৩৭০ ধারা বাতিল বৈধঃ সুপ্রিমকোর্ট!! বড় স্বস্তি মোদি সরকারের।

এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন:-জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলকে বৈধ বলে স্বীকৃতি দিল দেশের শীর্ষ আদালত। আাগামী লোকসভা নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের এই রায় মোদি সরকারকে আরও বড় মাইলেজ দেবে বলে মনে করছে দেশের রাজনৈতিক মহল। জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তই বহাল রাখল শীর্ষ আদালত। সেই সঙ্গে জম্মু-কাশ্মীরকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছে। পাশাপাশি আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে উপত্যকায় বিধানসভা ভোট প্রক্রিয়া সম্পন্ন করারও সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট। সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ওই রায় দিয়েছে। আইনজীবীরা মনে করছেন, ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ জানানোর মামলায় ভারসাম্যের রায় দিয়েছে শীর্ষ আদালত। জম্মু ও কাশ্মীরে এখন রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে। সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, ৯ মাসের মধ্যে জম্মু এবং কাশ্মীর এই দুই জায়গাতেই নির্বাচন করাতে হবে।
জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার ঐতিহাসিক পদক্ষেপ করেছিল। এ জন্য সংবিধান সংশোধন করেছিল কেন্দ্রের সরকার। সাউথ ব্লকের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চে মামলা দায়ের হয়েছিল। প্রায় চার বছর বাদে সেই মামলার রায় ঘোষণা করে গিয়ে সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছে যে জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারার প্রয়োগ কোনও চিরস্থায়ী বন্দোবস্ত ছিল না। তা ছিল অস্খায়ী ব্যবস্থা।বিচারপতি গাওয়াই, বিচারপতি সূর্য কান্ত ও প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর ভারতীয় যুক্তরাষ্ট্রের সঙ্গে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে তার সার্বভৌমত্ব চলে যায়। ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় তার পৃথক ভাবে কোনও সার্বভৌমত্ব ছিল না। যুদ্ধ পরিস্থিতির কারণে সেখানে সংবিধানের ৩৭০ ধারা প্রয়োগ করা হয়েছিল। কিন্তু তা ছিল একেবারেই অস্থায়ী ব্যবস্থা। তাই সেই ধারার প্রয়োগ বাতিল করার অধিকার দেশের রাষ্ট্রপতির রয়েছে। জম্মু ও কাশ্মীর থেকে লাদাখকে পৃথক করে সেটিকে একটি কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে স্বীকৃতি দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সংসদে সেই প্রস্তাব দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থনে পাশ করানোর পর রাষ্ট্রপতি তাতে অনুমোদন দিয়েছেন। এদিন সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, লাদাখকে পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে গড়ে তোলার পদক্ষেপও ছিল বৈধ।প্রধান বিচারপতির নেতৃত্বে সংবিধান বেঞ্চ এও জানিয়ে দিয়েছে যে, যেহেতু জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারার প্রয়োগ বাতিল করা হয়েছে এবং সে জন্য সংবিধান সংশোধন করে ৩৭০(১)(ডি) ধারা তৈরি হয়েছে, তাই এবার দেশের সংবিধানের সমস্ত ধারা জম্মু ও কাশ্মীরে প্রয়োগ করা যাবে। প্রসঙ্গত, সংবিধানের ৩৭০ ধারা জম্মু ও কাশ্মীরে বলবত্‍ থাকায় ভারতীয় সংবিধানের সমস্ত ধারা সেখানে প্রয়োগ করা যেত না।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

15 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

16 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago