৯০ ডিগ্রি বাঁকা ঘাড় বিনামূল্যে সারিয়ে দিলেন দিল্লির ডাক্তার

এই খবর শেয়ার করুন (Share this news)

দশ মাস থেকেই বাঁকা ঘাড় । বাঁকা মানে ৯০ ডিগ্রি বাঁকা ঘাড় । সেই মেয়ে যে কোনওদিন সুস্থ হতে পারে , বাবা – মা সে আশা ছেড়ে দিয়েছিলেন । মেয়ের নাম আফসিন গুল । পাকিস্তানের সিন্ধু প্রদেশের বাসিন্দা । এখন তার বয়স ১৩। জীবনে এই মেয়ে কখনও স্কুলে যায়নি । বন্ধুদের সঙ্গে খেলা করাও স্বপ্নের মতো ব্যাপার ছিল । আফসিনের বয়স যখন মাত্র ১০ মাস , সেই সময় আফসিনের জীবনে ঘটে যায় এক মর্মান্তিক দুর্ঘটনা । সেই দুর্ঘটনা সম্পূর্ণ ভাবে বদলে দেয় আফসিনের জীবন । দুধের শিশু আফসিন দিদির কোল থেকে পড়ে যায় । সেই দুর্ঘটনায় তার ঘাড় প্রায় ৯০ ডিগ্রি বেঁকে যায় ।

সঙ্গে সঙ্গে তার বাবা – মা মেয়েকে চিকিৎসকের কাছে নিয়ে যান । কিন্তু ওষুধ খেয়েও কিছুই হয়নি । তার ঘাড়ের ব্যথা ক্রমশ বাড়তেই থাকে । অভাবের কারণে তার বাবা – মা আর চিকিৎসা করাতে পারেননি । পাকিস্তানের চিকিৎসকেরা জানিয়েছিলেন , আফসিনের সেরিব্রাল পলসির মতো জটিল রোগে আক্রান্ত হয়েছে । ১০ মাস থেকে জীবনের ১৩ বছর । দিদির কোল থেকে পড়ে যাওয়ার ১২ বছর বাদে আফসিনের জীবনে দেবদূতের মতো আবির্ভূত হলেন দিল্লির এক চিকিৎসক । একদম বিনামূল্যে পড়িশ যুযুধান দেশের এই কিশোরীর চিকিৎসা করতে রাজি হন তিনি । বাকিটা ইতিহাস ।

চিকিৎসক রাজাগোপালন কৃষ্ণণ দিল্লির অ্যাপোলো হাসপাতালে আফসিনের ঘাড়ের সফল অস্ত্রোপচার করেছেন। বিবিসি – র সাংবাদিক আলেকজান্দ্রিয়া থোমাস আফসিনকে নিয়ে একটি প্রতিবেদন লিখেছেন । ঘটনা হল , ওই ব্রিটিশ সাংবাদিকই ডাক্তার রাজাগোপালনের সঙ্গে আফসিনের পরিচয় করান । দিল্লির চিকিৎসক দাবি করেছেন , এই ধরনের অস্ত্রোপচার সম্ভবত সারা বিশ্বে এই প্রথম । ডাক্তার রাজাগোপালন জানান , আফসিনের মোট চার বার অস্ত্রপচার করা হয় । শেষ অস্ত্রোপচারটি করা হয় গত ফেব্রুয়ারি মাসে । এখন আফসিন সম্পূর্ণ সুস্থ হয়ে তার দেশে ফিরেছে । চিকিৎসক রাজাগোপালন নিয়মিত স্কাইপে আফসিনের সঙ্গে কথা বলেন ।

মেয়েটির পরিবার ডাক্তার রাজাগোপালনকে ‘ একজন দেবদূত বলে মনে করেন । শুধু বিনা পয়সায় মেয়ের চার বার অস্ত্রোপচার করাই নয় , আফসিন যে কোনওদিন সুস্থ হবে , সেই আশাই ছেড়ে দিয়েছিলেন আফসিনের বাবা – মা । আফসিনের বাবা বলেছেন , তাদের কোনওদিন স্কুলে যেতে পারেনি । কোনও বন্ধুর বাড়িও যেতে পারত না । ঘাড় ৯০ ডিগ্রি বেঁকে যাওয়ার কারণে আফসিন খাওয়া , হাঁটা এবং কথা বলার মতো দৈনন্দিন কাজগুলি পর্যন্ত ঠিক মতো করতে পারত না । সে সেরিব্রাল পলসিতেও ভুগছে এটা জানার পর মানসিক ভাবে আরও ভেঙে পড়ে পাক কিশোরী । এর মধ্যে বিবিসির ওই ব্রিটিশ সাংবাদিক সিন্ধু প্রদেশে পেশাগত কারণে গেলে আফসিনের বাবার সঙ্গে তার আলাপ হয় ।

সাংবাদিক আলেকজান্দ্রিয়া থমাস আফসিনের অবস্থা নিয়ে একটি মানবিক সংবাদ প্রকাশ করেন । সেই সংবাদ পড়েন দিল্লির চিকিৎসক রাজাগোপালন । তিনি বিবিসির সঙ্গে যোগাযোগ করেন । ক্রমে তার পরিচয় হয় আলেকজান্দ্রিয়া থমাসের সঙ্গে । আফসিন গুলের দাদা ইয়াকুব কুম্বার বলেন , ‘ ডাক্তার আমার বোনের জীবন বাঁচাতে পেরে আমরা খুবই খুশি । আমাদের জন্য তিনি একজন দেবদূত । ’ তিনি জানান , তার বোন এখন স্বচ্ছন্দে কথা বলছে , হাসছে , হাঁটছে । ইয়াকুব জানান , তারা চিকিৎসার জন্য ২০২১ সালের নভেম্বরে ভারতে গিয়েছিলেন । এরপর একটি অনলাইন তহবিল সংগ্রহকারীর সাহায্যে তার বোনের অস্ত্রোপচার করা হয় ।

কুম্বার বলেন , ‘ ডাঃ কৃষ্ণণ আমাদের বলেছিলেন যে অপারেশনের সময় আফসিনের হৃদপিণ্ড বা ফুসফুসের স্পন্দন বন্ধ হয়ে যেতে পারে । ডাক্তার সাহেব দেবদূত , তিনি না হলে আমাদের বাড়িতে কোনওদিন হাসি ফিরে আসত না । ‘ আফসিনের চার দফায় সফল অস্ত্রোপচারের পরে ডাক্তার কৃষ্ণণ সাংবাদিকদের বলেছিলেন সঠিক চিকিৎসা না দিলে ওই কিশোরী বেশি দিন বাঁচত না । ডাক্তার রাজাগোলাপন কৃষ্ণণ বলেন , আফসিন এখন হেসে হেসে কথা বলে । নিজের ঘাড় সম্পূর্ণ ঘোরাতে পারে । প্রতি সপ্তাহে স্কাইপের মাধ্যমে ওর শরীরের খোঁজ নিই ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

13 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

13 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago