বদলে যেতে পারে রাজ্য রাজনীতির গতিপ্রকৃতি

 বদলে যেতে পারে রাজ্য রাজনীতির গতিপ্রকৃতি
এই খবর শেয়ার করুন (Share this news)

আগামী আগষ্ট মাস রাজ্য রাজনীতির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ মাস হতে চলেছে । আরও স্পষ্ট করে বললে রাজ্য রাজনীতির গতিপ্রকৃতি , সমীকরণ অনেকটাই পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে । এমনটাই মনে করছে রাজ্য রাজনৈতিক মহল । বিশেষ করে শাসক দল বিজেপির কাছে আগষ্ট খুবই তাৎপর্যপূর্ণ হতে যাচ্ছে বলে খবর । এই তাৎপর্যপূর্ণ হওয়ার পিছনে অনেকগুলি কারণ রয়েছে। জানা গেছে , আগষ্টেই ফের রাজ্যসভার আসনে ভোট অনুষ্ঠিত হবে ।

আগষ্টেই বদল হতে পারে দলের প্রদেশ সভাপতি । কারণ , মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহার পক্ষে একই সময়ে দুটি গুরুত্বপূর্ণ পদে কাজ চালিয়ে যাওয়া কঠিন হবে । তাছাড়া রাজ্য বিধানসভার ভোট খুব বেশি দূরে নয় । এই সময়ের মধ্যে সরকারের অসমাপ্ত কাজগুলি শেষ করে তবেই নির্বাচনে যেতে হবে । একই সাথে একেবারে তৃণমূল স্তর থেকে সংগঠনকে মজবুত করার কাজও চালিয়ে যেতে হবে । রাজ্যে সাড়ে চার বছর ক্ষমতায় থেকে এখনও যে দলীয় সংগঠন নড়বড়ে , তা কিন্তু সদ্যসমাপ্ত ৬ – আগরতলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল থেকে স্পষ্ট হয়েছে ।

IMG-20220629-WA0009

যে যতভাবেই ব্যাখ্যা দেওয়ার বা মূল্যায়ন করার চেষ্টা করুক না কেন , বাস্তব অস্বীকার করার কোনও উপায় নেই । প্রদেশ বিজেপির মাথায় গণ্ডায় গণ্ডায় নেতানেত্রী থাকলেও সংগঠন এখনও দুর্বল । ফলে ২০২৩ শাসক দলকে সতর্কভাবে এবং ভাবনাচিন্তা করেই এগোতে হবে । ২০২৪ লোকসভা নির্বাচনের রণকৌশল তৈরি করতে দক্ষিণ ভারতের তেলেঙ্গানায় বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক শুরু হয়েছে শনিবার থেকে । বৈঠক শেষ হবে আগামীকাল । রাজনৈতিক মহলের দাবি , দুইদিনের ওই বৈঠকেই পদ্মশিবিরের ২০২৪ – এর লোকসভা ভোটের রূপরেখা নির্ধারিত হবে । যা পরবর্তীকালে দেশের সব রাজ্যে কার্যকরি করা হবে । কিন্তু লোকসভার ভোট আর বিধানসভার ভোট এক জিনিস নয়

বিধানসভার ভোট হয় রাজ্যের সামগ্রিক বিষয়ের উপর নির্ভর করে । এটা বলার অপেক্ষা রাখে না যে শাসক দলের রণকৌশল কী হবে । তার উপর ভিত্তি করে বিরোধীরাও তাদের কৌশল নির্ণয় করবে । বিজেপি সূত্রে খবর , রাষ্ট্রীয় কর্মসমিতির বৈঠক শেষে রাষ্ট্রপতি নির্বাচন । এরপর অনুষ্ঠিত হবে উপরাষ্ট্রপতি নির্বাচন । এই বিষয়গুলি শেষ করেই বিজেপি রাজ্যগুলির প্রতি বিশেষ নজর দেবে । সম্ভবত আগামী ৪ জুলাই মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দেবেন । কেননা , এই কাজটি তাকে চৌদ্দদিনের মধ্যে করতেই হবে । ডা . সাহা সাংসদ পদ ছাড়লে ওই পদে নির্বাচন হবে আগষ্ট মাসে ।

IMG-20220615-WA0078

ফলে দলকে পুনরায় রাজ্যসভার সাংসদ পদে প্রার্থী বাছাই করতে হবে । দল কাকে প্রার্থী করবে ? এটাও একটা চর্চার বিষয় । এরপর নয়া সভাপতি কে হবেন ,

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.