নতুন যুগের দোরগোড়ায় দাঁড়িয়ে রাজ্য: মুখ্যমন্ত্রী!!

 নতুন যুগের দোরগোড়ায় দাঁড়িয়ে রাজ্য: মুখ্যমন্ত্রী!!
এই খবর শেয়ার করুন (Share this news)

অনলাইন প্রতিনিধি :-নানা
কর্মসূচির মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাজ্যজুড়ে পালিত হয়েছে ৭৮ তম স্বাধীনতা দিবস। যথারীতি এবারো রাজ্যের মূল অনুষ্ঠানটি হয়েছে আসাম রাইফেলস ময়দানে।এ দিনের অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা বলেন, বিকাশের এক নতুন যুগের দোড়গোড়ায় দাঁড়িয়ে আছে ত্রিপুরা।বিগত বছরগুলিতে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে এক শক্তিশালী ও সমৃদ্ধ ত্রিপুরা গড়ে তোলার জন্য সরকার কাজ করছে।অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক কল্যাণ ও মানব সম্পদ উন্নয়নের অনুকূল পরিবেশ সৃষ্টিতেও সরকার নিরলসভাবে কাজ করে চলেছে।রাজ্যবাসীর উদ্দেশ্যে দেওয়া ভাষণে মুখ্যমন্ত্রী এ দিন রাজ্য সরকারের অভিমুখের কথা উল্লেখ করে বলেন,উন্নয়ন কাজে জনগণের অন্তর্ভুক্তি নিশ্চিত করা, স্থায়িত্ব ও সুশাসনের নীতির দ্বারা সরকার পরিচালিত হচ্ছে। রাজ্যের প্রত্যেক নাগরিকের কাছে উন্নতমানের শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা এবং অর্থনৈতিক সুযোগ-সুবিধা সুনিশ্চিত করতে বতমান সরকার অঙ্গীকার বদ্ধ। পরিবেশ সংরক্ষণ, সংস্কৃতি এবং যুবকদের ক্ষমতায়নের জন্য রাজ্য সরকার দায়বদ্ধ।
এ দিন আসাম রাইফেলস ময়দানে জাতীয় পতাকা উত্তোলন করে মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ পরিদর্শন করেন। কুচকাওয়াজে সিকিউরিট ননসিকিউরিটি বিভাগের ১৬ টি প্ল্যাটুন অংশ নেয়। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিভিন্ন সময়ে রাজ্য পুলিশ বাহিনীর যেসমস্ত আধিকারিক ও কর্মীগণ কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পদক পেয়েছেন তাদের পদক পরিয়ে দেন।অনুষ্ঠান শেষে বিদ্যালয় শিক্ষা দপ্তর, ত্রিপুরা উপজাতি এলাকা স্বশাসিত
জেলা পরিষদ এবং যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভারতীয়ম পরিবেশিত হয়। এই অনুষ্ঠানে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অংশ নেয়।আসাম রাইফেলস ময়দানে মূল অনুষ্ঠানে মুখ্যসচিব জেকে সিন্‌হা, রাজ্য পুলিশের মহানির্দেশক অমিতাভ রঞ্জন এবং রাজ্য প্রশাসন ও আরক্ষা প্রশাসনের পদস্থ আধিকারিকগণ উপস্থিত ছিলেন।
স্বাধীনতা দিবস উদ্যাপনের মূল অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, ত্রিপুরাকে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে রাজ্য সরকার রূপান্তরমুখী পদক্ষেপ নিয়েছে।ইতিমধ্যেই উল্লেখযোগ্য অগ্রগতি ও সাফল্যের পরেও সরকার সুনির্দিষ্ট সমতাভিত্তিক ও স্পন্দনশীল সম্মিলিত দৃষ্টিভঙ্গির দ্বারা রাজ্যের প্রত্যেক নাগরিক সমৃদ্ধ হতে পারেন।এজন্য বেশ কিছু রূপান্তরমুখী পদক্ষেপ গ্রহণ
করা হয়েছে।মুখ্যমন্ত্রী বলেন, দুই অঙ্কের জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে পরিকাঠামো উন্নয়ন, মানবসম্পদ উন্নয়ন এবং সামাজিক কল্যাণ কর্মসূচির উপর গুরুত্ব দেওয়া হয়েছে।মূলধনী ব্যয় বৃদ্ধি করা হয়েছে।বাণিজ্যিক সংস্কার ও কর্মপরিকল্পনার মাধ্যমে বাণিজ্যিক প্রক্রিয়াগুলিকে ঢেলে সাজিয়ে সহজে ব্যবসা- বাণিজ্যের অনুকূল পরিবেশ গড়ে তোলা হচ্ছে। এর ফলে উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং নাগরিকদের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, প্রশাসনে ই-অফিস কার্যকরের উদ্যোগটি রেকর্ড সময়ে মন্ত্রিসভা থেকে শুরু করে গ্রাম পঞ্চায়েত স্তর পর্যন্ত সফলভাবে বাস্তবায়িত হয়েছে। রাজ্যের ৯২ শতাংশ গ্রামে ৪জি সংযোগের সুবিধা রয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, ‘মুখ্যমন্ত্রী দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি (ইন্টারনেট অফ থিংস),সাইবার নিরাপত্তা, ফাইভ জি প্রযুক্তি এবং ড্রোন প্রযুক্তির মতো উন্নত কোর্সের মাধ্যমে কর্মীদের দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে।এর ফলে যুব সমাজ ভবিষ্যতে উপযোগী দক্ষতায় সমৃদ্ধ হবে ও আন্তর্জাতিকস্তরে প্রতিযোগিতা মুখী হয়ে উঠবে।
মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে কর্মসংস্থানের সুযোগ বাড়াতে দক্ষতা উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।এই লক্ষ্যে সরকার ১৯ টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আধুনিকীকরণ ও টাটা কনসালটেন্সি সার্ভিসের সাথে একটি মৌ স্বাক্ষর করেছে। যাতে শিক্ষার্থীরা চাকরির বাজারের সাথে প্রাসঙ্গিক প্রশিক্ষণ পেতে পারে।আসাম রাইফেলস ময়দানে ৭৮ তম স্বাধীনতা দিবস উদ্যাপনের মূল অনুষ্ঠানে কুচকাওয়াজের ১৬টি প্ল্যাটুন অংশ নেয়। সিকিউরিটি বিভাগে বিএসএফ, আসাম রাইফেলস, সিআরপিএফ, আসাম পুলিশ, টিএসআর ১৪ নং ব্যাটেলিয়ান, মহিলা টিএসআর বাহিনী, পশ্চিম জেলা পুরুষ ট্রাফিক পুলিশ, ফরেস্ট গার্ড ও হোম গার্ড এবং নন সিকিউরিটি বিভাগে এনসিসি বয়েজ, এনসিসি গার্লস, গার্লস গাইড, এনএসএস, সিভিল ডিফেন্স ও আসাম রাইফেলস পাবলিক স্কুল অংশ নেয়। প্যারেড কমান্ডার ছিলেন ট্রাফিক পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুপার সুধামবিকা আর।তাছাড়াও ৪ টি ব্যান্ড প্ল্যাটুন কুচকাওয়াজে অংশ নেয়। কুচকাওয়াজের উৎকর্ষতা প্রদর্শনের জন্য সিকিউরিটি বিভাগে প্রথম, দ্বিতীয় তৃতীয় হয়েছে আসাম রাইফেলস, টিএসআর ১৪নং ব্যাটেলিয়ান, বিএসএফ।নন সিকিউরিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় আসাম রাইফেলস পাবলিক স্কুল ও এনসিসি গার্লস ও এনএসএস।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.