৭৮ বছর পর সমুদ্রের ২৩ হাজার ফুট গভীর থেকে উদ্ধার যুদ্ধজাহাজ

 ৭৮ বছর পর সমুদ্রের ২৩ হাজার ফুট গভীর থেকে উদ্ধার যুদ্ধজাহাজ
এই খবর শেয়ার করুন (Share this news)

পৃথিবীর বৃহত্তম পর্বতশৃঙ্গ এভারেস্টের উচ্চতা ২৯০৩৫ হাজার ফুট । ৮,৮৫০ মিটার । প্রশান্ত মহাসাগরের গভীরতম তলদেশও মাটি থেকে ২৯০০০ ফুট নিচে । ঠিক অতখানি গভীরে না হলেও সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,৮৯৫ মিটার গভীরতায় ডুবে গেছিল মার্কিন যুদ্ধজাহাজ । ফুটের মাপে সমুদ্রপৃষ্ঠ থেকে ২২,৯১৬ ফুট গভীরে ডুবে ছিল জাহাজটি । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফিলিপিন্সের ভূখণ্ডে প্রশান্ত মহাসাগরে ডুবে গেছিল সেই মার্কিন‘ডেস্ট্রয়ার ’ ।

৭৮ বছর পর সেই জাহাজের আশ্চর্যজনক ভাবে খোঁজ মিলল । সমুদ্রবিজ্ঞানীরা জানিয়েছেন , সমুদ্রের এতখানি গভীর থেকে এর আগে কোনও জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া যায়নি । মার্কিন নৌবাহিনীর তরফে জানানো হয়েছে , এটি তাদেরই রণতরীর ধ্বংসাবশেষ ।
টাইটানিকের আগে – পরে বিশ্বে বহু জাহাজডুবির ঘটনা ঘটেছে । তার মধ্যে বহু জাহাজের পরে সন্ধান মিলেছে । আবার কিছু জাহাজ মহাসাগরের অতল তলে চিরতরের মতো তলিয়ে গেছে । বিশ্ব কোশ ঘাটলে এমন বহু জাহাজের কথা জানা যাবে যেগুলি চিরতরে কালের গর্ভে তলিয়ে গেছে । তবে ঠিক কী কারণে জাহাজগুলি ডুবে গেছিল , অধিকাংশের উত্তর এখনও অজানা ।

যে জাহাজটি সমুদ্রের অতল থেকে ৭৮ বছর পর উদ্ধার করা হয়েছে , সেটির নাম ছিল ‘ স্যামুয়েল এসকর্টস বি রবার্টস ‘ । সংক্ষেপে নাম ছিল ‘ স্যামি বি ‘ । এত গভীর থেকে প্রায় আট দশক বাদে সেই জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে সংশ্লিষ্ট মহলে শোরগোল পড়ে গেছে । কারণ এটিই এখনও পর্যন্ত সমুদ্রের সবচেয়ে গভীর থেকে উদ্ধার হওয়া কোনও জাহাজের ধ্বংসাবশেষ । আমেরিকার একটি ডুবুরি অভিযাত্রী দল সম্প্রতি ফিলিপিন্সের সমুদ্রের তলদেশ থেকে জাহাজটি খুঁজে পেয়েছে ।
আট দিন ধরে অন্য একটি জাহাজের খোঁজে তারা অভিযান চালাচ্ছিল । কিন্তু সেটির বদলে খোঁজ মিলে গেল ৭৮ বছরের পুরোনো যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ । ক্যালাডান ওশনিক এক্সপেডিশন নামের একটি মার্কিন ডুবুরি সংস্থার প্রধান ভিক্টর ভেসকাভো এবং এবং জেরোমি মোরিজেট অভিযাত্রী দলটির নেতৃত্বে ছিলেন ।

ভিক্টরই প্রথম ডুবন্ত জাহাজের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে আনেন । ভিক্টর একদা মার্কিন নৌবাহিনীর নাভাল কমান্ডার ছিলেন । এক বিবৃতিতে ভিক্টর বলেছেন , ‘ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্যামুয়েল বি ছিল মার্কিন নৌবহরের অত্যন্ত গুরুত্বপূর্ণ রণতরী । ৭৫ বছর আগে ওই জাহাজের মধ্যে যারা ছিলেন , এই ধ্বংসাবশেষের মধ্যে দিয়ে দেশের জন্য তাদের বলিদানকে স্মরণ করব আমরা । ‘ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে লড়াই করেছিল আমেরিকা । সেই সময় একটি মার্কিন যুদ্ধজাহাজ ক্যাপ্টেন সহ মোট ২২৫ জন যাত্রী নিয়ে প্রশান্ত মহাসাগরে তলিয়ে যায় । সেই সময় ফিলিপিন্স ছিল মার্কিন উপনিবেশ ।

জাপানের লক্ষ্য ছিল , যে কোনও মুল্যে ফিলিপিন্স দখল করা । জাপানের ফিলিপিন্স আগ্রাসন প্রতিহত করতে একাধিক জাহাজকে প্রশান্ত মহাসাগরে নামিয়েছিল আমেরিকা । তার মধ্যে চারটি জাহাজ কোনও অজানা কারণে সমুদ্রে ডুবে যায় । তার মধ্যেই একটি যুদ্ধজাহাজ ছিল ইউএসএস ডেস্ট্রয়ার এসকর্ট স্যামুয়েল বি রবার্টস । যেদিন জাহাজটি ডুবে যায় ক্যালেন্ডারে সেদিন ছিল ২৫ অক্টোবর , ১৯৪৪। মার্কিন নেভির পক্ষে জানানো হয়েছিল , স্যামুয়েল বি রণতরী প্রশান্ত মহাসাগরে ডুবে গেছে । তার ভিতরে থাকা ২২৫ জন যাত্রীর কেউ বেঁচে নেই । কিন্তু আশ্চর্যের ঘটনা হল , বেঁচে গেছিলেন শুধু জাহাজের ক্যাপ্টেন , বার্ট ডাব্লিউ কোপল্যান্ড।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.