৭৮ বছর পর সমুদ্রের ২৩ হাজার ফুট গভীর থেকে উদ্ধার যুদ্ধজাহাজ

এই খবর শেয়ার করুন (Share this news)

পৃথিবীর বৃহত্তম পর্বতশৃঙ্গ এভারেস্টের উচ্চতা ২৯০৩৫ হাজার ফুট । ৮,৮৫০ মিটার । প্রশান্ত মহাসাগরের গভীরতম তলদেশও মাটি থেকে ২৯০০০ ফুট নিচে । ঠিক অতখানি গভীরে না হলেও সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,৮৯৫ মিটার গভীরতায় ডুবে গেছিল মার্কিন যুদ্ধজাহাজ । ফুটের মাপে সমুদ্রপৃষ্ঠ থেকে ২২,৯১৬ ফুট গভীরে ডুবে ছিল জাহাজটি । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফিলিপিন্সের ভূখণ্ডে প্রশান্ত মহাসাগরে ডুবে গেছিল সেই মার্কিন‘ডেস্ট্রয়ার ’ ।

৭৮ বছর পর সেই জাহাজের আশ্চর্যজনক ভাবে খোঁজ মিলল । সমুদ্রবিজ্ঞানীরা জানিয়েছেন , সমুদ্রের এতখানি গভীর থেকে এর আগে কোনও জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া যায়নি । মার্কিন নৌবাহিনীর তরফে জানানো হয়েছে , এটি তাদেরই রণতরীর ধ্বংসাবশেষ ।
টাইটানিকের আগে – পরে বিশ্বে বহু জাহাজডুবির ঘটনা ঘটেছে । তার মধ্যে বহু জাহাজের পরে সন্ধান মিলেছে । আবার কিছু জাহাজ মহাসাগরের অতল তলে চিরতরের মতো তলিয়ে গেছে । বিশ্ব কোশ ঘাটলে এমন বহু জাহাজের কথা জানা যাবে যেগুলি চিরতরে কালের গর্ভে তলিয়ে গেছে । তবে ঠিক কী কারণে জাহাজগুলি ডুবে গেছিল , অধিকাংশের উত্তর এখনও অজানা ।

যে জাহাজটি সমুদ্রের অতল থেকে ৭৮ বছর পর উদ্ধার করা হয়েছে , সেটির নাম ছিল ‘ স্যামুয়েল এসকর্টস বি রবার্টস ‘ । সংক্ষেপে নাম ছিল ‘ স্যামি বি ‘ । এত গভীর থেকে প্রায় আট দশক বাদে সেই জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে সংশ্লিষ্ট মহলে শোরগোল পড়ে গেছে । কারণ এটিই এখনও পর্যন্ত সমুদ্রের সবচেয়ে গভীর থেকে উদ্ধার হওয়া কোনও জাহাজের ধ্বংসাবশেষ । আমেরিকার একটি ডুবুরি অভিযাত্রী দল সম্প্রতি ফিলিপিন্সের সমুদ্রের তলদেশ থেকে জাহাজটি খুঁজে পেয়েছে ।
আট দিন ধরে অন্য একটি জাহাজের খোঁজে তারা অভিযান চালাচ্ছিল । কিন্তু সেটির বদলে খোঁজ মিলে গেল ৭৮ বছরের পুরোনো যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ । ক্যালাডান ওশনিক এক্সপেডিশন নামের একটি মার্কিন ডুবুরি সংস্থার প্রধান ভিক্টর ভেসকাভো এবং এবং জেরোমি মোরিজেট অভিযাত্রী দলটির নেতৃত্বে ছিলেন ।

ভিক্টরই প্রথম ডুবন্ত জাহাজের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে আনেন । ভিক্টর একদা মার্কিন নৌবাহিনীর নাভাল কমান্ডার ছিলেন । এক বিবৃতিতে ভিক্টর বলেছেন , ‘ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় স্যামুয়েল বি ছিল মার্কিন নৌবহরের অত্যন্ত গুরুত্বপূর্ণ রণতরী । ৭৫ বছর আগে ওই জাহাজের মধ্যে যারা ছিলেন , এই ধ্বংসাবশেষের মধ্যে দিয়ে দেশের জন্য তাদের বলিদানকে স্মরণ করব আমরা । ‘ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের বিরুদ্ধে লড়াই করেছিল আমেরিকা । সেই সময় একটি মার্কিন যুদ্ধজাহাজ ক্যাপ্টেন সহ মোট ২২৫ জন যাত্রী নিয়ে প্রশান্ত মহাসাগরে তলিয়ে যায় । সেই সময় ফিলিপিন্স ছিল মার্কিন উপনিবেশ ।

জাপানের লক্ষ্য ছিল , যে কোনও মুল্যে ফিলিপিন্স দখল করা । জাপানের ফিলিপিন্স আগ্রাসন প্রতিহত করতে একাধিক জাহাজকে প্রশান্ত মহাসাগরে নামিয়েছিল আমেরিকা । তার মধ্যে চারটি জাহাজ কোনও অজানা কারণে সমুদ্রে ডুবে যায় । তার মধ্যেই একটি যুদ্ধজাহাজ ছিল ইউএসএস ডেস্ট্রয়ার এসকর্ট স্যামুয়েল বি রবার্টস । যেদিন জাহাজটি ডুবে যায় ক্যালেন্ডারে সেদিন ছিল ২৫ অক্টোবর , ১৯৪৪। মার্কিন নেভির পক্ষে জানানো হয়েছিল , স্যামুয়েল বি রণতরী প্রশান্ত মহাসাগরে ডুবে গেছে । তার ভিতরে থাকা ২২৫ জন যাত্রীর কেউ বেঁচে নেই । কিন্তু আশ্চর্যের ঘটনা হল , বেঁচে গেছিলেন শুধু জাহাজের ক্যাপ্টেন , বার্ট ডাব্লিউ কোপল্যান্ড।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

9 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

9 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago