়ার প্রায় ১২০০০ বাসিন্দা।গত রবিবার রাতে বৈদ্যুতিক গোলযোগের ওই ঘটনা ঘটে।প্রায় দেড় ঘণ্টা অন্ধকারে ডুবে ছিল ভার্জিনিয়া নগরের নিউপোর্ট নিউজের মধ্যাঞ্চল, কিলন ক্রিকের একাংশ, ক্রিস্টোফার নিউপোর্ট ইউনিভার্সিটিসহ আরও কিছু এলাকা।
ডমিনিয়ন এনার্জির কর্মকর্তারা জানান, কাউকে দোষারোপ করে লাভ নেই, একটি বিষাক্ত সাপের কারণে ওই গোলযোগ হয়েছে।উচ্চ ভোল্টেজযুক্ত তার যে পথে গেছে, সাপটি সেখানে ঢুকে যায় এবং একটি ট্রান্সফরমারের সংস্পর্শে চলে আসে কর্মীরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রাত সোয়া ৯টার দিকে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যায়। প্রায় সাড়ে ১০টার দিকে সব গ্রাহকের বিদ্যুৎ সংযোগ ফিরে আসে।এমন কাণ্ডের জন্য দায়ী সাপটি কোন জাতের ছিল, তা জানা যায়নি কারণ সাপটি বৈদ্যুতিক শকে প্রায় পুড়ে ছাই হয়ে গেছে।
পিপল ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের মে মাসে আমেরিকার টেনেশির ন্যাশভিলেও একই কারণে অনেক গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন।সেবার গোলযোগের জন্য দায়ী ছিল চারটি সাপ।মাসজুড়ে কয়েকটি সাপ ফ্রাঙ্কলিনের হেনপেক সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি ও উচ্চ ভোল্টেজযুক্ত তার যে পথে গেছে, সেগুলিতে ঢুকে পড়েছিল।ভার্জিনিয়া শহরের উপকণ্ঠ দুটি বিশেষ ধরনের বিষাক্ত সাপের আশ্রয়স্থল। এরা হলো ‘ইস্টার্ন গার্টার’ এবং ‘ইস্টার্ন র‍্যাট’ সাপ।এই সাপেদের একটা অংশ মূলত বিদ্যুতের সাবস্টেশন এবং পাওয়ার লাইনের কাছাকাছি এলাকায় বসবাস করে বলে জানিয়েছেন ডমিনিয়ন এনার্জি।গত মে মাসে ন্যাশভিলের হেনপেকে বিদ্যুতের সাবস্টেশনে ঢুকে পড়েছিল ধূসর রঙা চারটি ইস্টার্ন র‍্যাট সাপ।শর্ট সার্কিটের কারণেই তখন বিদ্যুৎ বিভ্রাট হয়। চারটি সাপও পুড়ে মারা যায়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.