হার্দিকের পারফরম্যান্সে বিভোর ভারতীয় অধিনায়ক

 হার্দিকের পারফরম্যান্সে বিভোর ভারতীয় অধিনায়ক
এই খবর শেয়ার করুন (Share this news)

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে পরাজয়ের পর এখন সীমিত ওভারের ক্রিকেটে ঘুরে দাঁড়ানোর জন্য জোর লড়াই চালাচ্ছে ভারতীয় ক্রিকেট দল । সেই লক্ষ্যে টি – টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে ইতিমধ্যেই রোহিত অ্যান্ড কোং ৫০ রানে জয় ছিনিয়ে নিয়েছে । আর সেই ম্যাচেই ভারতীয় দলের জার্সিতে হার্দিক পান্ডিয়া ঝোড়ো ব্যাটিং করে ম্যাচের অর্ধশতরান করেছিলেন । সেই ম্যা পরেই ভারতীয় দলের অধিনয়াক রোহিত শর্মা পান্ডিয়ার প্রশংসায় পঞ্চমুখ হলেন ।
দীর্ঘ খারাপ সময় কাটিয়ে এখন পান্ডিয়া ভারতীয় দলে প্রত্যাবর্তন করে যেভাবে নিজেকে মেলে ধরেছেন তাতে খুশি রোহিত । বল , ব্যাট , ফিল্ডিং এমনকী অধিনায়ক হিসাবেও অসাধারণ ফর্মে রয়েছেন পান্ডিয়া।

তিনি দলে স্বমেজাজে ফেরার ফলে এখন যে ভারতীয় দল আগের থেকে আরও শক্তিশালী হয়েছে সেটাও স্বীকার করেছেন অধিনায়ক রোহিত শর্মা । ইংল্যান্ডের মাটিতে জাতীয় দলের হয়ে খেলার আগে হার্দিক পান্ডিয়া আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন । সেখানে তার অধিনায়কত্বে জয়ী হয়েছিল ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের হয়ে পান্ডিয়া অর্ধশতরান করার পাশাপাশি নিয়েছেন ৪ টি উইকেট । আন্তর্জাতিক টি – টোয়েন্টি ক্রিকেটে এই ম্যাচেই ভারতীয়দের মধ্যে সেরা পারফরম্যান্স করলেন হার্দিক । এর আগে ভারতের সেরা অলরাউন্ড পারফরম্যান্স ছিল যুবরাজ সিংহের । তিনি একটি ম্যাচে অর্ধশতরান করার পাশাপাশি ৩ টি উইকেট নিয়েছিলেন ।

সেটাই ছিল কোনও ভারতীয় ক্রিকেটারের সেরা । রোহিত নিজেও ব্যাট হাতে শুরুটা ভাল করেছিলেন । তিনি আউট হয়ে ফিরলেও হার্দিকের নৈপুণ্যে ভারতের স্কোর পৌঁছে গিয়েছিল ১৯৮ রানে । ম্যাচের পর সাংবাদিকদের সামনে এসে পান্ডিয়ার পারফরম্যান্স নিয়ে রোহিত বলেছেন , ‘ হার্দিকের বোলিং দেখে আমি মুগ্ধ । ভবিষ্যতে আরও বল করতে চায় হার্দিক । ওর বলে গতি ও বৈচিত্র্য দুই – ই রয়েছে । এই সুবিধাটাই আমরা নিতে চেয়েছিলাম । তাই প্রথমে আমরা ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলাম । নতুন বলে আমাদের বোলাররা সুইংকে কাজে লাগিয়েছে । ফিল্ডিং মাঝেমধ্যে আমাদের খারাপ হয়েছে । কিছু ক্যাচও ফস্কেছে ।

আশা করছি , পরের ম্যাচগুলিতে সেগুলো ঠিক হয়ে যাবে । ‘ ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে পান্ডিয়া ৪ ওভার বোলিং করে ৩৩ রানের বদলে ৪ উইকেট পেয়েছিলেন । ইংল্যান্ডের জেসন রয় , ডায়িদ মালান , লায়াম লিভিংস্টোন , স্যাম কুরানের উইকেট নিয়েছিলেন গুজরাট অধিনায়ক । ভারতীয় দলের অন্যান্য খেলোয়াড়দের মধ্যে অর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহল জোড়া উইকেট নিয়েছিলেন । নিয়েছিলেন । টি – টোয়েন্টি আন্তর্জাতিকে একই ম্যাচে অর্ধশতরান এবং ৪ উইকেট নেওয়ার নজির রয়েছে শেন ওয়াটসন , ডোয়েন ব্র্যাভো , মহম্মদ হাফিজ এবং সামিউল্লাহ শিনওয়ারির । তাদের সঙ্গে এবার একই সারিতে চলে এলেন হার্দিক । নতুন রেকর্ড গড়ে হার্দিক বলেছেন , ‘ ক্রিকেট এখন দারুণ উপভোগ করছি ।

শরীরকে সর্বোচ্চ পর্যায়ের জন্য তৈরি করতে প্রচুর সময় দিয়েছি নিজেকে । সিরিজ শুরুর আগে যতটা সময় পেয়েছি তাকে কাজে লাগানোর চেষ্টা করেছি । বিরতিটা দরকার ছিল । আমার মতে , একশো শতাংশ দিতে না পারলে খেলা উচিত নয় । ফের ক্রিকেটে ফিরে আসতে পেরে আমি খুশি । ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে জয়ী হওয়ার পর ভারতীয় দল এখন শনিবারের ম্যাচে জয় ছিনিয়ে নিয়ে টি – টোয়েন্টি ফর্ম্যাটের সিরিজে জয়ী হতে চাইছে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.