ভারত থেকে কলা কিনছে রাশিয়া!!

 ভারত থেকে কলা কিনছে রাশিয়া!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-সামরিক সরঞ্জাম কেনাবেচা নিয়ে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের সঙ্গে মনোমালিন্যের জেরে কপাল খুলেছে ভারতের। কারণ ইকুয়েডরের থেকে মুখ ফিরিয়ে ভারত থেকে প্রচুর পরিমাণে কলা আমদানি শুরু করেছে রাশিয়া।প্রসঙ্গত,গত ডিসেম্বরে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রাশিয়ায় এসে মন্তব্য করেছিলেন, ‘ভারত-রাশিয়া সম্পর্ককে দ্বিপাক্ষিক কূটনীতি, রাজনীতি কিংবা অর্থনীতি দিয়ে মাপা যাবে না, কারণ তা আরও অনেক গভীরে।’রাশিয়ার খাদ্য সুরক্ষা পর্যবেক্ষণ সংস্থা সূত্রে ভারত থেকে কলা আমদানির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তারা জানিয়েছে, এতদিন কলা আমদানির প্রশ্নে মূলত ইকুয়েডর ছিল রাশিয়ার বল-ভরসা।কিন্তু আমেরিকার সঙ্গে তাদের তৈরি সামরিক সরঞ্জাম বিনিময়ের সিদ্ধান্ত নিয়ে ইকুয়েডরের সঙ্গে মতবিরোধের পর তাদের কাছ থেকে কলা আমদানি বন্ধ করে পরিবর্তে ভারত থেকে কলা কেনার সিদ্ধান্ত নেয় রাশিয়া।রাশিয়ান ভেটেরিনারি এবং ফাইটো স্যানিটারি পরিষেবা নজরদারি সংস্থা ‘রোসেলখোজনাদজর’ জানিয়েছে,ভারতীয় কলার প্রথম চালানটি গত মাসেই রাশিয়ায় এসে পৌঁছেছে এবং ফেব্রুয়ারীর শেষ সপ্তাহ নাগাদ দ্বিতীয় চালানটি আসবে বলে আশা করা হচ্ছে।রাশিয়ায় ভারতীয় কলা রফতানির পরিমাণ আরও বাড়বে বলেও জানিয়েছে রোসেলখোজনাদজর।
রোসেলখোজনাদজর জানিয়েছে,শুধু কলা নয়,রাশিয়ার বাজারে আম, আনারস, পেঁপে ও পেয়ারার মতো অন্যান্য ফল সরবরাহেও আগ্রহ দেখিয়েছে ভারত।গত সপ্তাহে ইকুয়েডরের পাঁচটি কোম্পানি থেকে কলা আমদানি স্থগিত করে রোসেলখোজনাদজর। স্থগিতের কারণ হিসেবে জানায়, তারা ইকুয়েডরের কলায় কীটপতঙ্গ শনাক্ত করেছে।তবে ইকুয়েডরের খাদ্য নিরাপত্তা সংস্থা জানিয়েছে, রাশিয়ায় পাঠানো কলার মাত্র ০.৩ শতাংশে পোকামাকড় পাওয়া গেছে এবং তাতে কোনও ঝুঁকি নেই।
রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে, ২০২২ সালে ইউক্রেন আক্রমণের আগে রাশিয়া ইকুয়েডরের কলার বৃহত্তম আমদানিকারক দেশ ছিল। ইকুয়েডর তার বার্ষিক কলা রপ্তানির ২০-২৫ শতাংশ রাশিয়ায় সরবরাহ করত। এদিকে ইকুয়েডর ২০ কোটি ডলারের অত্যাধুনিক মার্কিন সরঞ্জামের বিনিময়ে রাশিয়ার তৈরি সামরিক সরঞ্জাম আমেরিকাকে হস্তান্তর করতে রাজি হয়েছে এই মর্মে একটি চুক্তির পর মস্কো ক্ষুব্ধ হয়ে ইকুয়েডর থেকে কলা কেনার সিদ্ধান্ত স্থগিত করে।২০২২ সালে ইউক্রেন-রাশিয়া সংঘাতের জের ধরে
মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের পর থেকে ভারতের সঙ্গে রাশিয়ার আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন,ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমী বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি হলেও ভারত,চিনের মতো দেশের সঙ্গে বাণিজ্যের পরিমাণ বেড়েছে।যদিও রাশিয়ান কর্তৃপক্ষ মার্কিন-ইকুয়েডর চুক্তির সঙ্গে ভারত থেকে কলা আমদানির সিদ্ধান্তকে গুলিয়ে ফেলতে অস্বীকার করেছে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.