২৩ এর আগে টিএসআরের আরও দুটি বাহিনী পাচ্ছে রাজ্য

 ২৩ এর আগে টিএসআরের আরও দুটি বাহিনী পাচ্ছে রাজ্য
এই খবর শেয়ার করুন (Share this news)

২০২৩ বিধানসভা নির্বাচনের আগে ত্রিপুরা স্টেট রাইফেলস বা টিএসআরের আরও দুটি বাহিনী পেতে চলেছে রাজ্য । শনিবার রাজধানীর উজ্জ্বয়ন্ত প্রাসাদের সামনে টিএসআর দ্বিতীয় বাহিনীর উদ্যোগে আয়োজিত ব্যাণ্ড শো অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ( ডা . ) মানিক সাহা । অনুষ্ঠানে উদ্বোধকের ভাষণ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান , সম্প্রতি নয়াদিল্লী সফরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে এ প্রসঙ্গে আলোচনা হয়েছে । মুখ্যমন্ত্রী রাজ্যে টিসিআরের আরও দুটি আইআর ( ইণ্ডিয়ান রিজার্ভ ) বাহিনীর প্রয়োজনীয়তার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে উত্থাপন করেন । সেই অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী টিএসআরের দুটি আইআর বাহিনী দেওয়ার অনুমতি দিয়েছেন ।

ফলে সহসাই টিএসআরের দুটি অতিরিক্ত বাহিনী পেতে চলেছে রাজ্য । বর্তমানে রাজ্যে মোট চৌদ্দটি বাহিনী রয়েছে । এর মধ্যে এগারোটিই আইআর বাহিনী । আর দুটি বাহিনী প্রাপ্তি হলে টিএসআর ( আইআর ) বাহিনীর সংখ্যা দাঁড়াবে তেরোটি । উল্লেখ্য , টিএসআর দ্বিতীয় বাহিনীর উদ্যোগে আয়োজিত আজকের এই ব্যাণ্ড শো মূলত রাজ্য পুলিশের মহানির্দেশক অমিতাভ রঞ্জনের মস্তিষ্ক প্রসূত । এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে মুখ্যমন্ত্রী প্রফেসর ( ডা . ) মানিক সাহা বলেন , অভিনব এই উদ্যোগ দেশাত্মবোধের ভাবনা চিন্তা থেকেই আসে । এখন থেকে সপ্তাহশেষের প্রতি শনিবার রাজপ্রাসাদের সামনে জাতীয় পতাকাতলে এই ব্যাণ্ড শো চলবে । এতে পুলিশ বাহিনী এবং সাধারণ্যের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে ।

জওয়ানদের প্রতি সাধারণের আস্থা যেমন বাড়বে তেমনি দেশপ্রেমেও উদ্বুদ্ধ হবে সাধারণ মানুষ । মুখ্যমন্ত্রী বলেন , রাজ্যের টিএসআর জওয়ানরা বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার ছাপ রেখেছেন । জঙ্গি দমনেও টিএসআর বাহিনীর উল্লেখযোগ্য ভূমিকা অবিস্মরণীয় । এই কাজে অনেক জওয়ানকে শহিদও হতে হয়েছে । শ্রদ্ধার সাথে তাদের অবদান মনে রাখতে হবে । দেশ জুড়েও টিএসআর বাহিনীর দক্ষতার খ্যাতি রয়েছে । দিল্লীতে রাজ্যের একটি বাহিনী সফলতার সাথে কাজ করে যাচ্ছে ।

তেমনি ছত্তিশগড়ে শিল্প সুরক্ষায় নিয়োজিত রয়েছে টিএসআরের আরও একটি বাহিনী । জওয়ানদের এই ভূমিকায় ভবিষ্যৎ প্রজন্মও উৎসাহ পাচ্ছে । যুব সম্প্রদায় নিরাপত্তা বাহিনীতে যোগ দেওয়ার বিষয়েও উৎসাহী হচ্ছে । মুখ্যমন্ত্রী বলেন , শুধু নিরাপত্তার কাজই নয় , গতানুগতিক সিলেবাসের বাইরে এসে সমাজসেবা মূলক অনেক কাজও করে চলছেন টিএসআর জওয়ানরা । অনুষ্ঠানে স্বাগত ভাষণ রাখেন রাজ্য পুলিশের মহা নির্দেশক অমিতাভ রঞ্জন । অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এডিজিপি সৌরভ ত্রিপাঠী , আইজিপি ( ক্রাইম অ্যান্ড ইন্টিলিজেন্স ) জি কে রাও , আইজিপি ( টিএসআর ) সৌমিত্র ধর , টিএসআর দ্বিতীয় বাহিনীর কমাণ্ডেন্ট পিনাকী সামন্ত প্রমুখ ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.