ক্যানসারের লক্ষণ চোখেও

 ক্যানসারের লক্ষণ চোখেও
এই খবর শেয়ার করুন (Share this news)

বর্তমানে বিশ্বব্যাপী ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। অনিয়মিত জীবনযাপন থেকে শুরু করে অ্যালকোহল, ধূমপান সহ নানাবিধ কারণে ফুসফুস, ব্রেস্ট প্রোস্টেট আক্রান্ত বেশিরভাগই।ক্যানসারের নাম শুনলে কম-বেশি সবাই ভয় পান। আসলে এ রোগ প্রতিরোধের জন্য প্রয়োজন সঠিক জ্ঞান ও সচেতনতা। মারাত্মক এই ব্যাধি নিয়ে যত কম কথা বলবেন, ততই এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে।যেহেতু ক্যানসার একবার ধরা পড়লে তার চিকিৎসা দীর্ঘমেয়াদি হয়ে থাকে। তাই যত দ্রুত রোগটি শনাক্ত করা যাবে, ততই রোগীর সুস্থতা নিশ্চিত হবে। ক্যানসার শরীরে বাসা বাঁধলে বেশ কয়েকটি লক্ষণ শরীরে দেখা দেয়। যা সাধারণ ভেবে অনেকেই অবহেলা করেন।

চোখের ক্যান্সারের চিকিৎসা কী | প্রকার, কারণ, লক্ষণ, নির্ণয়, চিকিৎসা, খরচ |


জানলে অবাক হবেন, শরীরে ক্যানসার বাসা বাঁধলে চোখেও এর প্রভাব পড়ে। এ কারণে চোখে বেশ কয়েকটি লক্ষণ ফুটে ওঠে। এক্ষেত্রে বহু মানুষের চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যেতে পারে।গবেষণায় দেখা গেছে, ফুসফুসে টিউমার হলেও চোখের দৃষ্টি ঝাপসা হয়। এমনকী চোখে ব্যথা সহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। ২০২০ সালের একটি গবেষণা বলছে, চোখের বেশ কিছু সমস্যা যেমন,চোখে ঝাপসা দেখা, ব্যথা, চোখে কোনও স্পট ঘুরে বেড়ানো, চোখ ফুলে যাওয়া, চোখ জ্বালা করা ইত্যাদি দেখা দিলে কেউ অবহেলা করবেন না। কারণ চোখের এই ৬ লক্ষণ শরীরের কোনও ক্যানসার টিউমারের কথাও বলতে পারে।গবেষণায় আরও দেখা গেছে, ফুসফুসের ক্যানসারের মতোই ব্রেস্ট ক্যানসার হলেও চোখে সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চোখ জ্বালা করা, চোখ থেকে ক্রমাগত জল পড়া, চোখ গোলাপি হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এমনকী প্রোস্টেট ক্যানসারেও এই লক্ষণ দেখা দিতে পারে। তাই চোখের কোনও সমস্যাকে অবহেলা করবেন না।

চোখের পাতার ক্যান্সার - ZenOnco.IO


ক্যানসার হলে চোখে সমস্যা দেখা দেওয়ার মূল কারণ হল অপরিবটাল মেটাস্টিটিস। এক্ষেত্রে বেশ কিছু ক্যানসার বেড়ে গেলে চোখের আশপাশেও প্রভাব ফেলে। তখন দেখা দেয় নানা সমস্যা।যদিও এসব ক্ষেত্রে ক্যানসার হয়তো চোখে ছড়ায় না, তবে এর লক্ষণ পৌঁছায়। সাধারণত স্তন, ফুসফুস ও প্রোস্টেট ক্যানসারের ক্ষেত্রে সমস্যা চোখে পৌঁছে যায়। তবে সবার ক্ষেত্রেই যে সবগুলো লক্ষণ প্রকাশ পাবে তা কিন্তু নয়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.