ভেরিফায়েড সংস্থার পাশেই মিলবে ব্লু-টিক, ‘ফেলো কড়ি মাখো তেল’ ট্যুইটারে
ব্লুটিক তুলে দিয়ে ফের নতুন নিয়ম ট্যুইটারের। এবার চিন্তা বাড়ল বিজ্ঞাপনদাতাদের। সম্প্রতি কোম্পানি জানিয়েছে টাকা দিয়ে অ্যাকাউন্ট যাচাই না করলে অ্যাড চালাতে পারবেন না বিজ্ঞাপনদাতারা। ট্যুইটারের এই নতুন নিয়ম প্রকাশ্যে এনেছেন সামাজ মাধ্যমের পরামর্শদাতা ম্যাট নাভারা। কিছুদিন আগেই ট্যুইটার থেকে ব্লুটিক তুলে দেওয়া হয়েছে। খোদ ব্লুটিক তুলে দেওয়ার বিষয়ে ঘোষণা করেন কোম্পানির সিইও ইলন মাস্ক। যার জেরে বিশ্বের তাবড় ব্যক্তিত্বদের নামের পাশ থেকে তুলে নেওয়া হয় এই যাচাইকরণের নীল চিহ্ন।এবার যা নিয়ে নতুন করে সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি।শুক্রবারই এই নতুন নিয়মের বিষয়ে বিজ্ঞাপনদাতাদের কাছে চিঠি পাঠিয়েছে ট্যুইটার। সেই চিঠি প্রকাশ্য এনেছেন ম্যাট নাভারা। যেখানে বলা হয়েছে,২১ এপ্রিল থেকে শুরু হয়ে যাচ্ছে এই নিয়ম। যেখানে ট্যুইটার ব্লু চেক মার্ক বা ‘ভেরিফায়েড অর্গানাইজেশন’- এর চিহ্ন থাকলেই ট্যুইটারে বিজ্ঞাপন চালাতে পারবেন বিজ্ঞাপনদাতারা।
তবে এই যাচাইকরণ প্রক্রিয়া থেকে ছাড় পাবেন কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান। যারা প্রতি মাসে ১০০০ ডলারের বেশি খরচ করে তাদের বিজনেস অ্যাকাউন্টগুলিতে ইতিমধ্যেই গোল্ড টিক বা চেক নিয়েছেন, তারা এখন কোনও বাধা ছাড়াই বিজ্ঞাপন চালাতে পারবেন। কোম্পানি জানিয়েছে, এই নতুন নিয়ম ট্যুইটারে সামগ্রীর গুণমান উন্নত করতে ও ব্যবহারকারী- বিজ্ঞাপনদাতার অভিজ্ঞতা বাড়াতে সাহায্য করবে। মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম আরও বলেছে, এই পদ্ধতিটি প্রতারণামূলক অ্যাকাউন্টগুলি হ্রাস করে ব্যবহারকারীদের ট্যুইটারে আরও ভাল অভিজ্ঞতা দেবে। মাইক্রোসফ্ট ও গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাকে কড়া টক্কর দিতে আসছেন ইলন মাস্ক। ট্যুইটার ও টেসলার কর্ণধার জানিয়েছেন, তার কৃত্রিম বুদ্ধিমত্তার বদলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তার ভাষা। গ্রাহকদের প্রশ্নের উত্তরে শেখানো বুলি আওড়াবে না এই প্রযুক্তি। ‘ সত্য-সন্ধানী বিকল্প বুদ্ধিমত্তা’ হবে এই টুথজিপিটি। সম্প্রতি নিজের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার নিয়ে মুখ খুলেছেন মাস্ক।
যেখানে তিনি জানিয়েছেন, বাকিদের একেবারে অন্য ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট নিয়ে আসতে চলেছেন তিনি। তবে এরই মধ্যে এক সাক্ষাকারে চ্যাটজিপিটির ভয়াবহতা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন এই ধনকুবের। তিনি বলেছেন, ‘এই ধরনের আর্টিফিসিআল ইনেটলিজেন্সের মাধ্যমে সভ্যতা ধ্বংসের দিকে যেতে পারে।’