Categories: বিজ্ঞান

১৩০০ কোটি বছর পুরোনো গ্যালাক্সি ধরা পড়ল নাসার টেলিস্কোপে

এই খবর শেয়ার করুন (Share this news)

প্রায় ১৩০০ কোটি বছর আগের গ্যালাক্সির সন্ধান পেয়েছে নাসার টেলিস্কোপ । সেই ছবি হোয়াইট হাউজে দাঁড়িয়ে প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । উল্লেখ্য , প্রায় ১৪০০ কোটি বছর আগে ‘ বিগ ব্যাং ‘ বিস্ফোরণের পরই নক্ষত্র ও গ্যালাক্সি তৈরি হয়েছিল । সেই আদি নক্ষত্রপুঞ্জের একটি ধরা পড়েছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে । এই ছবি প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন , ‘ ওয়েব স্পেস টেলিস্কোপের প্রথম ছবিটি বিজ্ঞান ও প্রযুক্তির জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত তৈরি করেছে । জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ অনুসন্ধানের জন্য এটি যুগান্তকারী । আমেরিকা এবং সমস্ত মানবজাতির জন্য এটি এক ঐতিহাসিক মুহূর্ত ।

১৩ বিলিয়নেরও বেশি পুরোনো … মহাবিশ্বের ইতিহাসে প্রাচীনতম নথিভুক্ত আলো- আমাকে আবার বলতে দিন- ১৩ বিলিয়ন বছর আগের এই আলো । ভাবা যায় ! ‘ ১৩০০ কোটি বছরের পুরানো চারটি গ্যালাক্সির খোঁজ দিয়েছে ডরাম ইউনিভার্সিটির ‘ ইনস্টিটিউট ফর কম্পিউটেশনাল কসমোলজি ‘ – র ডিরেক্টর কার্লোস ফ্রেঙ্ক – এর নেতৃত্বে একটি বিজ্ঞানীদল । গত জুলাই মাসের সংখ্যায় এই আবিষ্কারের কথা ঘোষণা করেছিল ‘ দ্য ন্যাশনাল অটোনমাস অব ইউনিভার্সিটি অব মেক্সিকো ‘ । একসঙ্গে খোঁজ মেলা চারটি গ্যালাক্সির নামও দিয়েছেন কার্লোস । এগুলি হল ; ‘ সেগ -১ ‘ , ‘ বুটস -১ ‘ , ‘ টুকানা ২ , ‘ উরসা মেয়র ১ ‘ । বয়সে বড় হলেও আকারে বেশ ছোট এই ৪ গ্যালাক্সি । বিজ্ঞানীদের কথায় , ‘ স্যাটেলাইট – গ্যালাক্সি ‘ । কারণ চাঁদ যেমন পৃথিবীকে আবর্তন করছে , তেমনই মিল্কিওয়ে গ্যালাক্সি কে ঘিরে পাক খাচ্ছে ‘ বুটস’রা । কালোর্সদের গবেষণাপত্রটি প্রকাশিত অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল ‘ – এ ।
ব্রহ্মাণ্ডের গ্যালাক্সিতে আছে প্রায় ৮০ হাজার কোটি তারা । পৃথিবীর থেকে সবচেয়ে কাছের ছায়াপথটি হল অ্যান্ড্রোমিডা । তাতে রয়েছে দেড় লাখ কোটি তারা । তবে নাসার টেলিস্কোপে ধরা পড়া ১৩০০ কোটি বছর পুরোনো এই গ্যালাক্সি আরও বড় বলে জানা গিয়েছে । বিজ্ঞানীদের আশা , এই নতুন তথ্যের সাহায্যে শীঘ্রই বিশ্বের জন্মরহস্য উদঘাটন করা সম্ভব হবে । বাইডেনের হাতে প্রকাশিত এই ওয়েব টেলিস্কোপের প্রথম ছবিটি সাড়া ফেলে দিয়েছে বিশ্বজোড়া বিজ্ঞানীমহলে। নাসার নতুন জেমস ওয়েব টেলিস্কোপটিও আগের হাবল টেলিস্কোপ থেকে অনেক বেশি শক্তিশালী বলে জানা গেছে । গত বছর ২৫ ডিসেম্বর জেমস ওয়েব স্পেস টেলিস্কোপটি মহাশূন্যের উদ্দেশে রওনা দেয় । পৃথিবীর কক্ষপথ ছাড়িয়ে বর্তমানে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থান করছে এই টেলিস্কোপটি । টেলিস্কোপের মূল লক্ষ্য দু’টি , ব্রহ্মাণ্ডে জ্বলে ওঠা আদি নক্ষত্রগুলোর ছবি তোলা এবং দূরের গ্রহগুলো গ্রহগুলো প্রাণধারণের উপযোগী কিনা , তা খতিয়ে দেখা ।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago