৫ বছরে ২৭,৩৩০ কোটি টাকা অব্যয়িত, ক্যাগ রিপোর্ট!

 ৫ বছরে ২৭,৩৩০ কোটি টাকা অব্যয়িত, ক্যাগ রিপোর্ট!
এই খবর শেয়ার করুন (Share this news)

বিগত ২০১৭-১৮ অর্থ বছর থেকে ২০২১- ২২ অর্থ বছর পর্যন্ত অর্থাৎ বিজেপি- আইপিএফটি জোট সরকারের পাঁচ বছরে রাজ্য বাজেটের অব্যয়িত অর্থের পরিমাণ ২৭ হাজার ৩২৯ কোটি ৯৭ লক্ষ টাকা । শতাংশের হিসাবে অব্যয়িত অর্থের পরিমাণ গড়ে ত্রিশ শতাংশ। গত পাঁচ বছরে সরকার বাজেটের সত্তর শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছে। ভারত সরকারের হিসাব নিয়ন্ত্রক এবং নিরীক্ষক জেনারেল ২০২১-২২ অর্থ বছরে যে রিপোর্ট প্রকাশ করেছে, সেই রিপোর্টে এই তথ্য উল্লেখ করেছে।ওই রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, ২০১৭-১৮ অর্থ বছর থেকে ২০২১-২২ অর্থ বছর পর্যন্ত রাজ্য সরকারের মোট বাজেটের পরিমাণ ছিলো ১ লক্ষ ৩ হাজার ৮০০ কোটি ১৫ লক্ষ টাকা। গত পাঁচ বছরে রাজ্য সরকার ব্যয় করেছে মোট ৭৬ হাজার ৪৭০ কোটি ১৮ লক্ষ টাকা। অব্যয়িত রয়েছে ২৭ হাজার ৩২৯ কোটি ৯৭ লক্ষ টাকা ।

Cracks in Tripura's BJP-IPFT Alliance?


প্রকাশিত রিপোর্ট মোতাবেক ২০১৭-১৮ অর্থ বছরে রাজ্য সরকারের (অরিজিন্যাল এবং সাপ্লিমেন্টারি) বাজেট বরাদ্দ হয়েছে ১৭ হাজার ৩৯০ কোটি ১১ লক্ষ টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ১২ হাজার ৫৩২ কোটি ৪১ লক্ষ টাকা। অব্যয়িত ছিলো ৪ হাজার ৮৫৭ কোটি ৭০ লক্ষ টাকা। ২০১৮- ১৯ অর্থ বছরে সব মিলিয়ে বাজেট ছিল ১৭ হাজার ৯৮৩ কোটি ৪৭ লক্ষ টাকা। এর মধ্যে খরচ হয়েছে ১৩ হাজার ৯৫৬ কোটি ৮৪ লক্ষ টাকা। অব্যয়িত ছিল ৪ হাজার ২৬ কোটি ৬৩ লক্ষ টাকা। ২০১৯-২০ অর্থ বছরে বাজেট ছিল ২০ হাজার ৪৯৩ কোটি ৫৭ লক্ষ টাকা। খরচ হয়েছে ১৫ হাজার ৪৪৭ কোটি ৯৭ লক্ষ টাকা। অব্যয়িত অর্থের পরিমাণ ৫ হাজার ৪৫ কোটি ৬০ লক্ষ টাকা। ২০২০-২১ অর্থ বছরে সব মিলিয়ে বাজেট ছিল ২১ হাজার ৬৮১ কোটি ৭ লক্ষ টাকা। সরকার খরচ করতে পেরেছে ১৬ হাজার ১৪৭ কোটি ৭৭ লক্ষ টাকা। অব্যয়িত ছিল ৫ হাজার ৪৯৩ কোটি ৩০ লক্ষ টাকা। ২০২১-২২ অর্থ বছরে রাজ্য সরকারের বাজেট বরাদ্দ হয়েছে ২৬ হাজার ২৫১ কোটি ৯৩ লক্ষ টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ১৮ হাজার ৩৪৫ কোটি ১৯ লক্ষ টাকা। অব্যয়িত ৭ হাজার ৯০৬ কোটি ৭৪ লক্ষ টাকা ।এই রিপোর্ট প্রকাশের পর স্বাভাবিক- ভাবেই নানা প্রশ্ন উঠেছে। রাজ্য সরকার
বছর বছর বাজেট বরাদ্দ করেছে অথচ সেই বরাদ্দের অর্থই খরচ করতে পারেনি। আবার আর্থিক সংকটের কারণে অনেক কিছুই করতে পারেনি। বার বারই বলা হয়েছে সরকারের আর্থিক সীমাবদ্ধতা রয়েছে। আবার উল্টোদিকে কোটি কোটি টাকা ঋণ নিয়েছে সরকার। এই ধরনের বাজেট এবং অর্থ ব্যবস্থার মানে কী? একদিকে বরাদ্দকৃত বাজেটের বিশাল পরিমাণ অর্থ অব্যয়িত থাকছে, অন্যদিকে ঋণের পাহাড় ক্রমশ বড় হচ্ছে। এরই মধ্যে আবার নতুন অর্থমন্ত্রী প্রণজিৎ সিংহ রায় ২০২২-২৩ অর্থ বছরের জন্য অতিরিক্ত আরও ৩০৬৫ কোটি ৩৭ লক্ষ টাকা বরাদ্দ অনুমোদন করিয়ে নিয়েছেন।একই সাথে ২০২৩-২৪ অর্থ বছরের প্রথম চার মাসের জন্য ৯০৬৬ কোটি ৫৬ লক্ষ টাকা ব্যয় বরাদ্দের দাবিও পাস করিয়ে নিয়েছেন ত্রয়োদশ বিধানসভার প্রথম অধিবেশনে। প্রশ্ন হচ্ছে, অব্যয়িত অর্থ তাহলে কোথায়? স্বাভাবিকভাবেই ভারত সরকারের হিসাব নিরীক্ষক ও রাজ্য সরকারের বাজেট নিয়ে প্রশ্ন তুলে বলেছেন,এটি অবাস্তব। বিষয়টি আরও স্পষ্ট করে বললে, বাজেট ব্যবস্থাপনায় দেখা যাচ্ছে অব্যয়িত অর্থ রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে সরকারের কোষাগারে অর্থ নেই। তা না হলে ঋণ করতে হবে কেন? তাহলে কি লোক দেখানো বাজেট?এই প্রশ্নও কিন্তু উঠছে। ক্যাগ রিপোর্টে বলা হয়েছে। which indicates that the budget formulation process was unrealistic due to poor budgetary management.”

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.