রাহুলের ভারত ন্যায় যাত্রা শুরু!!

 রাহুলের ভারত ন্যায় যাত্রা শুরু!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ভারত জোড়ো ন্যায় যাত্রা- ২ শুরু হলো মণিপুর থেকে।রবিবার মণিপুরের থৌবাল থেকে এই যাত্রার সূচনাকালে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রমুখ।এর আগে এক জনসভা হয় এদিন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এদিন প্রতিশ্রুতি দেন,জাতি হিংসা বিধ্বস্ত এই রাজ্যে শান্তি,একাগ্রতা স্থাপন করবে কংগ্রেস।এদিন ন্যায় যাত্রার সূচনা করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বিজেপি, আরএসএসের কড়া সমালোচনা করে বলেন গত বছরের মে মাস থেকে এই রাজ্যে জাতি হিংসা চলছে। ১৮০জনের মতো নিরীহ
নাগরিকের মৃত্যু হয়েছে। নরেন্দ্র মোদির সমালোচনা করে তিনি বলেন,সম্ভবত বিজেপি আরএসএস মনে করে, মণিপুর ভারতের অংশ নয়।জাতি হিংসায় লক্ষ মানুষ প্রভাবিত। প্রধানমন্ত্রী এখনও মণিপুরবাসীর চোখের জল মুছতে সে রাজ্যে আসার সময় পাননি।তারা হয়তো মনে করেন যে,মণিপুর ভারতের অংশ নয়।


মণিপুরবাসীর দুঃখ প্রধানমন্ত্রীর দুঃখ নয়।রাহুল এদিন বলেন,আমরা মণিপুরবাসীর দুঃখ বুঝি, অনুভব করি।আমরা যে কোন মূল্যে মণিপুরে শান্তি ঐক্য স্থাপন করবো।উল্লেখ্য, রবিবার থেকে যে ন্যায় যাত্রা শুরু হয়েছে তা অতিক্রম করবে ৬৭১৩ কিমি পথ।১০০ টি লোকসভা কেন্দ্র দিয়ে যাবে রাহুল গান্ধীর এই ভারত জোড়ো ন্যায় যাত্রা।মোট ৩৩৭ টি বিধানসভা কেন্দ্র জুড়বে তাতে।১১০ টি জেলাও কভার করবে এই যাত্রা।মুম্বাইয়ে ২০ মার্চ এই যাত্রা শেষ হবে। মোট ৬৭ দিনের এই যাত্রা।এর আগে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে বলেন,তিনি উত্তরপূর্বে আসেন শুধু ভোটের জন্য। বিজেপি শুধু ধর্মকে রাজনীতির সাথে মেশাতে জানে।প্রধানমন্ত্রীকে কটাক্ষ করতে গিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী সমুদ্রে ডুব দিতে সময় পান,সমুদ্রে জনকেলি করতেও তার সময় আছে কিন্তু মণিপুর আসার তার সময় নেই।তারা ‘রাম রাম’ করে ভোট কুড়োতে চাইছে।কংগ্রেস সভাপতি বলেন, রামকে ব্যবহার করে ভোট চাইতে নেমেছে বিজেপি। অন্যদিকে তরবারি হাতে নিয়ে তারা নেমেছে।মুখেই শুধু রাম, হাতে তরবারি।এই হচ্ছে বিজেপির কাজ।শ্রীখাড়গে এদিন ভারত ন্যায় যাত্রা উপলক্ষে সুচনা র‍্যালিতে আরও বলেন, ভগবানের প্রতি প্রত্যেকেরই বিশ্বাস রয়েছে এবং ভগবানকে সকলেই ডাকেন ভক্তিভরে।এতে কোন সন্দেহ নেই।কিন্তু একে কেউ ভোটের কাজে লাগায় না। যেমনটা বিজেপি করে বেড়াচ্ছে।ভোট কুড়োবার নামে তারা ‘ডংগিবাজি’ করছে।তিনি বলেন, প্রত্যেকেরই একটি নীতি রয়েছে।আমরা লড়াই করছি সামাজিক ন্যায়ের জন্য,একতার জন্য, ধর্মনিরপেক্ষতার জন্য, সংবিধান বাঁচানোর জন্য। কিন্তু তারা ধর্মকে রাজনীতির সাথে মিশিয়ে ভোটে ফায়দা লুটার চেষ্টা করছে।কংগ্রেস সভাপতি বলেন,কংগ্রেস সবসময়ই মানুষের জন্য কাজ করতে চায় এবং মানুষের জন্য কংগ্রেসের লড়াই থাকবে।এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এদিন বলেন,এটা কি সময় হল রাজনীতি করার।কংগ্রেস যাত্রা করছে,র‍্যালি করছে।এটি কি এগুলি করার সময়? এদিকে মণিপুরের রাজধানী ইম্ফলে ভারত ন্যায় যাত্রার সূচনালগ্নে রবিবার উপস্থিত ছিলেন ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি আশীষ কুমার সাহা এবং এআইসিসির স্থায়ী আমন্ত্রিত সদস্য তথা বিধায়ক সুদীপ রায় বর্মণ।যাত্রা শুরুর দিন ক’য়েক বাদে আসামের গুয়াহাটি থেকে ত্রিপুরা প্রদেশের দেড় শতাধিক প্রতিনিধি এই যাত্রায় অংশ নেবেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.