২০টি স্থানে ভোটগণনা প্রস্তুতি চূড়ান্ত কমিশনের।

 ২০টি স্থানে ভোটগণনা প্রস্তুতি চূড়ান্ত কমিশনের।
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-অষ্টাদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হলো শনিবার।এবার ভোটগণনা।নির্বাচন কমিশনের নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ৪ জুন সারা দেশে একসাথে ভোটগণনা শুরু হবে সকাল আটটা থেকে।সেই দিকে লক্ষ্য রেখে রাজ্যের দুটি (পূর্ব ও পশ্চিম) লোকসভা আসনের ভোটগণনার যাবতীয় প্রস্তুতি চূড়ান্ত করে নেওয়া হয়েছে। শনিবার মহাকরণের কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে ভোটগণনা নিয়ে যাবতীয় প্রস্তুতির কথা বিস্তারিত জানিয়েছেন মুখ্য নির্বাচন আধিকারিক পুনিত আগরওয়াল।সাংবাদিক সম্মেলনে তার সাথে উপস্থিত ছিলেন অতিরিক্ত মুখ্য নির্বাচন আধিকারিক ঊষাজেন মগ এবং অতিরিক্ত মুখ্য নির্বাচন আধিকারিক শুভাশিস বন্দ্যোপাধ্যায়।
এদিন সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক পুনিত আগরওয়াল জানান, ত্রিপুরার দুটি লোকসভা আসন এবং ৭-রামনগর বিধানসভা ক্ষেত্রের উপনির্বাচনের ভোটগণনা আগামী ৪ জুন সকাল ৮টা থেকে শুরু হবে।রাজ্যের জেলা ও মহকুমা হেড কোয়ার্টারের মোট ২০টি স্থানে এই ভোটগণনা পর্ব অনুষ্ঠিত হবে। তিনি জানান, ১-ত্রিপুরা পশ্চিম সংসদীয় নির্বাচনি ক্ষেত্রের ভোটগণনা হবে ৭টি স্থানে এবং ২-পূর্ব ত্রিপুরা (এসটি) সংসদীয় নির্বাচনি ক্ষেত্রের ভোটগণনা ১৫টি স্থানে।শান্তিরবাজার এবং বিলোনীয়া এই দুটি স্থানে উভয় সংসদীয় ক্ষেত্রের ভোটগণনা হবে। ইভিএম এবং অন্যান্য ভোটের রেকর্ডগুলি ২০ টি বিভিন্ন স্থানে স্ট্রং রুমে কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে।ইভিএম-এর ভোটগণনার জন্য দুটি সংসদীয় নির্বাচনি ক্ষেত্রে মোট ৬০টি কাউন্টিং হল থাকবে।রিটার্নিং অফিসারগণ তাদের নিজ হেড কোয়ার্টারে পোস্টাল ব্যালটের ভোটগণনার জন্য দুটি পৃথক কাউন্টিং হলের ব্যবস্থা করেছেন।সংসদীয় নির্বাচনি ক্ষেত্রের কাউন্টিং হলে ভোটগণনার জন্য ৮ থেকে ১৪টি কাউন্টিং টেবিলের ব্যবস্থা থাকবে।১-ত্রিপুরা পশ্চিম সংসদীয় নির্বাচনি ক্ষেত্রের পোস্টাল ব্যালটের ভোটগণনা ২৮টি টেবিলে এবং ২-পূর্ব ত্রিপুরা (এসটি) সংসদীয় নির্বাচনি ক্ষেত্রের পোস্টাল ব্যালটের ভোটগণনা ১৫টি টেবিলে হবে।উভয় সংসদীয় নির্বাচনি ক্ষেত্রে রিটার্নিং অফিসারদের কাউন্টিং হলে ইটিপিবিএস (সার্ভিস ইলেক্টরস ভোট) এর প্রাক গণনার ব্যবস্থাও রয়েছে।
সমস্ত কাউন্টিং সেন্টারগুলিতে মিডিয়া সেন্টারের ব্যবস্থা করা হয়েছে।সাংবাদিকগণ মোবাইল নিয়ে মিডিয়া সেন্টার পর্যন্ত যেতে পারবেন। কাউন্টিং হল, স্ট্রং রুম এবং করিডর ইত্যাদিতে সিসিটিভির ব্যবস্থা থাকবে। প্রতিটি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা বলবত থাকবে,যাতে কোনও ব্যক্তি অবৈধভাবে প্রবেশ করতে না পারে।কাউন্টিং হলের ভেতরে অফিসিয়াল রেকর্ডিংয়ের জন্য অফিসিয়াল ভিডিও ক্যামেরা ছাড়া কোনও ক্যামেরা বা ভিডিও ক্যামেরা নিয়ে যাওয়া যাবে না। এছাড়াও মোবাইল, আই-প্যাড,ল্যাপটপ এবং অনুরূপ ইলেক্ট্রনিক যন্ত্রাংশ বা কোনও রেকর্ডিং যন্ত্র কাউন্টিং হলের ভিতরে নেওয়া যাবে না।ম্যাচ বক্স, অস্ত্র এবং অন্যান্য দাহ্য জিনিসপত্র ইত্যাদি যাতে গণনা কেন্দ্রের ভেতরে প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করার জন্য রাজ্য পুলিশ মোতায়েন থাকবে।রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আরও জানান, রাজ্যের দুটি সংসদীয় ক্ষেত্রের নির্বাচনের ভোটগণনার প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন কমিশন ৩১ জন কাউন্টিং অবজারভারকে নিযুক্ত করেছে।প্রার্থীরা কাউন্টিং টেবিল অনুযায়ী কাউন্টিং এজেন্ট নিযুক্ত করতে পারবেন।ভোটগণনার ফলাফল এবং গণনার গতিবিধি সময়ে সময়ে কমিশনের ওয়েবসাইট ও ভোটার হেল্পলাইন অ্যাপে তুলে ধরা হবে।রাজ্যের দুটি লোকসভা আসনের ভোটগণনা পর্বকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক সবার সহযোগিতা কামনা করেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.