দেশের সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ উত্তরপ্রদেশের ভূমিকা

 দেশের সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ উত্তরপ্রদেশের ভূমিকা
এই খবর শেয়ার করুন (Share this news)

দেশের উন্নতিতে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে উত্তরপ্রদেশের এবং তা আগামীতেও অব্যাহত থাকবে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বলেছেন , ভারত এখন বিশ্বের অন্যতম ভরসাস্থল । গোটা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে রয়েছে বর্তমানে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার উত্তরপ্রদেশে তৃতীয় বিনিয়োগকারীদের এক সম্মেলনে এসে বলেন , একবিংশ শতকে উত্তরপ্রদেশ ভারতের সমৃদ্ধিতে ব্যাপক যোগদান দিচ্ছে এবং ভবিষ্যতেও দেবে । এদিন উত্তরপ্রদেশে ১৪০৬ প্রজেক্টের ভিত্তিপ্রস্তর সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এই – প্রকল্পগুলিতে ব্যয় করা হবে ৮০ হাজার কোটি টাকা । বর্তমানে দেশে যে অবস্থা বিরাজ করছে তা গোটা বিশ্বের কাছে ঈর্ষণীয় ।

বিনিয়োগকারীদেরও অন্যতম পছন্দের জায়গা হলো ভারত । প্রধানমন্ত্রী এদিন বলেন , আমি নিশ্চিত যে , উত্তরপ্রদেশ একবিংশ শতকে উন্নতির শিখরে পৌঁছবে । শুধু তাই নয় , উত্তরপ্রদেশ ভারতের সমৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।এদিন উত্তরপ্রদেশ সরকারের উদ্যোগে এই বিনিয়োগকারী সম্মেলনটি অনুষ্ঠিত হয় । সম্মেলনে গৌতম আদানী , কুমার মঙ্গলম বিড়লা সহ দেশের প্রথিতযশা শিল্পপতিরা হাজির ছিলেন । উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং , উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রমুখ ।

প্রধানমন্ত্রী এদিন বলেন , আজকের দিনে গণতান্ত্রিক ভারত গোটা বিশ্বের কাছে অন্যতম ভরসার জায়গা । ভারতের যে সক্ষমতা এবং পরিকাঠামো রয়েছে এর দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব । গোটা বিশ্বের কাছে ভারতের দাম বেড়েছে এখন।প্রধানমন্ত্রী মোদি এদিন বলেন , জি -২০ দেশগুলির মধ্যে ভারতে সবচেয়ে দ্রুতগামী অর্থনৈতিক বিকাশ হচ্ছে । গ্লোবাল রিটেল ইনডেক্সে ভারত এখন দ্বিতীয় স্থানে রয়েছে । প্রধানমন্ত্রী এদিন বলেন , গত বছরে রেকর্ড সংখ্যক বিনিয়োগ এসেছে ভারতে । বিশ্বের প্রায় ১০০ টি দেশের তরফে ৮৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে এ দেশে । এছাড়াও ভারতও রপ্তানি করেছে অন্তত ৩০ লক্ষ কোটি টাকারও বেশি । এদিন , তার সরকারের ৮ বছর পূর্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন , এই সময়ে তিনটি মূলমন্ত্র নিয়ে আমরা দেশ শাসন করছি । তিন ‘ আর ’ নিয়েই আমরা মূলত ফোকাস করছি । রিফর্ম , পারফর্ম এবং ট্রান্সফর্ম । রিফর্ম অর্থাৎ সংস্কারমূলক পদক্ষেপ হিসাবে দেশকে আমরা শক্তিশালী হিসাবে গড়তে চেয়েছি । এক্ষেত্রে মোদি ওয়ান নেশন ওয়ান ট্যাক্স কিংবা ওয়ান নেশন ওয়ান রেশন কার্ডের কথা উল্লেখ করেন । এটাই প্রমাণ করে যে , আমরা স্বচ্ছতার সাথে , দ্রুততার সাথে , পরিষ্কার দৃষ্টিভঙ্গি , নীতি নিয়ে কাজ করতে চাই । উল্লেখ্য , এদিন যে প্রকল্পগুলির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী এগুলির মধ্যে রয়েছে কৃষি , তথ্যপ্রযুক্তি , ক্ষুদ্র শিল্পের ক্ষেত্র , উৎপাদন শিল্প , পুনর্নবীকরণ শক্তি , ফার্মা , পর্যটন প্রতিরক্ষা , মহাকাশ , হ্যান্ডলুম , বস্ত্র ইত্যাদি ক্ষেত্র রয়েছে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.