দেশজুড়ে কার্যকর হলো নতুন তিন ন্যায় সংহিতা!!

 দেশজুড়ে কার্যকর হলো নতুন তিন ন্যায় সংহিতা!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-সোমবার ১ জুলাই ২০২৪ থেকে দেশজুড়ে কার্যকর হয়েছে নতুন তিন ন্যায় সংহিতা।নতুন তিন ন্যায় সংহিতা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই অবলুপ্ত হলো ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি দণ্ডবিধি (সিআরপিসি) এবং অ্যাভিডেন্স আইন।১ জুলাই থেকে দেশে কার্যকর হয়েছে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি)পরিবর্তে ভারতীয় ন্যায় সংহিতা।ফৌজদারি দণ্ডবিধির (সিআরপিসি) পরিবর্তে কার্যকরী হয়েছে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা।অ্যাভিডেন্স আইনের পরিবর্তে কার্যকর হয়েছে ভারতীয় সাক্ষ্য সংহিতা। এখন থেকে দেশের সমস্ত রকম অপরাধের বিচার হবে নতুন তিন ন্যায় সংহিতায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক নতুন এই তিন আইন চালু করার আগে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের সঙ্গে নতুন আইন কার্যকর করার ইস্যুতে আলোচনা করেছে।বিগত লোকসভা ও রাজ্যসভার অধিবেশনে নতুন তিন সংহিতা বিল পাস হওয়ার পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। লোকসভা ও রাজ্যসভার অধিবেশনে বিল পাসের তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হলে রাষ্ট্রপতি বিলে অনুমোদন দেওয়ায় নতুন তিনটি ন্যায় সংহিতা আইনে পরিণত হয়।
এদিকে, নতুন তিনটি ন্যায় সংহিতা কার্যকর হওয়ায় বিভিন্ন অপরাধমূলক ঘটনার শাস্তির বিধানের ক্ষেত্রে পরিবর্তন এসেছে।তিনটি নতুন ন্যায় সংহিতায় জিরো এফআইআর, ডিজিটাল এফআইআরের বিষয়টিও রয়েছে।
জানা গেছে, নতুন তিন ন্যায় সংহিতা অনুযায়ী একটি পদ্ধতি তৈরি করবেন রাজ্য পুলিশের প্রধান।সেই পদ্ধতি
অনুযায়ী প্রাথমিক তদন্তের একটি রেজিস্টার রাখতে হবে প্রতিটি থানায়।জেনারেল ডায়েরির ক্ষেত্রে অভিযোগের সারাংশ উল্লেখ করতে হবে। তবে তার বিস্তারিত উল্লেখ থাকবে প্রাথমিক তদন্তের রেজিস্টারে।কোনও ঘটনার ক্ষেত্রে প্রাথমিক তদন্ত করতে হলে সংশ্লিষ্ট এলাকার ডিএসপি বা তার ওপরের স্তরের আধিকারিকের কাছ থেকে অনুমতি নিতে হবে। কেন প্রাথমিক তদন্ত করতে হবে তার বিস্তারিত উল্লেখ করতে হবে।ডিএসপিকে ২৪ ঘন্টার মধ্যে আবেদনের জবাব দিতে হবে এসওপিতে। যদি নির্দিষ্ট সময়ের। মধ্যে অনুমতি দেওয়া না হয় তাহলে থানার ওসি তদন্ত এগিয়ে নিতে পারবেন।এক্ষেত্রে অনুমতি, নিয়মের থেকে তদন্ত এবং ন্যায় বিচারের অগ্রাধিকার দেওয়া হয়েছে। ১৪ দিনের মধ্যে প্রাথমিক তদন্ত শেষ করতে না পারলে ওসিকে কারণ দর্শাতে হবে। এই নতুন তিন ন্যায় সংহিতা কার্যকরী হওয়ায় বিচারব্যবস্থায় সরলীকরণ হবে।
এদিকে, নতুন তিন সংহিতা কার্যকর হওয়ায় গ্রেপ্তারের ক্ষেত্রে নতুন নতুন বিধিনিষেধ কার্যকরী হয়েছে।এদিকে, নতুন তিন ন্যায় সংহিতা কার্যকর হওয়ায় আইনের ডিগ্রি কোর্সেও পরিবর্তন আসবে।মানুষ সহজেই নতুন আইনের সুযোগ ও সুফল পাবেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.