পতন হতে পারে ইজরায়েল সরকার

 পতন হতে পারে ইজরায়েল সরকার
এই খবর শেয়ার করুন (Share this news)

ইজরায়েলের ভঙ্গুর জোট সরকার পতনের দ্বারপ্রান্তে আছে। বর্তমানে প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দলের নিরওরবাচ নামে একজন সদস্য জানান, তিনি আর সরকারের সঙ্গে নেই। এরপরই ইজরায়েলের বর্তমান সরকার পতনের মুখে পড়েছে। বিভিন্ন আদর্শের দল নিয়ে জোট গঠন করেছিলেন নাফতালি বেনেট।
তার সঙ্গে জোট বেঁধেছিল কট্টর ডানপন্থী ও আরব দলগুলো। এ জোটের কারণে ১২ বছর পর প্রধানমন্ত্রীত্ব হারান বেনজামিন নেতানিয়াহু। নির ওরবাচ সরকার থেকে বের হয়ে যাওয়ার ব্যাপারে বলেন, আমি প্রধানমন্ত্রীকে অবহিত করেছি বর্তমান পরিস্থিতি বিবেচনা করে, আমি আর জোটের অংশ নেই। তার দাবি, সংসদের উগ্রপন্থী ও ইহুদি বিরোধী সদস্যরা জোটকে সঙ্কটের দিকে নিয়ে নিয়ে গেছেন।

তিনি জানিয়েছেন, চাননা আরেকটি নির্বাচন হোক এবং সংসদ ভেঙে দেওয়ার জন্য ভোট দেবেন না। কিন্তু তিনি দল ছাড়ায় সংসদে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে নাফতালি বেনেটের জোট টিকিয়ে রাখতে যেকজন সংসদ সদস্য প্রয়োজন, সেটি কমেছে। বর্তমানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন থেকে ২ জন সদস্য কমে আছে বেনেটের জোটে।
আর নির ওরবাচ সরকার ছাড়ার ঘোষণা দেওয়ার পর এর প্রতিক্রিয়ায় ইহুদি দেশটির প্রধানমন্ত্রী বেনেট জানিয়েছেন, দুই-এক সপ্তাহের মধ্যে সরকারের পতন হয়ে যেতে পারে, যদি ওই এমপি ফিরে না আসেন। তিনি বলেছেন, যদি তারা ফিরে না আসেন তাহলে আমরা সরকার চালাতে পারব না। নির ওরবাচ হলেন ব্রিটেনের দল ইয়ামিনা পার্টির তৃতীয় সদস্য যিনি দলত্যাগ করেছেন। বর্তমানে বেনেটের দলের মাত্র চারজন সদস্য জোট সরকারের আছেন।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.