ধর্ম যার যার উৎসব হোক সবার।

 ধর্ম যার যার উৎসব হোক সবার।
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি || আজ একদিকে মুসলিম ধর্মাবলম্বীদের খুশীর ঈদ অন্যদিকে আজ অক্ষয়তৃতীয়া। দুয়ে মিলে একাকার। আজ সকাল থেকেই রাজ্যের মসজিদ গুলিতে ধুম পড়ে মুসলিম ধর্মাবলম্বীদের ঈদের নামাজ আদায় করতে।


রাজধানীতে মূল ঈদের নামাজ আদায় করতে যার যার নিজস্ব মসজিদে উপস্থিত হলেও রাজধানীর সবাচাইতে বড় অনুষ্ঠানটি হয় শান্তিপাড়া গেদু মিয়া মসজিদে।


এখানে প্রচুর ধর্মপ্রাণ মুসলিম জনগণ, ছোট থেকে বড় সকলে ঈদের নামাজ আদায় করে। এই ঈদ শব্দটির আক্ষরিক অর্থ খুশি, আনন্দ, অনুষ্ঠান, উৎসব, পর্ব ইত্যাদি অন্যদিকে হিন্দু এবং জৈন ধর্মাবলম্বীদের বিশেষ পবিত্র উৎসব অক্ষয়তৃতীয়া। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথি অক্ষয়া। অক্ষয় যার অর্থ ক্ষয়প্রাপ্ত হয়না। এই তিথিটির অদ্ভুত বৈশিষ্ট্য হলো এই দিন সূর্য ও চন্দ্র সর্বাধিক উজ্জ্বলভাবে তাদের প্রভাব বিস্তার করে।


এই তিথি কোনো শুভ কাজের আদর্শ দিন। এই তিথিতে কোনো শুভ কাজ সম্পন্ন হলে তা অন্ততকাল অক্ষয় হয়ে থাকে। শাস্ত্র অনুযায়ী এই তিথি যদি সোমবার বা বুধবার হয় এবং রোহিনী নক্ষত্রযুক্ত তবে সেই তিথি শ্রেষ্ট বলে বিবেচিত হয়। হাজার হাজার বছর ধরে এই তিথির গুরুত্ব অপরিসীম। এই তিথিতে কোনো শুভ কাজ করলে অক্ষয়পুন্য লাভ হয় তেমনি এই তিথিতে খারাপ কাজ করলে অক্ষয়পাপ হয়। এই দিনের মাহাত্ম্য রয়েছে অপরিসীম। এই দিনে অনেকে গঙ্গাস্নান করে পিতৃপুরুষের উদ্দ্যেশ্যে তর্পণ করে। এই তিথি তপস্যা করার প্রকৃষ্ট দিন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.