রাম মন্দিরের ইতিকথা

 রাম মন্দিরের ইতিকথা
এই খবর শেয়ার করুন (Share this news)

অযোধ্যা রাম মন্দির, স্বাধীনতা-পরবর্তী ভারতে নির্মিত বৃহত্তম মন্দিরগুলির মধ্যে একটি, প্রাচীন ভারতীয় ঐতিহ্যের সাথে আধুনিক প্রযুক্তিগত সুবিধাগুলিকে একত্রিত করে। প্রধান স্থপতি চন্দ্রকান্ত ভাই সোমপুরা বাস্তুশাস্ত্রের নীতি অনুসরণ করে মন্দিরটি নাগারা শৈলীতে ডিজাইন করেছেন। পূর্ব দিকের প্রবেশদ্বারটি গোপুরম শৈলীতে, যা দক্ষিণের মন্দিরের কথা মনে করিয়ে দেয়। দেয়ালগুলি ভগবান রামের জীবন প্রদর্শন করে শিল্পকর্মগুলিকে চিত্রিত করা হয়েছে ৷

অযোধ্যা রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানঃ- অযোধ্যা রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠান ২২ জানুয়ারী, ২০২৪ ইং এর জন্য নির্ধারিত হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং আরএসএস প্রধান মোহন ভাগবত এই অনুষ্ঠানে ভাষণ দেবেন। প্রায় ৮,০০০ আমন্ত্রিত, ১,৫০০-১,৬০০ বিশিষ্ট অতিথি সহ, আশা করা হচ্ছে। প্রাক্তন প্রধানমন্ত্রী, জাতীয় দলের প্রধান, সোনিয়া গান্ধী, মুকেশ আম্বানি, গৌতম আদানি, দালাই লামা এবং বিশিষ্ট অভিনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে অভিষেক অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী মোদির সফরসূচির মধ্যে রয়েছে পুনর্নির্মিত অযোধ্যা রেলওয়ে স্টেশন, একটি নতুন বিমানবন্দর উদ্বোধন এবং একটি সমাবেশে ভাষণ দেওয়া। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মন্দির নির্মাণে ৯০০ কোটি টাকা ব্যয় করেছে।

অযোধ্যা রাম মন্দিরের অবস্থানঃ- মন্দিরটি উত্তরপ্রদেশের অযোধ্যায় অবস্থিত, প্রায় ২.৭৭ একর জমিতে সুপ্রিম কোর্ট প্রভু রামের জন্মস্থান হিসাবে গৃহীত হয়েছে। অযোধ্যা বিমানবন্দর সুবিধাজনক বিমান ভ্রমণ প্রদান করে, এবং শহরটি সড়ক ও রেলপথ দ্বারা সু-সংযুক্ত করা হয়েছে।

অযোধ্যার রাম মন্দিরের এলাকাঃ- ৫৪,৭০০ বর্গফুট বিস্তৃত, মন্দির কমপ্লেক্স প্রায় ২.৭ একর জমি জুড়ে। প্রায় ৭০ একর জুড়ে বিস্তৃত সমগ্র রাম মন্দির কমপ্লেক্স যেকোন সময়ে প্রায় এক মিলিয়ন ভক্তদের হোস্ট করার জন্য সজ্জিত।

অযোধ্যা রাম মন্দিরের উচ্চতাঃ- মন্দিরটি একটি চিত্তাকর্ষক ৩৬০ ফুট লম্বা, ২৩৫ ফুট চওড়া এবং ১৬১ ফুট উঁচু। এটি পুরানো শহরের বিদ্যমান কাঠামোর তিনগুণ উচ্চতায় দাঁড়িয়েছে। এই কাঠামোর মধ্যে রয়েছে পাঁচটি গম্বুজ এবং একটি গর্ভগৃহসহ একটি টাওয়ার যাতে রাম লালার মূর্তির উপর সূর্যালোক পড়তে পারে।

অযোধ্যা রাম মন্দিরের সময়রেখাঃ-
১৫২৮-১৫২৯ : বাবর বাবরি মসজিদ নির্মাণ করেন
১৮৫০ : সাম্প্রদায়িক সহিংসতা শুরু হয়
১৯৪৯ : রাম মূর্তি পাওয়া গেছে, উত্তেজনা তীব্র হচ্ছে
১৯৯২ : বাবরি মসজিদ ভেঙে ফেলা হয়
২০১৯ : সুপ্রিম কোর্ট অযোধ্যাকে জন্মস্থান হিসাবে ঘোষণা করেছে, মন্দিরের জন্য জমি হস্তান্তর করেছে।
২০২০ : প্রধানমন্ত্রী মোদী ভূমিপূজন করেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
২০২৩-২৪ : অযোধ্যা রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠান ২২ জানুয়ারী, ২০২৪-এর জন্য নির্ধারিত হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং আরএসএস প্রধান মোহন ভাগবত এই অনুষ্ঠানে ভাষণ দেবেন।

অযোধ্যার রামমন্দির নির্মাণের বিবরণঃ-
নির্মাতা: মূল কাঠামোর জন্য লারসেন অ্যান্ড টুব্রো, সহযোগী সুবিধার জন্য টাটা কনসালটেন্সি ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

বিল্ডিং উপাদান: খোদাই করা রাজস্থান বংশী পাহাড়পুর পাথর, যা সৌন্দর্য এবং শক্তির জন্য পরিচিত।

অভ্যন্তরীণ: চন্দ্রকান্ত ভাই সোমপুরা দ্বারা ডিজাইন করা, মন্দিরটিতে একটি অষ্টভুজাকৃতির গর্ভগৃহ এবং একটি বৃত্তাকার কাঠামোর পরিধি রয়েছে।

জীবনকালঃ- ১,০০০ বছরেরও বেশি সময় ধরে নির্মিত, মন্দিরের উপকরণ এবং নকশাগুলি কঠোর পরীক্ষার মধ্য দিয়ে যায়, যার মধ্যে আইআইটি চেন্নাই এবং সেন্ট্রাল রিসার্চ বিল্ডিং ইনস্টিটিউট দ্বারা স্থায়িত্ব পরীক্ষা রয়েছে। উদ্বোধনের পরে ১ লক্ষ ছুঁয়ে যাওয়ার প্রত্যাশা নিয়ে প্রতিদিন ৫০,০০০-এর বেশি লোক মন্দিরে যেতে পারবেন৷

রিয়েল এস্টেটের উপর প্রভাবঃ– নির্মাণটি অযোধ্যার রিয়েল এস্টেটকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে, গত এক দশকে জমির হার ১০ গুণ পর্যন্ত বেড়েছে। বড় ডেভেলপাররা আগ্রহ দেখিয়েছেন, রাজ্যের রাজধানী লখনউয়ের সাথে তুলনীয় জমির হার আনতে।

অযোধ্যা রাম মন্দিরের ছবিঃ- অযোধ্যা রাম মন্দির, সাংস্কৃতিক ও ধর্মীয় তাৎপর্যের প্রতীক, স্থাপত্যের মহিমায় উঁচু। ২২শে জানুয়ারী, ২০২৪-এ অভিষেকের জন্য নির্ধারিত, গ্র্যান্ড ইভেন্টটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং আরএসএস প্রধান মোহন ভাগবতের ভাষণ প্রত্যক্ষ করা যাবে। রাজকীয় মন্দিরটি আধুনিক প্রযুক্তি এবং প্রাচীন ভারতীয় ঐতিহ্যের মিশ্রণকে প্রতিফলিত করে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.