রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই

 রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই
এই খবর শেয়ার করুন (Share this news)

ষোড়শ রাষ্ট্রপতি নির্বাচিত হবেন ১৮ জুলাই । নির্বাচন কমিশন বৃহস্পতিবার জানিয়ে দিল রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ । যদি রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হয় , তাহলে ভোটের গণনা ও ফল প্রকাশ হবে ২১ জুলাই । বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের রাষ্ট্রপতি পদের মেয়াদ সমাপ্ত হচ্ছে ২৪ জুলাই । এবার বিরোধী জোট এবং বিজেপি উভয় শিবিরের রাষ্ট্রপতি প্রার্থী কে হবেন সেটা নিয়ে আজ থেকেই শুরু হয়ে গেল তুমুল জল্পনা । বিরোধী শিবিরে হানা দিতে বিজেপির লক্ষ্য , এমন এক প্রার্থী দেওয়া হবে বিরোধী জোটের একাধিক রাজনৈতিক দল বাধ্য হয় বিজেপি প্রার্থীকে ভোট দিতে । কিন্তু সেটা কীভাবে সম্ভব ? বিজেপি সূত্রের খবর , দক্ষিণ ভারত থেকে প্রার্থী মনোনয়ন করা হলে সেটা সম্ভব । এমনকী মুসলিম কিংবা উপজাতি কাউকে প্রার্থীর কথাও ভাবা হয়েছে । এখনও পর্যন্ত যদিও প্রার্থী মনোনয়নে বিজেপির পথ মসৃণ । কারণ , বিরোধীদের মধ্যে এখনও পর্যন্ত কোনও সমন্বয় তৈরি হয়নি । বিরোধী জোটের প্রার্থীকে কোন কোন দল পর্যন্ত সমর্থন করবে সেটা নিয়েও সংশয় আছে ।

যদিও বিরোধী জোটের অন্যতম দুই নেতানেত্রী শারদ পাওয়ার এবং মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই চেষ্টা করছেন একজন কোনও বিরোধী প্রার্থী করা যায় , যাকে কমবেশি সব বিজেপি বিরোধী দল সমর্থন করবে । আবার একই সঙ্গে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে এভাবে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের জোট যদি সফল হয় , তাহলে সেটা হবে যথেষ্ট ইতিবাচক বার্তা বিরোধী শিবিরে । কারণ , সেক্ষেত্রে আগামীদিনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়েও আলোচনা শুরু করা যেতে পারে । রাষ্ট্রপতি নির্বাচনে এবার মোট ৪৮০৯ জন ভোটার নির্বাচন করবেন রাষ্ট্রপতিকে । এমপি এবং বিধায়কদের নিয়ে ভোটের পরিমাণ ১০ লক্ষ ৮৬ হাজার ৬৩১। যাকে পরিভাষায় বলা হয় ইলেকটোরাল কলেজ । এই মোট ইলেকটোরাল কলেজের অর্ধেকের বেশি যে প্রার্থী পাবেন , তিনিই হবেন নতুন রাষ্ট্রপতি । এদিকে , টিক এই আবহেই আগামীকাল শুক্রবার হবে রাজ্যসভা ভোট । যদিও মোট ১৫ টি রাজ্যের ৫৭ টি আসনের জন্য ভোট হলেও ইতিমধ্যেই ৪১ জন প্রার্থী নির্বাচিত হয়ে গিয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় । বাকি ১৬ জন প্রার্থীকে নিয়ে শুরু হয়েছে জল্পনা ।

কারণ মহারাষ্ট্র , রাজস্থান ও হরিযাাানা ও কর্ণাটকের মতো চার রাজ্যে দুটি করে আসনে তিনজন করে প্রার্থী রয়েছেন । সুতরাং প্রবলভাবে চেষ্টা করা হচ্ছে ক্রস ভোটিংয়ের । আর সেই সম্ভাবনা ঠেকাতে সব দলের মধ্যেই শুরু হয়েছে আশঙ্কা । সেই কারণে প্রায় সব দল নিজেদের বিধায়কদের রেখে দিয়েছেন কোনও না কোনও রিসর্টে । যাতে প্রতিপক্ষ বিধায়কদের সঙ্গে যোগাযোগ করতে না পারে । কিন্তু তা সত্ত্বেও কতটা প্রতিরোধ করা যাবে ক্রস ভোটিং ? এই আশঙ্কা প্রবল । রাজ্যসভায় বিজেপি ১০০ আসন থাকবে বলে মনে করা হচ্ছে । কিন্তু একক গরিষ্ঠতার জন্য আরও ২৩ আসন দরকার । সুতরাং রাষ্ট্রপতি নির্বাচনেও বিজেপিকে অন্য দলের সমর্থনের জন্য নির্ভর করতে হবে । সেই লক্ষ্য নিয়েই এবার ঝাঁপাচ্ছেন বিজেপির ক্রাইসিস ম্যানেজাররা । উল্লেখ্য , রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি হবে ১৫ জুন । মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা আগামী ২৯ জুন পর্যন্ত । ৩০ জুন মনোনয়নগুলি পরীক্ষা করে দেখা হবে । ২ জুলাই মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন । ভোট হবে ১৮ জুলাই । গণনা ২১ জুলাই । উল্লেখ্য , এর আগের রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল ১৭ জুলাই । গণনা হয়েছিল ২০ জুলাই । গত রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দ বিরোধী প্রার্থী মীরা কুমারকে ৩,৩৪,৭৩০ ভোটমানের ব্যবধানে পরাজিত করেছিলেন । এদিকে , এবারই প্রথম নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে কেউ প্রার্থী হতে গেলে একজনকে অবশ্যই ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন প্রস্তাবকে সমর্থনকারী হিসাবে ভোটার থাকা চাই । এছাড়া রাষ্ট্রপতি নির্বাচনে ১ জন প্রার্থীকে জামানত হিসাবে ১৫ হাজার টাকা জমা করতে হবে । ১৯৯৭ সালেই আড়াই হাজার থেকে তা বাড়িয়ে ১৫ হাজার করে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.