৬৪ বছর পর দুবাই খুলল হিন্দু মন্দিরের দরজা

 ৬৪ বছর পর দুবাই খুলল হিন্দু মন্দিরের দরজা
এই খবর শেয়ার করুন (Share this news)

সাড়ে ছয় দশক বাদে প্রথম হিন্দু মন্দির পেল সংযুক্ত আরব আমিরশাহির শহর দুবাই । গত পয়লা সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সেই মন্দিরের দ্বারোদ্ঘাটন হয়েছে । যদিও আমিরশাহি সরকারের তরফে কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি । তবে ইতিমধ্যে স্থানীয় সংবাদমাধ্যমে মন্দিরের দ্বারোদ্ঘাটনের খবর ছড়িয়ে পড়েছে । সংবাদসূত্রে প্রকাশ , শুধু হিন্দুরাই নয় , সব ধর্মের মানুষ এই মন্দির দর্শন করতে পারবেন । মন্দিরে ১৬ টি দেব – দেবীর মূর্তি রয়েছে । দ্বারোদ্ঘাটনের দিন প্রধান পুরোহিত ছাড়াও অন্য লোকদেরও মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল । দ্বারোদ্ঘাটনের দিন থেকে মন্দিরে ৯ দিন ধরে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়।

এই সময় প্রতিটি দেবতার পূজা করা হয় । শিখদের পবিত্র ধর্মগ্রন্থ গ্রু গ্রন্থসাহিব – ও এই মন্দিরে যথোযোগ্য মন্দির সম্মানে রাখা হয়েছে । পরিচালনার জন্য একটি ট্রাস্ট আগেই তৈরি হয়েছিল । ট্রাস্টের পরিচালন পর্ষদ কিউআর কোড স্ক্যান করে দর্শনার্থীদের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুকিং সিস্টেম চালু করেছে । দুবাইয়ে বসবাসকারী দর্শনার্থীরা মন্দিরের ওয়েবসাইটে গিয়ে কিউআর সিস্টেম ব্যবহার করে এই মন্দিরে প্রবেশ করতে পারছেন । এই মন্দিরের দোতলায় মুসলিমদের জন্য নমাজ পড়ার একটি ঘরও রয়েছে । নিচ তলার একটি কক্ষে ১৬ টি বিগ্রহ স্থাপন করা হয়েছে । তবে ভগবান ব্রহ্মার জন্য আলাদা কক্ষ রয়েছে । প্রথম তলায় রয়েছে চার হাজার বর্গফুটের একটি হলঘর ।

এ হলে অনেক ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। এর মধ্যে থাকবে শ্রদ্ধা সভা, বিয়ের অনুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠান । মন্দিরের বহিরঙ্গ যেমন সুন্দর , ভিতরের কারুকাজও অপূর্ব । মন্দিরের মূল কক্ষে ১৬ টি দেব – দেবীর মূর্তি স্থাপন করা হয়েছে । এই হলটিতে একটি বড় থ্রিডি প্রিন্টেড গোলাপি পদ্ম রয়েছে , যা পুরো গম্বুজ জুড়ে দৃশ্যমান । ৬৪ বছর পরে দুবাইয়ে এই মন্দির যে এলাকায় গড়ে উঠেছে , সেই এলাকার নামকরণ হয়েছে ‘ পূজা গ্রাম ‘। আদতে এই জায়গাটা দুবাইয়ের বিখ্যাত জুবেল আলী এলাকা । জুবেল আলী সেই জায়গা যেখানে একাধিক গির্জা আছে , আছে শিখ ধর্মালম্বীদের গুরুদ্বার । প্রথম দিন থেকেই , বিশেষ করে সাপ্তাহিক ছুটির দিনে মন্দির দর্শনের জন্য পুণ্যার্থীদের ভিড় উপচে পড়ছে ।

তবে কিউআর কোডের কারণে প্রবেশ কিছুটা সীমিত করা হয়েছে । প্রথম দিন থেকেই সামাজিক দূরত্ব বজায় রাখার উপর জোর দিয়েছে ট্রাস্ট । এখন রোজ সন্ধ্যায় মন্দিরে মন্ত্রোচ্চারণ করে পুজো হচ্ছে । এখন মন্দিরে ১৪ জন পণ্ডিত মন্ত্র পাঠ করছেন । এই ১৪ জন সংস্কৃতজ্ঞ পণ্ডিতকে ভারত থেকে উড়িয়ে আনা হয়েছে । সকাল সাড়ে ৭ টা থেকে ১১ টা এবং তারপর দুপুর সাড়ে ৩ টা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত জপ করা হচ্ছে । দর্শনার্থীরাও এই জপে অংশ নিতে পারছেন । ট্রাস্ট সূত্রে খবর , খুব শীঘ্রই এ সময় সংযুক্ত আরব আমিরশাহি ও ভারত সরকারের কূটনীতিকদের উপস্থিতিতে মন্দিরের আনুষ্ঠানিক হবে । ট্রাস্টের কর্মকর্তা আশিস সিংঘল জানিয়েছেন , সরকারি তরফে উদ্বোধনের আগে এখনও সে ভাবে মন্দির সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়নি ।

বিদেশি পর্যটকদের জন্য এখনও প্রবেশ নাস্তি । আগামী অক্টোবর , বিজয়া দশমী থেকে এই মন্দির আনুষ্ঠানিকভাবে সকলের জন্য খুলে দেওয়া হবে । সকাল সাড়ে ৬ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মন্দির খোলা থাকবে । আশিস জানান , ৫ অক্টোবরের জন্য এখনই দর্শনার্থীদের বুকিং শেষ হয়ে গেছে । তারা সকলে বিনামূল্যে মন্দিরে প্রবেশ করবেন । প্রায় ৬৪ বছর আগে দুবাইয়ে একটি হিন্দু মন্দির তৈরি হয়েছিল । বুরদুবাইতে অবস্থিত ওই মন্দিরে ভগবান শিব ও কৃষ্ণকে প্রতিষ্ঠিত করা হয়েছিল । সেটি এখন পর্যন্ত দুবাইয়ে নির্মিত সবচেয়ে বড় মন্দির । ৭০ হাজার বর্গফুট পরিধি নিয়ে মন্দিরের বিস্তার । এর আগে জবেল আলীতে ২০১২ সালে একটি বিশাল গুরুদুয়ারা নির্মিত হয়েছিল ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.