আজ অধ্যক্ষ নির্বাচন, কাল আস্থাভোট

 আজ অধ্যক্ষ নির্বাচন, কাল আস্থাভোট
এই খবর শেয়ার করুন (Share this news)

মহারাষ্ট্রে শিবসেনা বিদ্রোহী গোষ্ঠীর সাথে বিজেপি জোট সরকার গড়ার প্রক্রিয়ার মধ্যেই বহিষ্কারের খেলাও অব্যাহত রয়েছে । শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে গত ত্রিশ জুন বিদ্রোহী গোষ্ঠীর নেতা একনাথ শিন্ডেকে দল বহিষ্কারের কথা চিঠি দিয়ে জানিয়ে দেন । উদ্ধব ঠাকরে শিবির দাবি করছে মহারাষ্ট্রে একনাথ শিন্ডে নেতৃত্বাধীন গোষ্ঠী শিবসেনা নয় । অর্থাৎ এবার শিবনেতার কর্তৃত্ব নিয়েই লড়াই শুরু হলো রাজ্যে । যদিও একনাথ শিন্ডে বলেছেন , তাকে যে বহিষ্কার করা হয়েছে এর বিরুদ্ধে যথোপযুক্ত ফোরামে তিনি এর বিহিত চাইবেন ।

বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র বিধায়ক দীপক কেসরকর শনিবার একথা জানান । এদিকে আগামীকাল স্পীকার নিয়ে ভোটাভুটি হবে । স্পীকার নির্বাচন নিয়ে ইতমধ্যেই রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে উদ্ধব ঠাকরে শিবির । উল্লেখ্য , গত ২৯ জুন মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে । পরদিন অর্থাৎ ৩০ জুন নয়া মুখ্যমন্ত্রী পদে শপথ নেন একনাথ শিন্ডে । উপমুখ্যমন্ত্রী হন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নবিশ । শিবসেনার সিংহভাগ বিধায়ক বর্তমানে একনাথ শিন্ডের সাথে রয়েছে । তারা মহাবিকাশ আগাদি জোট থেকে বেরিয়ে গিয়ে শিন্ডের হাত ধরেন ।

এদিকে একনাথ শিন্ডে শিবির দাবি করছে যে তারা উদ্ধব ঠাকরের কোনও বিবৃতির প্রতিক্রিয়া দেবেন না । তবে যে চিঠিতে একনাথ শিন্ডেকে বহিষ্কার করা হয়েছে এর জবাব অবশ্যই দেওয়া হবে বলে জানানো হয়েছে । এদিকে , আগামীকাল স্পীকার নির্বাচনের পর চার জুলাই বিধানসভায় গরিষ্ঠতা প্রমাণ করতে হবে একনাথ শিন্ডেকে । এক্ষেত্রে একনাথ শিন্ডের পেছনে তার পঞ্চাশজনের মতো বিধায়ক এবং বিজেপির ১০৬ জন বিধায়কের সমর্থন রয়েছে বলে দাবি করা হয়েছে । বিদ্রোহী বিধায়করা এখনও গোয়ায় অবস্থান করছেন । ধারণা করা হচ্ছে আগামীকাল , সোমবার সকালে হয়তো তারা গোয়া থেকে মুম্বাই ফিরবেন আস্থাভোটে অংশ নিতে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.