৬ বছরে রাজ্যের সার্বিক উন্নয়ন,১৮ থেকে চাকরি, মাথাপিছু আয় চাকরিপ্রত্যাশী, তথ্য দিলেন রতন!!

 ৬ বছরে রাজ্যের সার্বিক উন্নয়ন,১৮ থেকে চাকরি, মাথাপিছু আয় চাকরিপ্রত্যাশী, তথ্য দিলেন রতন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাজ্যে বর্তমানে চাকরি প্রত্যাশীর প্রকৃত সংখ্যা কত?গত ছয় বছরে কী পরিমাণ চাকরি হয়েছে? পাইপলাইনে কত সংখ্যক চাকরি আছে?রাজ্যে মাথাপিছু আয়ের পরিমাণ কত? রাজ্যের বর্তমান জিএসডিপি কত? ইত্যাদি নানা তথ্য উত্থাপন করে বুধবার সাংবাদিক সম্মেলন করেন রাজ্যের বিদ্যুৎ ও কৃষিমন্ত্রী রতনলাল নাথ।এ দিন তিনি বলেন, কেউ মুখে মুখে রাজ্যে বেকারের সংখ্যা ৯ লক্ষ,১২ লক্ষ ইত্যাদি বললেই হবে না।এর সাথে যুক্তিসঙ্গত সরকারি তথ্য উত্থাপন করতে হবে। শুধু তাই নয়, এই বিষয়টি দেশের যে কোনও নাগরিকই প্রয়োজনে ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস (এনসিএস) পোর্টেলে গিয়ে দেখতে পারে।যেখানে শুধু রাজ্যেই নয়,গোটা দেশের তথ্য দেখতে পারবে। ফলে এ মাসে তথ্য কারচুপির কোনও সুযোগ নেই।আন্দাজে কথা বলারও কোনও সুযোগ নেই ।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার মাত্র ছয় বছর ধরে সরকার পরিচালনা করছে।এরমধ্যে দুই বছরের উপরে চলে গেছে করোনা কাল।তারপরও এই অল্প সময়ে বর্তমান সরকার যে সার্বিক উন্নয়নমূলক কাজ করেছে, তা উল্লেখ করার মতো।এই সময়ের মধ্যে রাজ্যের সার্বিক উন্নয়ন, রাজ্যের আর্থিক বিকাশ থেকে
শুরু করে পরিকাঠামো উন্নয়ন, মানুষের মাথাপিছু আয়, সবদিকে প্রচুর উন্নয়ন
হয়েছে।মন্ত্রী বলেন,২০১৭-১৮ সালে রাজ্যের মানুষের মাথাপিছু আয় ছিলো বছরে ১ লক্ষ ৪৪৪ টাকা।বর্তমানে যেটা বেড়ে হয়েছে ১ লক্ষ ৫৯ হাজার ৪১৯ টাকা। মানুষের হাতে এখন অর্থ গেছে। ২০১৭-১৮ সালে রাজ্যের জিএসডিপি ছিলো,৪৩ হাজার ৬৮৭ কোটি টাকা। বর্তমানে সেটা বেড়ে হয়েছে ৭২ হাজার ৬৩৬ কোটি টাকা।
সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎমন্ত্রী রতনলাল নাথ জানান, ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস অনলাইন পোর্টাল অনুযায়ী নথিবদ্ধ রাজ্যের চাকরি প্রত্যাশীর সংখ্যা ২,৯০,৯৪৪ জন।এই তালিকায় চাকরি পেয়েছেন এমন লোকও রয়েছেন। ২,৯০,৯৪৪ জন চাকরি প্রত্যাশীর মধ্যে জেনারেল ক্যাটাগরির চাকরি প্রত্যাশী। রয়েছেন ১,১২,৩১০ জন, ৫৮,৯৬০ জন ওবিসি, ৫০, ১৪৬ জন তপশিলি জাতি এবং ৬৯,৫২৮ জন তপশিলি উপজাতি চাকরি প্রত্যাশী রয়েছেন।তাছাড়াও তিনি জেলাভিত্তিক চাকরি প্রত্যাশীর পরিসংখ্যান তুলে ধরে জানান, ধলাই জেলায় ২৮,৭১০ জন, গোমতী জেলায় ৩৩,৩৪১ জন,খোয়াই জেলায় ২৪,৮৪৭ জন, উত্তর ত্রিপুরা জেলায় ২৭,১১২ জন, সিপাহিজলা জেলায় ৩১,৪৭৭ জন, দক্ষিণ ত্রিপুরা জেলায় ৩৮,৭৭২ জন, ঊনকোটি জেলায় ২২,৭৯৯ জন এবং পশ্চিম ত্রিপুরা জেলায় ৮৩,৮৮৬ জন নথিবদ্ধ চাকরি প্রত্যাশী রয়েছেন।বিদ্যুৎমন্ত্রী আরও জানান, কিছু করে না রাজ্যে এমন চাকরি প্রত্যাশীর সংখ্যা হচ্ছে ২,৫০,৫৪৪ জন।
এদিন সাংবাদিক সম্মেলনে মন্ত্রী আরও জানান,২০১৮ সাল থেকে বর্তমান সময়ের মধ্যে রাজ্য সরকার ১৫,১৬৮ জনকে নিয়মিত চাকরি দিয়েছে।এর মধ্যে ১,৪১৩ জন টিএসআরও রয়েছেন। তাছাড়াও রাজ্যে ডিআরডব্লিউ, কন্টিনজেন্ট, পার্টটাইম ওয়ার্কার, স্কিম ওয়ার্কার, কন্ট্রাকচুয়াল, আউটসোর্সিং মিলে প্রায় ৬ হাজারেরও বেশি বর্তমানে চাকরি করছেন।বর্তমানে পাইপলাইনে রয়েছে ৬,০৬৭ জন স্পেশাল এগজিকিউটিভ পদে লোক নিয়োগ।এ জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ১ হাজার কনস্টেবল নিয়োগের জন্য শারীর পরীক্ষা নেওয়া হয়ে গেছে। তাছাড়া জেআরবিটির মাধ্যমে গ্রুপ সি পদে ১,৯৮০ জনের বিভিন্ন দপ্তর থেকে অফার দেওয়া শুরু হয়েছে। এছাড়া গ্রুপ ডি পদের জন্য ২,৫০০ জন লোক নিয়োগের জন্য ইন্টারভিউ শীঘ্রই শুরু হবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.