৪ কেন্দ্রে উপনির্বাচন ২৩ জুন

এই খবর শেয়ার করুন (Share this news)

অবশেষে যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলো জাতীয় নির্বাচন কমিশন । রাজ্যের চারটি কেন্দ্রে ভোট হবে আগামী ২৩ জুন । নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ভোটের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি করা হবে আগামী ৩০ মে । মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ৬ জুন । মনোনয়ন পরীক্ষা হবে ৭ জুন । মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ৯ জুন । ভোটগ্রহণ হবে ২৩ জুন ৷ ভোটগণনা হবে ২6জুন । নির্বাচনের প্রক্রিয়া শেষ হবে ২৮ জুন । নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ত্রিপুরার চারটি কেন্দ্রের সাথে একই সাথে পাঞ্জাবের ১ টি , উত্তরপ্রদেশের ২ টি , অন্ধ্রপ্রদেশের ১ টি , দিল্লীর ১ টি এবং ঝাড়খণ্ডের ১ টি কেন্দ্রেও উপনির্বাচন হবে । রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন নিয়ে নানা জল্পনা ও অনিশ্চয়তা তৈরি হয়েছিল নানা কারণে । সবকিছু চূড়ান্ত করে নেওয়ারপরও উপনির্বাচন নিয়ে ধোঁয়াশা বেড়েই চলেছিল । নানা মহল থেকে নানা সম্ভাবনার কথা উঠে আসছিল । কারোর মতে রাজ্য বিধানসভা নির্বাচন এগিয়ে নিয়ে আসা হবে । তাই উপনির্বাচন হবে না । অনেকের আবার ভিন্ন মত ছিল ।

আজ সব জল্পনা ও অনিশ্চয়তা দুর হয়েছে । শুধু তাই নয় , রাজ্যের বিধানসভা নির্বাচন যে নির্ধারিত সময়ে অর্থাৎ ২০২৩ – এর ফেব্রুয়ারী মার্চে হবে সেটাও আজ একপ্রকার স্পষ্ট হয়ে গেছে । রাজ্যের নয়া মুখ্যমন্ত্রী গতকাল দিল্লী যাওয়ার আগে উপনির্বাচনের ইঙ্গিত দিয়েছিলেন । বলেছিলেন তিনি নিজেই উপনির্বাচনে লড়াই করবেন । এমনিতেই পরিবর্তিত পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী ডা . সাহাকে ছয় মাসের মধ্যে বিধানসভার সদস্য হিসেবে ভোটে জয়ী হয়ে আসতে হতো । তার এই ছয়মাস আগামী নভেম্বর মাসের ১৫ তারিখ শেষ হয়ে যেতো । ফলেবিধানসভার ভোট এগিয়ে ডিসেম্বরে আনা হলেও রাজ্যে সাংবিধানিক সঙ্কট তৈরি হতো । এখন আর সেই সঙ্কট তৈরি হওয়ার সম্ভাবনা নেই । প্রয়োজন হলে নির্বাচন কমিশন ডিসেম্বরেও গুজরাট ও হিমাচলপ্রদেশের সাথে ত্রিপুরার ভোট করতে পারে । নতুবা নির্ধারিত নাগাল্যাণ্ড সময় মেঘালয়ের সাথেও করতে পারে । দুটো রাস্তাই খোলা আছে । শাসক দল বিজেপি অবশ্য উপনির্বাচনকে সামনে রেখে অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছিল । প্রার্থীপদও চূড়ান্ত করে রেখেছে । প্রধান বিরোধী দল সিপিএমও প্রস্তুতি নিয়ে রেখেছে । যে চারটি কেন্দ্রে উপনির্বাচন হবে , এর মধ্যে দুটি কেন্দ্র অর্থাৎ আগরতলা এবং টাউন বড়দোয়ালী কেন্দ্রের দুই জয়ী প্রতিনিধি বিধায়ক পদ থেকে পদত্যাগ করে কংগ্রেস দলে শামিল হয়েছেন । ধারণা করা হচ্ছে , ওই দুই কেন্দ্রে কংগ্রেসের টিকিটে তারাই প্রার্থী হবেন । ফলে , উপনির্বাচন যে টানটান উত্তেজনাপূর্ণ ও চ্যালেঞ্জিং হতে চলেছে এ নিয়ে কোনও সন্দেহ নেই ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

20 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago