নয়া ভারতের সূচনা!!

 নয়া ভারতের সূচনা!!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। ১৯ সেপ্টেম্বর ২০২৩, ভারতের সংসদীয় ইতিহাসে রচিত হলো আরও এক উজ্জ্বল অধ্যায়। মঙ্গলবার গণেশ চতুর্থীর দিন এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল গোটা দেশ। এমন কি গোটা বিশ্ব। স্বাধীনতার পর থেকে যে সংসদ ভবন বহু রাজনৈতিক উত্থান-পতনের প্রত্যক্ষদর্শী, সেই বাড়ি ছেড়ে নতুন ভবনের চৌকাঠ পেরলেন সাংসদরা। একইসাথে পথচলা শুরু করলো এক নতুন ভারত। পুরনো সংসদ ভবনের নতুন নামও প্রস্তাব করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরনো সংসদ ভবনের গড়িমা যাতে কোনও অবাস্হাতেই ক্ষুন্ন না হয়, তার জন্য পুরনো ভবনের ‘সংবিধান সদন’ নাম প্রস্তাব করেন তিনি। এদিন সংসদের ঐতিহাসিক সেন্ট্রাল হলে আয়োজিত এক বিদায়ী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আজ বিশ্ব ভারতের স্বনির্ভরতা নিয়ে আলোচনা করছে। তাই এখন বিশাল দৃষ্টি দিয়ে ভারতকে দেখতে হবে। ছোট ক্যানভাসে যেমন বড় ছবি আঁকা যায় না, তেমনই দেশ সম্পর্কে বড় বড় ভাবনা ভাবতে হবে।
এই সংসদে প্রায় ৪ হাজার আইন পাশ হয়েছে। নতুন ভবনে যাওয়া কেবলমাত্র একটা অনুষ্ঠান নয়, এক নতুন ভবিষ্যতের সূচনা। প্রতিটি সাংসদ যেন এই দায়িত্ব পালন করেন। এই সংসদেই মুসলিম মা-বোনেরা ন্যায়বিচার পেয়েছেন। তাৎক্ষণিক তিন তালাক রোধে বিল পাশ হয়েছে। ৩৭০ ধারা বিলোপ হয়েছে।
সংসদের পুরনো ভবনের ঐতিহাসিক সেন্ট্রাল হলে ভারতীয় সংসদীয় ইতিহাসের ঐতিহ্য নিয়ে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি আরও বলেন, ১৯৫২ সাল থেকে এই সেন্ট্রাল হলেই ৪১ জন রাষ্ট্রপ্রধান সাংসদদের সামনে বক্তৃতা দিয়েছেন। ব্রিটিশ যুগের পুরনো সংসদ ভবন থেকে আজ, মঙ্গলবার নতুন বাড়িতে শুরু হতে চলেছে সংসদের বিশেষ অধিবেশন। গণেশ চতুর্থীর দিনে আর কয়েক ঘণ্টার মধ্যেই খুলে যাবে নয়া ঝাঁ চকচকে ভবনের সদর দরজা। এদিন সেন্ট্রাল হলে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, লোকসভার স্পিকার ওম বিড়লা, লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরী, রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ভাষণ রাখেন। বেলা ১১টায় শুরু হওয়া দেড় ঘণ্টার অনুষ্ঠানে শেষে সকলে মধ্যাহ্নভোজে মিলিত হন। এরপর প্রধানমন্ত্রীর নেতৃত্বে সমস্ত সাংসদরা নতুন ভবনে প্রবেশ করেন। নতুন ভবনে প্রথম দিনই পেশ করা হয় মহিলা সংরক্ষণ বিল।।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.