৯২ বছরের রেকর্ড ভেঙে সেমিফাইনালে মুম্বাই

 ৯২ বছরের রেকর্ড ভেঙে সেমিফাইনালে মুম্বাই
এই খবর শেয়ার করুন (Share this news)

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালের রেকর্ড রানের জয় পেলো মুম্বাই । ৪১ রানের রঞ্জি ট্রফি জয়ী মুম্বাই আজ ৭২১ রানের বড় ব্যবধানেই হারিয়ে দেয় উত্তরাখণ্ডকে । এত বড় ব্যবধানের জয় শুধু রঞ্জি ট্রফিতে নয় , এটা একটা বিশ্ব রেকর্ডও । আজ মুম্বাই উত্তরাখণ্ডকে ৭২১ রানে হারিয়ে রঞ্জির ১২৯ বছরেরও শেফিল্ড শীল্ডের ৯২ বছরের পুরানো রেকর্ডও ভেঙে দেয় । ৯২ বছর আগে শেফিল্ড শীল্ডে নিউসাউথ ওয়ালেস কুইন্সল্যাণ্ডের বিরুদ্ধে ৬৮৫ রানের জয় পেয়েছিল । যা এ যাবৎকাল বিশ্ব ক্রিকেটে এক অনন্য নজির বা রেকর্ডও ছিল । ৯২ বছর বাদে বেঙ্গালুরুর মাটিতে মুম্বাই – উত্তরাখণ্ডকে হারিয়ে পুরানো রেকর্ড ভেঙে নিজেদের নামে করে নিল মুম্বাই । গতকালই কৰ্ণাটককে পাঁচ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠে গিয়েছিল উত্তরপ্রদেশ । আজ মুম্বাই ৭২১ রানে উত্তরাখণ্ডকে । মধ্যপ্রদেশ দশ উইকেটে পাঞ্জাবকে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় । এদিকে , মুম্বাই আজ ১৯৫৩-৫৪ সালে ওড়িশার বিরুদ্ধে বাংলার ৫৪০ রানের জয়ের ১২৯ বছরের রেকর্ডও ভেঙে দিয়েছে ।

বাকি থাকল এখন বাংলা ও ঝাড়খণ্ড ম্যাচটি । বাংলা অবশ্য চতুর্থদিনের খেলা শেষে ৫৫১ রানের লিড নেওয়ায় সেমিফাইনালের টিকিট বগলদাবা করে নিয়েছে । তার পর যেহেতু এখন ম্যাচের ফলাফল এখনও বের হয়নি । তবে আগামীকাল বাংলা ম্যাচ না জিতলেও তারাই সেমিতে যাচ্ছে । . এদিকে , সেমিফাইনালের লাইনআপও একপ্রকার চূড়ান্ত হয়ে গেছে । ১৪-১৮ জুন ফাইনালের টিকিট সংগ্রহে বাংলা লড়বে মধ্যপ্রদেশের বিরুদ্ধে , অন্যদিকে মুম্বাই লড়বে উত্তরপ্রদেশের বিরুদ্ধে । মুম্বাই- উত্তরাখণ্ড ম্যাচে মুম্বাই প্রথম ইনিংসে ৬৪৭/৮ ডিক্লেয়ার করলে এর জবাবে উত্তরাখণ্ডের প্রথম ইনিংস মাত্র ১১৪ রানেই খতম হয়ে যায় । ৫৩৩ রানের লিড নিয়ে বাংলা দ্বিতীয় ইনিংসে ২৬১/৩ রান তুলে ডিক্লেয়ার করে দেয় । ৭৯৫ রানের টার্গেটের সামনে খেলতে নেমে উত্তরাখণ্ড মারাত্মক ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় । ধবল কুলকার্নির ( ১১/৩ ) ও সামস মুলানির ( ১৫/৩ ) ও তনুস কয়টানের ( ১৩/৩ ) বিস্ফোরক বোলিংয়ের সামনে উত্তরাখণ্ডের দ্বিতীয় ইনিংস মাত্র ৬৯ রানেই লুটিয়ে যায় । ৭২১ রানে ম্যাচ জিতে ৯২ বছরের রেকর্ড ভেঙে সেমিফাইনালে উঠে যায় মুম্বাই । এদিকে , পাঞ্জাবের বিরুদ্ধে মধ্যপ্রদেশ দশ উইকেটের সহজ জয় তুলে ।

ম্যাচে পাঞ্জাবের প্রথম ইনিংসের ২১৯ -এর জবাবে মধ্যপ্রদেশ ৩৯৭ রানে তাদের প্রথম ইনিংস শেষ করে । ১৭৮ রানের ঘাটতি নিয়ে ফের ব্যাট করতে নেমে পাঞ্জাব তাদের দ্বিতীয় ইনিংস ২০৩ রানে শেষ করে । ২৬ রান করলে ম্যাচে জয় আসবে । মধ্যপ্রদেশ কোনও উইকেট না হারিয়েই ম্যাচ জিতে নেয় । এদিকে , রঞ্জির কো . ফাইনালের তিন ম্যাচের ফয়সালা একদিন আগেই শেষ হলেও বাংলা – ঝাড়খণ্ড ম্যাচটি কিন্তু পঞ্চম তথা শেষদিনে গড়াল । যদিও এই ম্যাচের টিকিট বাংলার পকেটেই । প্রথম ইনিংসে বাংলা ৭৩৩/৭ ডিক্লেয়ার করে । যে ইনিংসে ৯ জন ব্যাটারই হাফসেঞ্চুরি ও তার বেশি রান করে এক রেকর্ড কায়েম করে নিয়েছিল । বাংলার প্রথম ইনিংস ৭৩৩/৭ ডিক্লেয়ারের জবাবে ঝাড়খণ্ড তাদের প্রথম ইনিংস ২৯৮ রানে শেষ করে । ঝাড়খণ্ডের পক্ষে বিরাট সিং ২৩৯ বলে ১১৩ রানে অপরাজিত শতরান করে । যার ইনিংসে ১৫ টি চার ও তিনটি ছয় ছিল । ৪৩৫ রানের লিড নিয়ে বাংলা দ্বিতীয় ইনিংসে ৭৬/৩ করে নেয় । এখন পর্যন্ত বাংলা ৫৫১ রানে এগিয়ে থাকলো । এদিকে , সেমিফাইনালের কথা মাথায় রেখে মুম্বাইয়ের মতো বাংলা শিবিরও ব্যাটারদের আরও একবার ব্যাটিং প্রস্তুতি করার সিদ্ধান্ত নেয় । এখন দেখার বাংলা – ঝাড়খণ্ডের বিরুদ্ধে কত রানে ম্যাচ জিতে । অবশ্য বাংলা ঠিক কত রানের টার্গেট ঝাড়খণ্ডের সামনে ছুড়ে দেয় তাও দেখার । তবে বেঙ্গালুরুতে কিন্তু রঞ্জি ট্রফিতে প্রচুর রান আসছে যা নিয়ে চার জয়ী দলেই স্বস্তির হাওয়া ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.