Categories: খেলা

১৯টি গেমের অ্যাকশন প্ল্যান চূড়ান্ত করলো স্কুল স্পোর্টস বোর্ড।

এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- চলতি (২০২৩-২০২৪ বর্ষ) অর্থ বছরের প্রায় ছয় মাস পর এসে রাজ্য স্কুল স্তরের এক বছরের খেলাধুলার বাজেট চূড়ান্ত করলো ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ড। আজ রাজ্য স্কুল স্পোর্টস বোর্ডের বার্ষিক সাধারণ সভায় সাড়ে চার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। গত ২০২২-২৩ অর্থ বছরের বাজেট যেখানে ছিল ৩ কোটি ১৮ লক্ষ ৩৮২ টাকা। গত অর্থ বছরের তুলনায় এ বছর বাজেট অনেকটাই বাড়ানো হল।
নতুন অর্থ বছরের সাড়ে চার কোটি টাকার বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতার আয়োজনে ২ কোটি ৪৬ লক্ষ ৮৯ হাজার ২২০ টাকা, বিভিন্ন পোগ্রাম কম্পিটিশনের জন্য আরও ৬৩ লক্ষ, ১০ হাজার ৭৮০ টাকা, মুখ্যমন্ত্রী প্রতিভাশালী পুরস্কার স্কিমের জন্য ৪০ লক্ষ টাকা এবং অনূর্ধ্ব ১৭ জাতীয় স্কুল যোগাসন প্রতিযোগিতার আয়োজনের জন্য এক কোটি টাকা বাজেট ধরা হয়েছে। বৃহস্পতিবার খেজুরবাগানস্থিত শহিদ ভগৎ সিং যুব আবাসে রাজ্য স্কুল স্পোর্টস বোর্ডের বার্ষিক সাধারণ সভায় চলতি অর্থ বছরের খেলাধুলার বাজেট চূড়ান্ত করার পাশাপাশি আগামী এক বছরের রাজ্য স্কুল স্তরের খেলাধুলার অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়। ক্রীড়ামন্ত্রী তথা ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ডের চেয়ারম্যান টিংকু রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এই সভা। এতে সিদ্ধান্ত হয় যে, চলতি বছরে খেলো ত্রিপুরা ও সুষ্ঠু ত্রিপুরার অনূর্ধ্ব ১৪, ১৭ ও ১৯ বয়স গ্রুপে ১৯টি ইভেন্টে (ছেলে ও মেয়ে) রাজ্যে স্কুল স্তরে খেলাধুলা সংঘটিত করা হবে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে খেলাধুলা শুরু করার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি এই ১৯টি ইভেন্টে জাতীয় স্কুল আসরে রাজ্যদল পাঠানোর কথাও ঠিক হয় তাতে। ফুটবল,খো খো, কবাডি, ভলিবল, যোগা, হ্যাণ্ডবল, জিমনাস্টিক্স, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, চেস, বাস্কেটবল, হকি, স্কোয়ে মার্শাল আর্ট, কোরাশ, ভবিনাম, থাংতার মতো ইভেন্টগুলোকে রাখা হয়েছে। নভেম্বর মাসে আগরতলায় ৬২তম জাতীয় স্কুল ক্রীড়া অনূধর্ব ১৭ যোগাসন প্রতিযোগিতার আয়োজনের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে সভায়। ঠিক হয়েছে রাজধানীর আগরতলাতে তা করা হবে। আগামী কিছুদিনের মধ্যে এ নিয়ে আলোচনায় বসে যাবতীয় রূপরেখা ঠিক করা হবে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে আগামী ২২ নভেম্বর থেকে পাঁচ দিনব্যাপী জাতীয় স্কুল যোগাসন প্রতিযোগিতাটি শুরু হবে। এসজিএফআই-এর কাছে এই প্রস্তাব পাঠানো হবে। এসজিএফআই অনুমোদন দিলেই তবে চূড়ান্ত দিনক্ষণ ঠিক হবে। জাতীয় স্কুল যোগাসনের জন্য প্রাথমিক বাজেটও স্থির করে নেওয়া হয়েছে। আজকের সভায় শুরুতে ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ডের সচিব পাইম মগ গত ২০২২-২৩ বছরের বার্ষিক প্রতিবেদক রিপোর্ট পেশ করেন। পাশাপাশি গত বছরের হিসাবপত্র ও পারফরম্যান্স রিপোর্ট পেশা করা হয়। বৈঠকে সচিব ক্রীড়া, ক্রীড়া অধিকর্তা সহ সাত জেলার সভাধিপতিগণ উপস্থিত ছিলেন। একমাত্র ঊনকোটি জেলার সভাধিপতি আসেননি। এদিকে, জেলাগুলোর তরফে খেলাধুলার পরিকাঠামো ও পিআইদের সমস্যার কথা তুলে ধরে রীতিমতো ক্ষোভ দেখানো হয়। অনেক জায়গায় পরিকাঠামো থাকলেও খেলাধুলা চালানোর মতো কোচ নেই বলে অভিযোগ করেন। ক্রীড়ামন্ত্রী দপ্তরের অফিসারদের এ বিষয়টি দেখার জন্য বলেন। পাশাপাশি আর্চারি, রাগবির মতো ইভেন্টগুলোকে যুক্ত করার কথা বলেন। সেই সাথে খেলাধুলায় এচিভমেন্ট বাড়ানোর দিকে গুরুত্ব দিতে বলেন।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

21 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

22 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago