মহারণ শুরু

 মহারণ শুরু
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :- দেশে ২০২৪ সালের লোকসভা ভোটের মহারণ শুরু হয়ে দে গেল। ৩৪ দিন আগে দেশের নির্বাচন কমিশন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ৭ দফা নির্ঘন্ট জারি করেছিল। সেই অনুযায়ী ১৯ এপ্রিল দেশের ১০২টি আসনে প্রথম দফায় ভোট সম্পন্ন হল শুক্রবার। মোট ২১টি রাজ্যের জন্য প্রথম দফায় ভোট গ্রহণ হয়। এর মধ্যে সবচেয়ে বেশি আসনে ভোট হয় দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে। এই রাজ্যে এক দফাতেই ৩৯টি আসনে ভোট হয়। কেন্দ্রের শাসক বিজেপি এবার দক্ষিণের রাজ্যগুলিতে বেশি মনোনিবেশ করেছে। উত্তরের রাজ্যগুলি বিজেপিকে ঢেলে দেবে ধরে নিয়ে বিজেপি এবার দক্ষিণের রাজ্য থেকে বেশি আসন ছিনিয়ে আনতে বদ্ধপরিকর। সেই নিরিখে তামিলনাডু অবশ্যই বিজেপির কাছে চ্যালেঞ্জের একটি রাজ্য। তামিলনাডুতে এক দফাতেই ৩৯টি আসনে ভোট হয়। একদিকে ক্ষমতাসীন ডিএমকে সাথে শরিক কংগ্রেস। অন্যদিকে এআইএডিএমকে, তৃতীয় পক্ষ বিজেপি। রাজনৈতিক মহল সবসময়ই মনে করে যে, তামিলনাড়ু দক্ষিণের এমন একটি রাজ্য যেখানে ভোটারা ঘন ঘন তাদের মন পরিবর্তন করে। বিধানসভা নির্বাচনে একবার ডিএমকে, তো আরেকবার এআইএডিএমকে আমরা বহুবার দেখেছি। কিন্তু বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এআইএডিএমকে সে রাজ্যে অনেকটাই ক্ষয়িষ্ণু শক্তি। জয়ললিতার মৃত্যুর পর থেকেই এআইএডিএমকের শক্তি ধীরে ধীরে ক্ষয় পেতে শুরু করে রাজ্যে। আর এর মাঝখানে এবার জায়গা খুঁজে পেতে মরিয়া প্রয়াস করছে – বিজেপি। এআইএডিএমকের সাথে বিজেপির কোনও জোট হয়নি রাজ্যে।
রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য- ডিএমকে রাজ্যে ৩৯- এ ৩৯ -এর দাবি করলেও আদতে ডিএমকে ৩০/৩২ -এ থেমে যেতে পারে। সেক্ষেত্রে বাকি আসনগুলির জন্য অর্থাৎ দ্বিতীয় এবং তৃতীয় স্থানের জন্য সে রাজ্যে বিজেপি এবং এআইএডিএমকের মধ্যে প্রতিযোগিতা হতে পারে রাজ্যে। গত ২০১৯-এর লোকসভা ভোটের পরিসংখ্যান দেখলে শুক্রবার যে ১০২টি আসনে ভোট হয়েছে এর মধ্যে বিজেপি পেয়েছিল ৪০টি আসন, কংগ্রেস পেয়েছিল ১৫টি আসন এবং ডিএমকে পেয়েছিল ২৪টি আসন। বাদবাকি আসনগুলি অন্যান্য দলগুলি ভাগ করে নেয় সেই নিরিখে কংগ্রেস এবারের নির্বাচনে তাদের আসন সংখ্যা বাড়াতে পারে কিনা সেদিকে নজর থাকবে। কেননা তামিলনাড়ু বাদে বড় রাজ্যগুলির মধ্যে রাজস্থানে ১২টি আসনে, উত্তরপ্রদেশে ৮টি আসনে, আসামে ৫টি আসনে, মহারাষ্ট্রে ৫টি আসনে, মধ্যপ্রদেশে ৬টি আসনে, বিহারে ৪টি আসনে প্রথম দফায় ভোট হয় শুক্রবার। সেক্ষেত্রে মহারাষ্ট্র, রাজস্থান, উত্তরপ্রদেশে বিরোধী ইন্ডিয়া জোট বিজেপি জোটকে কতখানি বেগ দেবে সেটাই দেখার। তবে পরিস্থিতি যা, রাজস্থানে এবার ২৫-০ হচ্ছে না। সেক্ষেত্রে কংগ্রেস সেরাজ্যে বেশ কিছু আসনে জয়ী হতে পারে। মহারাষ্ট্রেও কংগ্রেস শরিকরা খানিকটা হলেও সন্তোষজনক অবস্থানে রয়েছে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে উত্তরপ্রদেশের যে আটটি আসনে প্রথম দফায় ভোট হয়েছে সেটা মূলত পশ্চিম উত্তরপ্রদেশের কৃষক অধ্যুষিত অঞ্চল, এই অঞ্চলে আরএলডির একটা ভূমিকা রয়েছে।
আরএলডি নেতা জয়ন্ত চৌধুরীকে বিজেপি টেনে নিয়ে সেক্ষেত্রে মাস্টারস্ট্রোক দিয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশে কংগ্রেস-সমাজবাদীর মধ্যে জোট হলেও এক্ষেত্রে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি মাঝে ‘ভো কাঠোয়া’ হিসাবে পরিগণিত হতে পারে। ফলে কৃষকরা কেন্দ্রী সরকারের উপর ক্ষ্যাপা হলেও এর পুরোপুরি সুফল কংগ্রেস-সম্প তুলতে পারবে কিনা এ নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। স্বভাবতই বলা যায়, প্রথম দফায় যে ১০২টি আসনে ভোট হয়েে শুক্রবার তাতে এনডিএ অ্যাডভান্টেজ পাচ্ছে কিনা তা এখনই বল যাচ্ছে না। সবটা নির্ভর করছে তামিলনাড়ু বাদে কংগ্রেস জে মহারাষ্ট্র, রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরাখে বিজেপিকে বেগ দিতে পারবে কি না তার উপর। অন্যদিকে দক্ষিণে রাজ্য তামিলনাডুতে যদি বিজেপি ৩/৪টা আসন পেয়েও যায় ত সেটা হবে বিজেপির জন্য প্লাস পয়েন্ট।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.