২৩ এর আগে টিএসআরের আরও দুটি বাহিনী পাচ্ছে রাজ্য

এই খবর শেয়ার করুন (Share this news)

২০২৩ বিধানসভা নির্বাচনের আগে ত্রিপুরা স্টেট রাইফেলস বা টিএসআরের আরও দুটি বাহিনী পেতে চলেছে রাজ্য । শনিবার রাজধানীর উজ্জ্বয়ন্ত প্রাসাদের সামনে টিএসআর দ্বিতীয় বাহিনীর উদ্যোগে আয়োজিত ব্যাণ্ড শো অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ( ডা . ) মানিক সাহা । অনুষ্ঠানে উদ্বোধকের ভাষণ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান , সম্প্রতি নয়াদিল্লী সফরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে এ প্রসঙ্গে আলোচনা হয়েছে । মুখ্যমন্ত্রী রাজ্যে টিসিআরের আরও দুটি আইআর ( ইণ্ডিয়ান রিজার্ভ ) বাহিনীর প্রয়োজনীয়তার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে উত্থাপন করেন । সেই অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী টিএসআরের দুটি আইআর বাহিনী দেওয়ার অনুমতি দিয়েছেন ।

ফলে সহসাই টিএসআরের দুটি অতিরিক্ত বাহিনী পেতে চলেছে রাজ্য । বর্তমানে রাজ্যে মোট চৌদ্দটি বাহিনী রয়েছে । এর মধ্যে এগারোটিই আইআর বাহিনী । আর দুটি বাহিনী প্রাপ্তি হলে টিএসআর ( আইআর ) বাহিনীর সংখ্যা দাঁড়াবে তেরোটি । উল্লেখ্য , টিএসআর দ্বিতীয় বাহিনীর উদ্যোগে আয়োজিত আজকের এই ব্যাণ্ড শো মূলত রাজ্য পুলিশের মহানির্দেশক অমিতাভ রঞ্জনের মস্তিষ্ক প্রসূত । এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে মুখ্যমন্ত্রী প্রফেসর ( ডা . ) মানিক সাহা বলেন , অভিনব এই উদ্যোগ দেশাত্মবোধের ভাবনা চিন্তা থেকেই আসে । এখন থেকে সপ্তাহশেষের প্রতি শনিবার রাজপ্রাসাদের সামনে জাতীয় পতাকাতলে এই ব্যাণ্ড শো চলবে । এতে পুলিশ বাহিনী এবং সাধারণ্যের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে ।

জওয়ানদের প্রতি সাধারণের আস্থা যেমন বাড়বে তেমনি দেশপ্রেমেও উদ্বুদ্ধ হবে সাধারণ মানুষ । মুখ্যমন্ত্রী বলেন , রাজ্যের টিএসআর জওয়ানরা বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার ছাপ রেখেছেন । জঙ্গি দমনেও টিএসআর বাহিনীর উল্লেখযোগ্য ভূমিকা অবিস্মরণীয় । এই কাজে অনেক জওয়ানকে শহিদও হতে হয়েছে । শ্রদ্ধার সাথে তাদের অবদান মনে রাখতে হবে । দেশ জুড়েও টিএসআর বাহিনীর দক্ষতার খ্যাতি রয়েছে । দিল্লীতে রাজ্যের একটি বাহিনী সফলতার সাথে কাজ করে যাচ্ছে ।

তেমনি ছত্তিশগড়ে শিল্প সুরক্ষায় নিয়োজিত রয়েছে টিএসআরের আরও একটি বাহিনী । জওয়ানদের এই ভূমিকায় ভবিষ্যৎ প্রজন্মও উৎসাহ পাচ্ছে । যুব সম্প্রদায় নিরাপত্তা বাহিনীতে যোগ দেওয়ার বিষয়েও উৎসাহী হচ্ছে । মুখ্যমন্ত্রী বলেন , শুধু নিরাপত্তার কাজই নয় , গতানুগতিক সিলেবাসের বাইরে এসে সমাজসেবা মূলক অনেক কাজও করে চলছেন টিএসআর জওয়ানরা । অনুষ্ঠানে স্বাগত ভাষণ রাখেন রাজ্য পুলিশের মহা নির্দেশক অমিতাভ রঞ্জন । অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এডিজিপি সৌরভ ত্রিপাঠী , আইজিপি ( ক্রাইম অ্যান্ড ইন্টিলিজেন্স ) জি কে রাও , আইজিপি ( টিএসআর ) সৌমিত্র ধর , টিএসআর দ্বিতীয় বাহিনীর কমাণ্ডেন্ট পিনাকী সামন্ত প্রমুখ ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

23 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

24 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago