নেতৃত্বে ফিরলেন মনপ্রীত

 নেতৃত্বে ফিরলেন মনপ্রীত
এই খবর শেয়ার করুন (Share this news)

বার্মিংহাম কমনওয়েলথ গেমসের হকির জন্য ১৮ সদস্যক ভারতীয় দল ঘোষণা করা হলো । হকি ইন্ডিয়া আজ দল ঘোষণা করে । দলের অধিনায়ক মনপ্রীত সিং । তার ডেপুটি হরমনপ্রীত সিং । কমনওয়েলথ গেমসের হকিতে ভারত ‘ বি ’ গ্রুপে থাকছে । গ্রুপের অন্য দলগুলি হলো ইংল্যান্ড , কানাডা , ওয়ালেস ও ঘানা । ২৮ জুলাই থেকে হকির লড়াই শুরু হয়ে গেলে দুবারের রৌপ্য পদক জয়ী ভারত তাদের অভিযান শুরু করবে ৩১ জুলাই । প্রতিপক্ষ ঘানা । একটা সময় হকি ইন্ডিয়ার লক্ষ্য ছিল কমনওয়েলথ হকিতে ভারতীয় ‘ বি ’ দল পাঠানোর । কারণ প্রায় একই সময়ে এশিয়ান গেমসও ছিল । যেখানে ২০২৪ – এর প্যারা অলিম্পিকের জন্য ছাড়পত্র পাবার বিষয়টি রয়েছে । কিন্তু করোনার জন্য হাংঝাও – এ এশিয়ান গেমস স্থগিত হয়ে যাওয়ায় হকি ইন্ডিয়া বার্মিংহাম কমনওয়েলথে দেশের এক নম্বর দলটিকেই পাঠানোর সিদ্ধান্ত নেয়। উল্লেখ্য , টোকিও অলিম্পিক গেমসে ভারতের ঐতিহাসিক ব্রোঞ্জ পদক জয় দলের অধিনায়ক ছিলেন মনপ্রীত । তার হাতেই এবার কমনওয়েলথ গেমসে দলের নেতৃত্বভার রোহিদাসের বহাল রাখল হকি ইন্ডিয়া ।

মনপ্রীত সিং অমিত স্থলাভিষক্ত হলেন । অমিত এবার বেলজিয়াম ও নেদারল্যান্ডে প্রো – লীগ সফরে দলের অধিনায়ক ছিলেন । হরমনপ্রীত সিং ওই সফরে দলের সহ – অধিনায়ক ছিলেন । এবার কমনওয়েলথে দলের নেতৃত্ব তার হাতে তুলে দেয় হকি ইন্ডিয়া । তবে এবার প্রো – লীগ খেলে আসায় দলের অনেক অভিজ্ঞতা বেড়ে গেছে । আর এই অভিজ্ঞতাই কমনওয়েলথ গেমসে দলকে ভালে রেজাল্ট করতে সাহায্য করবে বলে জানান অধিনায়ক মনপ্রীত সিং । মনপ্রীত সিং আরও বলেন , প্রো – লীগ খেলায় এবার দলের বেশকিছু জায়গায় দুর্বলতা কেটে গেছে । সেসব জায়গায় বেশ উন্নতি হয়েছে বলেই অধিনায়কের অভিমত, কমনওয়েলথ গেমসে দলের সাফল্য নিয়ে আশাবাদী চিফ কোচ গ্রাহাম রিডও । চিফ কোচও বলেন , প্রো – লীগ খেলায়খেলোয়াড়দের অনেক অভিজ্ঞতা বেড়েছে ।

বেলজিয়াম ও নেদারল্যান্ড প্রো – হকি লীগ খেলার পর ব্যাঙ্গালোরে দল কমনওয়েলথের জন্য ক্যাম্প শুরু করে । ১৮ সদস্যক দলে বেশ কয়েকজন অভিজ্ঞ তথা সিনিয়র প্লেয়ারকেও রাখা হয়েছে । যার মধ্যে গোলরক্ষক পি শ্রীজিৎ কৃষান পাঠক । কৃষান বেশকিছু দিন পর চোট সারিয়ে জাতীয় দলে ফিরেছেন । এছাড়া ডিফেন্ডার বরুণ কুমার , সুবিন্দার কুমার , হরমনপ্রীত সিং , অমৃত রোহিদাস ও যুগরাজ সিং , যশপ্রীত সিং দলে রয়েছেন । মাঝমাঠে দলের অন্যতম সেরা তথা ভরসা খেলোয়াড়দের মধ্যে থাকছেন মনপ্রীত , হার্দিক সিং , বিবেক সাগর প্রসাদ , সমসের সিং , অকসদদীপ সিং ও নীলকান্ত শর্মা । স্ট্রাইকার হিসাবে যাদের দিকে দলের চোখ থাকবে এরা হলেন , মনদীপ সিং , ললিত কুমার উপাধ্যায় , গুরজান্ত সিং ও অভিষেক । উল্লেখ্য , ২০১৮ সালে গোল্ডকোস্টে আয়োজিত কমনওয়েলথ গেমসের হকিতে ভারতীয় দল ৪ র্থ স্থান দখল করেছিল । তবে এবার ভারতীয় দল পদক জয় নিয়ে ভীষণ আশাবাদী ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.