হোয়াটসঅ্যাপেই এবার মেট্রোর টিকিট, নতুন পরিষেবা রাজধানীতে।
দিল্লির এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনে এবার থেকে যাত্রীরা হোয়াটসঅ্যাপ পরিষেবার মাধ্যমেই টিকিট কেটে ফেলতে পারবেন। সম্প্রতি এই নতুন পরিষেবার সুচনা করল দিল্লি মেট্রো রেল নিগম (ডিএমআরসি)।ডিএমআরসি-র যে অফিসিয়াল হোয়াটসঅ্যাপ নম্বর রয়েছে সেই নম্বরে চ্যাটবোটের মাধ্যমে কিউআর কোড টিকিট বুক করে ফেলতে পারবেন যাত্রীরা। ইংরেজি এবং হিন্দি এই দুই ভাষাতেই এই হোয়াটসঅ্যাপ চ্যাটবোট রয়েছে। অর্থাৎ খুব সহজেই একেবারে ঘরে বসেই নিজের টিকিট বুক করে ফেলতে পারবেন মেট্রো যাত্রীরা।গোটা দিল্লি শহরে মেট্রো পরিষেবা যথেষ্ট জনপ্রিয়।আর সেখানে এমন একটি পরিষেবা চালু হওয়ায় এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনের যাত্রীদের যথেষ্ট সুবিধা হবে বলেই মনে করছেন মেট্রো কর্তৃপক্ষ।ডিএমআরসি-র এক মুখপাত্র বলেন,’এই পরিষেবা চালু হওয়ার ফলে এয়ারপোর্ট লাইনে যে যাএীরা যাতায়াত করেন তাদের আরও সুবিধা হল। নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ চ্যাটবোটের মাধ্যমে যাত্রীরা অনায়াসেই নিজের ফোন থেকে টিকিট কেটে ফেলতে পারবেন।’এই নতুন পরিষেবাটির সূচনা করেন ডিএমআরসি-র ম্যানেজিং ডিরেক্টর বিকাশ কুমার।
এই কিউআর কোড টিকিট কাটার জন্য যাত্রীদের প্রথমে ডিএমআরসি-র নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর নিজেদের মোবাইলে সেভ করে নিতে হবে।ডিএমআরসি-র একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘যাত্রীদের এই নম্বরটি সেভ করার পরে সেই নম্বরের হোয়াটসঅ্যাপে একবার হাই লিখে নিজেদের পছন্দের ভাষা বেছে নিতে হবে।তারপর বাই টিকিট অপশনে ক্লিক করতে হবে, কোন স্টেশনে যেতে চান সেটাতে ক্লিক করে কতগুলি টিকিট প্রয়োজন তা দিতে হবে, তারপর নিজের ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ইউপিআইয়ের মাধ্যমে টিকিটের দাম দিয়ে দিতে হবে।’