তৈরি হল নতুন ইতিহাস, অবশেষে গঙ্গার নিচ দিয়ে ছুটল কলকাতা মেট্রো

 তৈরি হল নতুন ইতিহাস, অবশেষে গঙ্গার নিচ দিয়ে ছুটল কলকাতা মেট্রো
এই খবর শেয়ার করুন (Share this news)

‘কথায় আছে, মঙ্গলে ঊষা, বুধে পা। যথা ইচ্ছে তথা যা।’ সেই বুধেই সফলভাবে গঙ্গার তলা দিয়ে ছুটল মেট্রো । মাত্র আধঘণ্টায় মহাকরণ থেকে হাওড়া ময়দান পৌঁছে গেল মেট্রোর একটি রেক। বুধবার বেলা ১২টা নাগাদ ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।বহু বাধা বিঘ্ন পার করে অবশেষে সফলভাবে রেকটি পৌঁছে গেল হাওড়া ময়দানে। এরপর শুরু হবে ট্রায়াল রান। বউবাজার বিপর্যয়ের পর কিছুটা শ্লথ হয়েছিল কাজের গতি। আশা- আশঙ্কার দোলাচলের মধ্যেই বুধবার দিন সকাল সাড়ে ১১টা নাগাদ এসপ্ল্যানেড থেকে মহাকরণের উদ্দেশে রওনা দেয় মেট্রোর একটি রেক। ১১টা ৪০ মিনিট নাগাদ মেট্রোর রেকটি মহাকরণ থেকে রওনা দেয়। বিদ্যুতের মাধ্যমে চালানো হয় ট্রেনটি। কোনও রকম বাধাবিঘ্ন ছাড়াই মেট্রোটি পৌঁছে যায় হাওড়া ময়দানে উল্লেখ্য,এসপ্ল্যানেড স্টেশন থেকে মহাকরণ,হাওড়াহয়েহাওড়াময়দান পৌঁছায় মেট্রোটি।

Underwater metro tunnel in Kolkata - India's first - to be ready in 2023 |  Latest News India - Hindustan Times


মহাকরণ থেকে হাওড়া পৌঁছতে গঙ্গার তলা দিয়ে সুড়ঙ্গ দিয়ে ছোটে। এরপর কোনও বাধাবিঘ্ন ছাড়াই আধঘণ্টায় রেকটি পৌঁছে যায় হাওড়া ময়দানে। প্রসঙ্গত, রবিবারের দুপুরে গঙ্গার তলা দিয়ে মেট্রো ছোটানোর কথা ছিল। কিন্তু রবিবার ৬ কোচের দু’টি রেক পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে এসপ্ল্যানেড স্টেশনে নিয়ে আসা হয়। তবে, হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে ট্রায়াল রান সেদিন বাতিল করে দেওয়া হয়। মেট্রো কর্তৃপক্ষ সেদিন নির্দিষ্ট করে জানাতে পারেনি যে কবে গঙ্গার নিচের সুড়ঙ্গ পথে ট্রেন চলবে।শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত পূর্বমুখী সুড়ঙ্গ পথে রেললাইন পাতার কাজ গত বছর নভেম্বর-ডিসেম্বর মাসে শেষ হয়ে গিয়েছিল। তবে, শিয়ালদহ থেকে এসপ্লানেডের মধ্যে তৃতীয় রেলে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কাজ হয়েছিল গত সপ্তাহে। রবিবার সকালে দুটি রেককে সল্টলেক সেন্ট্রাল পার্ক ডিপো থেকে প্রথমে নিয়ে আসা হয় শিয়ালদহ স্টেশনে। এরপর ব্যাটারি চালিত একটি বিশেষ ইঞ্জিন ব্যবহার করে প্রথম রেকটিকে পিছন থেকে ঠেলে এসপ্লানেড পর্যন্ত নিয়ে যাওয়া হয়। এসপ্ল্যানেডে এসেই সফর থেমে যায়।তবে মোটো কর্তপক্ষের চিন্তার কারণ ছিল বউবাজার এলাকা। সেখানে
বারবার ভূমিধসে আটকে গিয়েছিল মেট্রোর কাজের গতি। আশঙ্কা ছিল চলমান রেকের ভার এবং গতি দুটোই ধরে রাখতে পারবে কিনা বউবাজারের মাটি। কিন্তু কোনও বিপত্তি ছাড়াই বউবাজারের মাটির তলার অংশ পার করেছিল দু’টি রেক। ব্যাটারিচালিত গাড়ি দিয়ে ঠেলে রেক দু’টিকে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেডে নিয়ে আসা হয়েছিল। এবার বুধবার গঙ্গার নিচের সুড়ঙ্গ দিয়ে হাওড়া ময়দানে পৌঁছে গেল মেট্রোটি। এরপর শুরু হবে ট্রায়াল রান।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.