পাথর চুয়ে পড়া জলেই তৃষ্ণা নিবারণ গিরি বাসীদের

 পাথর চুয়ে পড়া জলেই তৃষ্ণা নিবারণ গিরি বাসীদের
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন, তেলিয়ামুড়া।। বিগত বাম আমলে কাগজে-কলমে অনেক উন্নয়ন হলেও প্রকৃত অর্থে পাহাড়ে তেমন কোনও কাজই হয়নি। বিভিন্ন অজুহাতে প্রান্তিক গ্রামগুলিতে উন্নয়নের ছোঁয়া লাগেনি। দীর্ঘ ২৫ বছর পর রাজ্যে বাম আমল পেরিয়ে রাম আমল আসলেও গত সাড়ে চার বছরে পাহাড়ের একই হাল।
তেলিয়ামুড়া মহকুমার প্রত্যন্ত অঞ্চলে বিশুদ্ধ পানীয় জলের সমস্যা একটি নিত্যসংগী হয়ে দাঁড়িয়েছে। মহকুমার মুঙ্গিয়াকামী এলাকা জুড়ে বিভিন্ন এডিসি ভিলেজ গুলি থেকে পানীয় জলের সমস্যার কথা শোনা যাচ্ছে। কিন্তু প্রশাসনে কোনও হেলদোল নেই। স্বাধীনতার দীর্ঘ বছর পেরিয়ে গেলেও আজও বিশুদ্ধ পানীয় জলের সমস্যা মিটে নি গিরিবাসীদের । তারা বরাবরই বিশুদ্ধ পানীয় জল থেকে বঞ্চিত। হোক ডান, বাম কিংবা রাম, কোনও আমলেই তাদের দুঃখ-দুর্দশা মিটলো না। বর্তমান রাজনৈতিক নেতারা প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী জনজাতি পরিবারগুলিকে পানীয় জলের সমস্যা নিরসনের ব্যাপারে প্রতিনিয়ত গালভরা প্রতিশ্রুতি দিয়ে থাকলেও, কাজের কাজ কিছুই হয়নি।

এমনই এক বাস্তব চিত্র উঠে এলো তেলিয়ামুড়া মুঙ্গিয়াকামী ব্লকের অধীন নুনাছড়া এডিসি ভিলেজের কর্ণ রাম পাড়া এলাকায়। বর্তমানে এই কর্ণ রামপাড়া এলাকায় ৪০ থেকে ৪৫ টি জনজাতি পরিবারের বসবাস। কিন্তু এলাকায় বসবাসকারী জনজাতি পরিবারগুলোর পাহাড়ের পাথর চুয়ে পড়া জলই একমাত্র পানীয় জলের উৎস বলে জানা গেছে। এই জল সংকট দূরীকরণে একপ্রকার ব্যর্থ এডিসি প্রশাসন থেকে শুরু করে বর্তমান রাজ্য প্রশাসন। সুখা মৌসুম কিংবা বর্ষাকাল উভয় কলে বিশুদ্ধ পানীয় জল থেকে বঞ্চিত প্রত্যন্ত অঞ্চলের জনজাতি পরিবারগুলি। ওই এলাকার প্রত্যেকটি পরিবার মূলত জুম চাষের উপর নির্ভরশীল। পানীয় জলের সমস্যা দীর্ঘদিন ধরে চলে আসলেও বর্তমান সরকার কিংবা প্রশাসন সমস্যা নিরসনের জন্য কোন প্রকার উদ্যোগ গ্রহণ করেনি। ফলে চরম দুর্দশার শিকার কর্ণ রামপাড়া এলাকার জনজাতি পরিবারগুলো। তারা চাইছেন পানীয় জলের দীর্ঘদিনের সমস্যা নিরসনে সরকার কিংবা প্রশাসন দ্রুত পদক্ষেপ গ্রহণ করুক।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.