রাজ্যে বেড়েছে পর্যটকের সংখ্যা চালু হচ্ছে আরও লগ হাট ও হোম স্টেঃ সুশান্ত!!

 রাজ্যে বেড়েছে পর্যটকের সংখ্যা চালু হচ্ছে আরও লগ হাট ও হোম স্টেঃ সুশান্ত!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-রাজ্যের পর্যটন শিল্পকে ঢেলে সাজাতে পর্যটন কেন্দ্রগুলিতে আরও অধিক পরিমাণে লগ হাট সহ হোম স্টে চালু করছে পর্যটন দপ্তর।তাছাড়াও পর্যটকদের সুবিধার্থে একাধিক পরিকল্পনা ও কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার পর থেকে রাজ্যে পর্যটকদের আগমন ও রাজস্ব আয়ের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে।

বৃহস্পতিবার মহাকরণে সাংবাদিক সম্মেলনে পর্যটন মন্ত্রী সুশান্ত চৌধুরী এ তথ্য জানান।তিনি ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবছরের অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বর এই তিন মাসে রাজ্যের পর্যটক আগমন এবং পর্যটন দপ্তরের রাজস্ব আয়ের পরিসংখ্যান তুলে ধরেন। তিনি জানান,২০২২-২৩ অর্থবছরে অক্টোবর,নভেম্বর এবং ডিসেম্বর এই তিন মাসে রাজ্যের মোট পর্যটক আগমন হয় ৮৪ হাজার ২১৭ জন।এর মধ্যে বিদেশি পর্যটকের সংখ্যা ছিল ৫ হাজার ৯৬৪ জন এবং রাজস্ব আদায় হয় ১ কোটি ২ লক্ষ ১০ হাজার টাকা। ২০২৩-২৪ অর্থবছরে এই তিন মাসে রাজ্যে মোট পর্যটক আসে ১ লক্ষ ৫৫ হাজার ১৮৩ জন এর মধ্যে বিদেশি পর্যটন ছিল ১৯ হাজার ৬১৪ জন এবং এতে দপ্তরের রাজস্ব আদায় হয় ১ কোটি ২৩ লক্ষ ১৩ হাজার টাকা। মন্ত্রী জানান এই পরিসংখ্যান প্রতিফলিত করে সৌরভ গাঙ্গুলীকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার ফলে রাজ্য পর্যটনের উন্নতির পাশাপাশি রাজ্যে পর্যটক আগমনের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।যা আগামীতে আরও উন্নতি ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন। সাংবাদিক সম্মেলনে পর্যটন মন্ত্রী শ্রীচৌধুরী রাজ্য পর্যটনের উন্নতিকল্পে আরও কিছু উন্নয়নমূলক কর্মসূচির কথা তুলে ধরেন।তিনি জানান,পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে ছবিমুড়াতে ৫১টি লগ হাট নির্মাণের কাজ হাতে নেওয়া হয়েছিল। ইতিমধ্যে ৪১টি লগ হাট চালু করা হয়েছে,বাকি ১০টি লগ হাটগুলিও শীঘ্রই চালু করা হবে।

প্রাথমিকভাবে নারিকেল কুঞ্জের পার্শ্ববর্তী এলাকায় ১টি ‘হোম স্টে’ এবং জম্পুই হিলে ৪টি হোম স্টে চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।মন্ত্রী আশা প্রকাশ করেন, ১১টি হোম স্টে আগামী ১২ ফেব্রুয়ারী ২০২৪ – এ চালু করা হবে।তিনি জানান,আগামী দিনে রাজ্যের বিভিন্ন জেলায় হোম স্টে চালু করার পরিকল্পনা রয়েছে। এছাড়াও রাজ্য সরকারের লক্ষ্য রয়েছে হোম স্টে পলিসিও হাতে নেওয়া।তিনি জানান,ডোনার মন্ত্রকের আওতাধীন উত্তর-পূর্ব বিশেষ পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে নারিকেল কুঞ্জের আশেপাশে আরও ৪টি আইল্যাণ্ড যথাক্রমে – চিত্তপাড়া, অমূল্যসাধন পাড়া ও টুইন আইসল্যাণ্ড ইত্যাদি পর্যটকদের জন্য সাজিয়ে তোলার লক্ষ্যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।এক্ষেত্রে ‘উত্তর-পূর্ব বিশেষ পরিকাঠামো উন্নয়ন প্রকল্প’ থেকে ৩০ কোটি টাকা প্রাথমিকভাবে অনুমোদন পাওয়া গেছে এবং এর জন্য টিপিআর তৈরির কাজ চলছে।তিনি জানান,পর্যটন পরিকাঠামো বিকাশের লক্ষ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের সহায়তার ছবিমুড়া, কৈলাসহরের সোনামুখী এলাকা,চতুর্দশ দেবতা মন্দির এবং কসবা কালী মন্দির চত্বরের পর্যটন পরিকাঠামো উন্নয়ন করা হবে।চতুর্দশ দেবতা মন্দির এবং কসবা কালী মন্দিরের জন্য এই প্রকল্পে ব্যয় করা হবে যথাক্রমে ১২ কোটি ৫১ লক্ষ এবং ১৭ কোটি ৬৬ লক্ষ টাকা।মন্ত্রী আরও জানান, মাতা ত্রিপুরা সুন্দরী মন্দিরের উন্নয়নে ভারত সরকারের প্রসাদ প্রকল্পের ৩৭ কোটি ৮০ লক্ষ টাকা মঞ্জুর করেছে এবং এর কাজ চলছে।এই প্রকল্পে ইতিমধ্যে ২৫ কোটি ৬৩ লক্ষ টাকা পাওয়া গেছে।এছাড়াও স্বদেশ দর্শন ২.০ প্রকল্পে আগরতলা ও ঊনকোটি জেস্টিনেশনকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক থেকে অনুমোদন দেওয়া হয়েছে। এই দুটি ডেস্টিনেশনের জন্য প্রায় ৭০ কোটি করে মোট ১৪০ কোটি টাকা পাওয়া যাবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।তিনি জানান,ডম্বুর জলাশয়ের জন্য অত্যাধুনিক হাউজ বোট ক্রয় করার উদ্যোগ নেওয়া হয়েছে। সাংবাদিক সম্মেলনে পর্যটন দপ্তরের সচিব এবং অধিকর্তা উপস্থিত ছিলেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.