৬৭ বছর বয়সে জাতীয় দলে ক্রিকেট খেলে বিশ্ব রেকর্ড ঠাকুমার!!

 ৬৭ বছর বয়সে জাতীয় দলে ক্রিকেট খেলে বিশ্ব রেকর্ড ঠাকুমার!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-ঘরে তার তিন নাতি-নাতনি।কিন্তু বয়স এই প্রবীণার কাছে আক্ষরিক অর্থেই একটি সংখ্যা মাত্র।প্রায় ৬৭ বছর বয়সে জিব্রাল্টার জাতীয় মহিলা দলের হয়ে টি২০ ক্রিকেট ম্যাচ খেলে বিশ্ব রেকর্ড সৃষ্টি করলেন স্যালি বার্টন।জিব্রাল্টার এখনও স্বাধীন কোনও রাষ্ট্র নয়, ব্রিটিশ উপনিবেশ।কিন্তু তাদের পুরুষ ও মহিলাদের নিজস্ব জাতীয় ফুটবল ও ক্রিকেট দল আছে।জিব্রাল্টার মহিলা ক্রিকেট দলের উইকেট রক্ষক ও ব্যাটার হলেন স্যালি।সম্প্রতি তিনি মহিলা জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচ খেলেন ইউরোপের আর দেশ এস্তোনিয়ার সঙ্গে।সেদিন স্যালির বয়স ছিল ৬৬ বছর ৩৩৪ দিন।অর্থাৎ ৬৭ বছর বয়সের চেয়ে ৩১ দিন কম! স্যালির বাড়িতে ছেলে-বৌমা, ও তিন নাতি-নাতনি নিয়ে ভরা সংসার।তিনিও নাতি-নাতনিদের সঙ্গে অবসর কাটাতে ভালবাসেন, তবে ওই পর্যন্ত।নিজের জীবনকে নিজের মতো করে উপভোগ করতে আরও ভালবাসেন। প্রায় ৬৭ বছরের এই ক্রিকেটার নিজেকে বৃদ্ধ তো নয়-ই, প্রৌঢ় বলেও মনে করেন না।কেউ তাকে প্রবীণ বললেও আপত্তি করেন। বিশ্বরেকর্ড গড়ার পর স্যালি বার্টন বলেছেন, ‘আমার অভিধানে প্রবীণ বা প্রৌঢ়
বলে কোনও শব্দ নেই।
এটা ঠিক, কখনও ভাবিনি ৬০ বছর বয়স হয়ে যাওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট দুনিয়ায় আমার অভিষেক হবে।তবে আমার অভিষেক প্রমাণ করে দিল, থামার কোনও বয়স নেই।’কবে অবসর নিতে চান ক্রিকেট থেকে? সাংবাদিকদের কাছে এই প্রশ্নে বেশ ক্ষুব্ধ হয়েই বার্টন উত্তর দেন, ‘অবসর কেন?এই তো সবে আন্তর্জাতিক ক্রিকেটজীবন শুরু করলাম। যত দিন পারব খেলে যাব।’ এর আগে সবচেয়ে বেশি বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের নজির ছিল পর্তুগালের আকবর সৈয়দের। তিনি ২০১২ সালে ফিনল্যান্ডের বিরুদ্ধে ৬৬ বছর ১২ দিন বয়সে নিজের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। জিব্রাল্টারের স্যালি বার্টন আকবর সৈয়দের রেকর্ডটাই ভেঙে দিলেন।তার এই কীর্তি ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
ফলাও করে স্যালিকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তাতে বলা হয়েছে, স্যালি তার দলের দ্বিতীয় প্রবীণতম ক্রিকেটারের থেকে ৩০ বছরের বড়।এতে তিনি বিন্দুমাত্র দ্বিধাগ্রস্ত নন।দলের বাকি সদস্যেরা যে তার হাঁটুর বয়সি, এ নিয়ে স্যালির কোনও ভাবনা নেই। দেশের জার্সি পরে মাঠে নামতে পারায় বিস্তর খুশি তিনি।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.