মোদির সিদ্ধান্তে সিলমোহর সুপ্রিম কোর্টের!!

 মোদির সিদ্ধান্তে সিলমোহর সুপ্রিম কোর্টের!!
এই খবর শেয়ার করুন (Share this news)


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬-র ৮ নভেম্বর রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নোটবাতিলের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। সেই সময় তিনি বাজারে চালু থাকা ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা বলেছিলেন। কেন্দ্রীয় সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ৫৮ টি আবেদন করা হয়েছিল।

দীর্ঘ শুনানি শেষে সোমবার ২ জানুয়ারি সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ রায় দিয়ে বলেছে, কেন্দ্রের সিদ্ধান্তই সঠিক। সুপ্রিম কোর্টের রায়ে কেন্দ্রীয় সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে বহাল রেখে ৫৮ টি আবেদনই বাতিল করে দেওয়া হয়েছে।
এদিন সুপ্রিম কোর্টের রায়ে আরও বলা হয়েছে, নোটবন্দির সিদ্ধান্তে কোনও আইনি বা সাংবিধানিক ত্রুটি ছিল না। পাঁচ সদস্যের বিচারপতি বেঞ্চের অন্যতম বিচারপতি গাভাই বলেছেন, নোট বাতিলের আগে কেন্দ্র ও আরবিআইএ-র মধ্যে বিষয়টি নিয়ে ছয়মাস ধরে আলোচনা হয়েছিল। তিনি আরও বলেছেন, সুপ্রিম কোর্ট মনে করে এই ধরনের একটি ব্যবস্থার জন্য একটি যুক্তি সঙ্গত সম্পর্ক ছিল।

বিচারপতি এসএ নাজিরের নেতৃত্বে পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। বিচারপতি এসএ নাজির আগামী ৪ জানুয়ারি অবসর নেবেন। বিচারপতি গাভাই এবং বিচারপতি নাজির ছাড়া আরও যে তিনজন বিচারপতি এই ডিভিশন বেঞ্চে ছিলেন, তাঁরা হলেন, বিচারপতি নাগারথনা, বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি ভি রামাসুব্রমানিয়ান।

IMG-20230102-WA0003

উল্লেখ্য, নোটবন্দীর সিদ্ধান্ত নিয়ে বিরোধী দলগুলি গোটা দেশে মোদি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ব্যাপক সমালোচনার ঝড় তুলেছিলো। সেই সমালোচনা আজও অব্যাহত আছে। কিন্তু দেশের সর্বোচ্চ আদালত সোমবার মোদির সিদ্ধান্তকে ক্লিনচিট দিয়ে বিরোধীদের দাবিকে নস্যাত করে দিয়েছে। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত মোদি ও কেন্দ্রীয় সরকারকে অনেকটা অক্সিজেন দেবে বলে রাজনৈতিক মহলের অভিমত।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.