সাতসকালেই ইসরোতে মোদি।

 সাতসকালেই ইসরোতে মোদি।
এই খবর শেয়ার করুন (Share this news)

বেশ কয়েকদিনের বিদেশ সফর শেষে নিজের ‘দিল্লীর বাসভবনে নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরাসরি গেলেন বেঙ্গালুরুতে। চন্দ্রযানের সাফল্যে গর্বিত গোটা দেশের পক্ষ থেকে ইসরোর বিজ্ঞানীদের অভিবাদন ও অভিনন্দন জানাতে। তার বিমান বেঙ্গালুরুতে পৌঁছানোর অনেক আগে থেকেই গোটা শহর জেনে যায় যে তিনি ভোরেই পৌঁছে যাবেন বেঙ্গালুরুতে। তাই মধ্যরাত থেকেই বেঙ্গালুরু বিমানবন্দরে জমায়েত ছিল বহু মানুষের।ভারতমাতা কি জয় স্লোগানের জয় ধ্বনির মধ্যেই মোদির বিমান অবতরণ করে। বেঙ্গালুরু বিমানবন্দরের বাইরেই মোদি আগত জনতাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ভারতের শঙ্খনাদ আজ গোটা বিশ্বে অনুরণিত হচ্ছে।

May be an image of 6 people, crowd and newsroom

এই সাফল্য গোটা বিশ্বকেই সহায়তা করবে।পৃথিবীর বহু সমস্যাই মহাকাশ বিজ্ঞানের মাধ্যমে আগামীদিনে মুছে যাবে। আর ভারত বিশ্বের মহাকাশ গবেষণার প্রথম সারিতে এসে দাঁড়িয়েছে আজ। মোদি এ দিন চাঁদের দুটি অংশের দুই নামকরণও করেছেন। চন্দ্রযান-৩ চাঁদের যেখানে অবতরণ করেছে, সেই অংশের নাম দিয়েছেন শিবশক্তি। আর চন্দ্রযান-২ যেখানে স্পর্শ করার আগেই ভেঙে পড়েছিল ২০১৯ সালে সেই স্থানের নাম দেওয়া হয়েছে তিরঙ্গা।শিবশক্তি হল শুভ এবং নারীশক্তির মেলবন্ধন।আর ভারতের জাতীয় পতাকার তেরঙ্গা নামক আমাদের মনে করিয়ে দেবে যে ব্যর্থতাই হল সাফল্যের ভিত্তিভূমি।সেই কারণেই এই নামকরণ। মোদি একই সঙ্গে ২৩ আগষ্টকে জাতীয় মহাকাশ দিবস হিসাবে ঘোষণা করেছেন। আগামীদিনে এখানেই ভারত থেমে থাকবে না। ভারত একটি সাফল্য পেয়ে সেখানে শক্তিশালী পা স্থাপন করে, আগামীদিনে আরও বড় একটি সাফল্যের দিকে ঝাঁপ দেওয়ার জন্য তৈরি হয়েছে। এ দিন ইসরোর বিজ্ঞানীদের সামনে তাদের অভিনন্দন জানানোর সময় প্রধানমন্ত্রী আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি। প্রায় কান্নায় ভেঙে পড়েন তিনি। অশ্রুরুদ্ধ কণ্ঠে বলেন, আপনারা দেশকে যেভাবে উজ্জ্বল করলেন তার তুল্য কোনও গৌরব আর হতে পারে না। মোদিকে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ নিজেই স্বাগত জানান। মোদি তাকে দেখেই আলিঙ্গন করেন এবং অকুন্ঠ ধন্যবাদ জানান। তিনি বলেন, আমি দক্ষিণ আফ্রিকায় ছিলাম। কিন্তু আমার মন আপনাদের সঙ্গে ছিল। আমার সম্পূর্ণ হৃদয় ছিল এই চন্দ্রযান সাফল্যের মুহূর্তের দিকে।

May be an image of one or more people, newsroom, dais, crowd and text

আমি আপনাদের স্যালুট করি। আপনারা মেক ইন ইন্ডিয়াকে চাঁদে নিয়ে গিয়েছেন।আজ বাণিজ্য থেকে প্রযুক্তি, অর্থনীতি থেকে পরিকাঠামো। ভারত সর্বক্ষেত্রেই পৌঁছে গেলো বিশ্বের প্রথম সারিতে। বেঙ্গালুরুর পর মোদি ফেরেন দিল্লীতে। তবে দিল্লী এয়ারপোর্টেও ছিল তার জন্য অপেক্ষা। সেখানেও তিনি ইসরোকে ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি জানান, এই দিল্লীতে আর কয়েকদিন পর হতে চলেছে আন্তর্জাতিক সম্মেলন জি-টোয়েন্টি। আর সেই সম্মেলনের আগেই ভারত চন্দ্রস্পর্শ করলো। যা ভারতের জন্য এক বিশেষ সম্মান।এদিকে এ দিনই গ্রিসের রাজধানী এথেন্স থেকে সরাসরি বেঙ্গালুরু এসে পৌঁছান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভোর বেলা এ দিন ইসরোতে পৌঁছে মোদি ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানান। ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানানোর পাশাপাশি ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, নয়া প্রজন্মকে বিজ্ঞান চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। দেশে সে নয়া নয়া বিজ্ঞান প্রসার হচ্ছে এবং এর সুফলের কথা ছাত্রছাত্রীদের জানাতে হবে। আমাদের হেরিটেজ এবং বিজ্ঞানের জন্য আমাদের ছাত্রছাত্রীদের সূচনা দিতে হবে।এ দায়িত্ব নিতে হবে শিক্ষকদের। দীর্ঘদিন এ সমস্ত বিজ্ঞানের উদ্ভাবনী বিষয় ছিল আমাদের কাছে অজ্ঞাত। আজাদি কা অমৃত কালে আমাদের এগুলি খুঁজে বের করতে হবে। গোটা বিশ্বকে ভারতের নয়া উদ্ভাবনের কথা জানাতে হবে। আমি অত্যন্ত উৎসাহী ছিলাম কখন আমি বেঙ্গালুরু বিজ্ঞানীদের সাথে দেখা করব এবং কথা বলব, জানান প্রধানমন্ত্রী মোদি।

May be an image of 8 people, newsroom and text
Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.